• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের তুলনা করা মূর্খতা ছাড়া কিছুই নয়

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ মে ২০২২  

শ্রীলঙ্কার সাম্প্রতিক রাজনৈতিক ও অর্থনৈতিক বিপর্যয় দেখে দেশের কথিত বিরোধী রাজনৈতিক দলগুলো বিভ্রান্তি ছড়াচ্ছে- উন্নয়নের নামে বাংলাদেশও শ্রীলঙ্কার পরিস্থিতির দিকে যাচ্ছে। কিন্তু বাস্তবতা হলো- শ্রীলঙ্কার চেয়ে বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি অনেক শক্তিশালী।

শ্রীলঙ্কার রাজস্ব আয়ের প্রধান খাত- পর্যটনশিল্প। ২০১৯ সালে কলম্বোয় তিনটি হোটেল ও তিনটি গির্জায় বোমা বিস্ফোরণের পর পর্যটন খাতে ধ্বস নামে। ফলে চাপ বাড়ে রির্জাভের উপর। আর করোনার দুই বছরে পর্যটকদের ভ্রমণ বন্ধ থাকায় এ খাত থেকে আয় হয়নি দেশটির। কিন্তু পর্যটক আকৃষ্ট করতে বিভিন্ন প্রকল্পে পূর্বে নেওয়া বিদেশি ঋণের কিস্তি ঠিকই পরিশোধ করতে হয়েছে।

রপ্তানি আয়, রেমিট্যান্স এবং শিল্প উৎপাদনেও দূর্বল শ্রীলঙ্কা। মূল্য সংযোজন কর ১৫ থেকে কমিয়ে ৮ শতাংশ ধার্য করা, ‘জাতীয় উন্নয়ন কর’ এবং ‘যত আয় তত কর’ ব্যবস্থা বিলুপ্ত করায় দেশটির রাজস্ব আয় নেমে আসে তলানিতে। পাশাপাশি কৃষিতে রাসায়নিকের ব্যবহার নিষিদ্ধ করায় ফসল উৎপাদন নেমে আসে শূণ্যের কোটায়। সব মিলিয়ে কিছু ভুল পরিকল্পনা আর করোনা মহামারিতে এই দশা হয়েছে দেশটির।

অন্যদিকে বাংলাদেশ ও শ্রীলঙ্কার অর্থনীতির গতিপ্রকৃতি ভিন্ন।করোনার দুই বছরে বাংলাদেশের মতো বেশির ভাগ দেশ টিকে গেছে কৃষি খাতের কারণে। উৎপাদন ভালো হওয়ায় খাদ্যসংকট হয়নি। আর আমাদের রফতানি আয় ও রেমিটেন্সের পরিমাণ দিন দিন বাড়ছে।

আশা করা হচ্ছে, পণ্য রপ্তানি চলতি অর্থবছর শেষে ৫ হাজার কোটি ডলারের মাইলফলকে পৌঁছবে।

শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২ বিলিয়ন ডলারেরও কম। আর বাংলাদেশের ৪৪ দশমিক ৪০ বিলিয়ন ডলার। বাংলাদেশের মাথাপিছু ঋণের পরিমাণ ২৯২.১১ ডলার আর শ্রীলঙ্কার ১৬৫০ ডলার।

অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, বেদনাদায়ক বিষয় হলো, একটি নির্দিষ্ট মহল আমাদের এই সুন্দর দক্ষিণ এশিয়া বন্ধু রাষ্ট্রের দুর্দশাকে পুঁজি করে বাংলাদেশের সম্ভাবনাকেও প্রশ্নবিদ্ধ করতে চাইছে। আমাদের সামষ্টিক অর্থনীতির শক্তিমত্তা নিয়ে প্রশ্নের অবকাশ যে নেই সে কথা তো মানতেই হবে। বিগত ৫০ বছরে বাংলাদেশ ধ্বংসস্তূপ থেকে সমৃদ্ধির পথেই হেঁটে চলেছে। বিশ্ব আর্থিক মন্দা এবং সর্বশেষ করোনাকাল পেরিয়ে সফলতার সঙ্গে সম্ভাবনার দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। শ্রীলঙ্কার ক্ষেত্রে সম্ভাবনা উবে গেছে। চ্যালেঞ্জ তীব্র থেকে তীব্রতর হচ্ছে। তাই শ্রীলঙ্কার সাথে বাংলাদেশের তুলনা করা মূর্খতা ছাড়া কিছুই নয়।

বরগুনার আলো