• সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১১ ১৪২৮

  • || ১৯ জমাদিউস সানি ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
গণঅভ্যুত্থানের চেতনায় সমৃদ্ধ দেশ গঠনের আহ্বান রাষ্ট্রপতির করোনায় ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গণতন্ত্রের ইতিহাসে শহীদ আসাদ দিবস একটি অবিস্মরণীয় দিন শহীদ আসাদ দিবস আজ ‘বাংলাদেশকে আর কেউ অবহেলা করতে পারবে না’ সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ থাকবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়তে ডিসিদের প্রতি নির্দেশ ভয়-লোভের ঊর্ধ্বে থাকুন, ডিসিদের প্রধানমন্ত্রী ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর ২৪ দফা নির্দেশনা ‘শহিদ ও মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে আমি দেখতে চাই না’ ওমিক্রনে মৃত্যু বাড়ছে, সচেতন থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সেবা নিতে এসে মানুষ যেন হয়রানির শিকার না হন: প্রধানমন্ত্রী তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে: প্রধানমন্ত্রী ইসির সক্ষমতা বাড়ানোর প্রস্তাব আওয়ামী লীগের সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে গুরুত্ব আরোপ রাষ্ট্রপতির ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন মন্ত্রিসভায় জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির নৌকায় ভোট দিয়েই রংপুর মঙ্গামুক্ত: প্রধানমন্ত্রী আর যেন কখনও মঙ্গা দেখা না দেয়: প্রধানমন্ত্রী

প্রথম শ্রেণিতে ভর্তি হতে পারবে না যে শিশুরা

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২১  

এখন থেকে ছয় বছর বয়সের নিচের কেউ প্রথম শ্রেণিতে ভর্তি হতে পারবে না। অর্থাৎ প্রথম শ্রেণিতে ভর্তি হতে হলে শিক্ষার্থীর বয়স অবশ্যই ছয় বছরের বেশি হতে হবে। জাতীয় শিক্ষানীতি-২০১০-এর আলোকে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় এ বয়স নির্ধারণ করা হয়। সম্প্রতি মাউশির জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, করোনার কারণে গত বছরের মতো এ বছরও বিদ্যালয় থেকে ভর্তি ফরম বিতরণ করা হবে না। শুধু অনলাইনে gsa.teletalk.com.bd আবেদন চলবে। আগামী ২৫ নভেম্বর আবেদন প্রক্রিয়া শুরু হয়ে চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত। এরপর লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে। সরকারি স্কুলে ভর্তির লটারি ১৫ ডিসেম্বর আর বেসরকারি স্কুলের লটারি হবে ১৯ ডিসেম্বর আয়োজন করা হবে। লটারি শেষে রাতে ফলাফল প্রকাশ করা হবে।

বলা হয়েছে, ২০২২ সালে স্কুলে ভর্তিতে বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ে অবস্থিত সব সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইন ও এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদনপত্র পূরণ ও ফি প্রদান সংক্রান্ত কাজ করতে হবে।

এ প্রসঙ্গে মাউশির সহকারী পরিচালক (বিদ্যালয়) মো. আমিনুল ইসলাম টুকু বলেন, এ বছর প্রথম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে শিশুর বয়স ছয় বছর প্লাস নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ প্রথম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে ৩১ ডিসেম্বরের মধ্যে ৬ বছর পূর্ণ বা তার বেশি হতে হবে। তবে ৩১ ডিসেম্বরের মধ্যে যদি কোনো শিশুর বয়স ছয় বছর পূর্ণ না হয়, তাহলে ওই শিশুর ভর্তি আবেদন বাতিল বলে গণ্য হবে।

বরগুনার আলো