• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সংসদে পেশ হচ্ছে ইসি গঠন আইনের প্রতিবেদন

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২২  

আইন বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় কমিটি বহুল আলোচিত নির্বাচন কমিশন গঠন আইনের রিপোর্ট চূড়ান্ত করেছে। জরুরি এক বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগের যোগ্যতা-অযোগ্যতার অংশে দুটি পরিবর্তন এনে বিলটি চূড়ান্ত করা হয়। বিলটির রিপোর্ট বুধবার সংসদে পোশ করা হবে, আর বিলটি দু এক দিনের মধ্যে পাশ হয়ে যাবে বলে জানা গেছে।

এ বিষয়ে আইন বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার জানিয়েছেন, বুধবার (২৬ জানুয়ারি) সংসদ অধিবেশনে কমিটির প্রতিবেদন উপস্থাপন করা হবে। এর আগে গত রবিবার দুপুর সাড়ে ১২টায় বিলটি সংসদে উত্থাপণ করেন আইনমন্ত্রী আনিসুল হক। পরে সেটি ৭দিনের মধ্যে রিপোর্ট দিতে সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হলেও মাত্র ২৪ ঘন্টার মধ্যে সোমবার দুপুরে বৈঠকে বসে কমিটি ইসি গঠনের বিলটি চূড়ান্ত করে ফেলেছে। 

তিনি বলেন, আইনমন্ত্রী চাইলে বুধবারই বিলটি পাশ হতে পারে।

তবে এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে জানান, বুধবার বিলটির রিপোর্ট কমিটির সভাপতি সংসদে উপস্থাপন করবেন। তবে বুধবারই এটি পাশ হবে না। কেননা, এটি নিয়ে সংসদ সদস্যদের জ্ঞাত করতে বা মতামত আছে কিনা তার জন্য আমরা কিছুটা সময় দেব। সে জন্য পরবর্তি ১-২দিনের মধ্যে বিলটি পাশের জন্য আমরা প্রস্তাব করবো।

গত ১৬ জানুয়ারি রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের পরের দিন ১৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে আইনটির অনুমোদন দেওয়া হয়। 

বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে ১৪ ফেব্রুয়ারি। তার আগেই নতুন নির্বাচন কমিশন গঠন করার বাধ্যবাধকতা রয়েছে। তাই আইনটি পাস করে নতুন নির্বাচন কমিশন গঠনের দিকে হাঁটছে সরকার।

বরগুনার আলো