• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর উদ্যোগে কবি নজরুলের বাংলাদেশে আগমনের সুবর্ণজয়ন্তী

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ মে ২০২২  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে ১৯৭২ সালের ২৪ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে তাঁর ৭৩তম জন্মবার্ষিকীতে বাংলাদেশে নিয়ে আসা হয়েছিল। মঙ্গলবার নজরুলের আগমনের সুবর্ণজয়ন্তী (৫০ বছর) পূর্ণ হবে। এই বিশেষ দিনটিকে স্মরণীয় করে রাখতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় নানা কর্মসূচি গ্রহণ করেছে।

সোমবার (২৩ মে) দুপুরে এক সংবাদ সম্মেলনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নজরুল জয়ন্তী উপলক্ষ্যে ২৪ মে বঙ্গবন্ধু কর্তৃক জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে বাংলাদেশে আনয়ন করার সুবর্ণজয়ন্তী, ২৫ মে নজরুলের জন্মোৎসব ও ২৬ মে ‘অগ্নি-বীণা’ কাব্যপ্রকাশের শতবর্ষ পালন করা হবে।

কবি কাজী নজরুল ইসলামের বাংলাদেশে আসার প্রেক্ষাপট বর্ণণা করে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, ১৯৭২ সালে কাজী নজরুল ইসলাম ছিলেন সম্পূর্ণ বাকরহিত ও অসুস্থ, তাঁর কোনো পাসপোর্ট ছিল না, তিনি ঢাকায় এসে কোথায় ও কিভাবে থাকবেন সেটি তাঁর আত্মীয়স্বজনদের কাছে স্পষ্ট ছিল না। এই পরিস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরাসরি আলোচনা করেন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে।

পরবর্তীতে পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী দেশবন্ধু চিত্তরঞ্জন দাসের নাতি সিদ্ধার্থশঙ্কর রায় বঙ্গবন্ধুর অভিপ্রায়ের কথা শুনে সানন্দে সহযোগিতা ও অনুমোদনের হাত বাড়িয়ে দেন। আর সে কারণেই মাত্র দুদিনের মধ্যে আনুষ্ঠানিকতা সম্পন্ন করে কাজী নজরুল ইসলামকে ঢাকায় আনা সম্ভবপর হয়।

সেই মাহেন্দ্র দিবসটি ছিল ১৯৭২ সালের ২৪ মে।

তিনি আরও বলেন, ১৯৭২ সালের মধ্য জানুয়ারিতে সিদ্ধান্তের পর মাত্র চার মাসের মাথায় বঙ্গবন্ধু কাজী নজরুল ইসলামকে ঢাকায় নিয়ে আসতে সক্ষম হন। এখানে ‘সক্ষম’ শব্দটির ব্যবহার করা হলো এ কারণে যে, কাজটি খুব সহজ ছিল না এবং বঙ্গবন্ধু না হলে নজরুলকে ঢাকায় আনা বোধ করি সম্ভবপরও হতো না।

বঙ্গবন্ধুর উদ্যোগে নজরুলের বাংলাদেশে আসার বিষয়টিকে গুরুত্ব দিয়ে উপাচার্য বলেন, আজ একটি বিশেষ কারণে আপনাদের সামনে এসেছি। কারণটি জাতীয়ভাবেও গুরুত্বপূর্ণ। কিন্তু সেটি অনালোচনার অন্ধকারেই থেকে যাচ্ছে। জাতীয়ভাবে খুবই গুরুত্বপূর্ণ দিনটি হলো: ২৪ মে। ১৯৭২ সালের ২৪ মে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পশ্চিমবঙ্গে বসবাসরত কবি কাজী নজরুল ইসলামকে স্বাধীন বাংলাদেশে নিয়ে আসেন। এরপর কবি আর বাংলাদেশ ছেড়ে যাননি।

উপাচার্য আরও বলেন, এ দেশের মাটিতেই তাঁর সমাধি হয়েছে। জানা মতে, এই গুরুত্বপূর্ণ দিনটি নিয়ে কোথাও কোন অনুষ্ঠান হচ্ছে না; কোন প্রতিষ্ঠান কোন কার্যসূচিও গ্রহণ করেনি। নজরুলের নামাঙ্কিত বলে শুধু নয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় নজরুল চেতনা ধারণ করে এবং লালন করে বলেই নজরুলকে বাংলাদেশে আনার সেই ঐতিহাসিক দিনটির কথা আমরা বিশেষভাবে মনে রেখেছি এবং দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করার কার্যসূচিও গ্রহণ করেছি।

প্রফেসর ড. সৌমিত্র বলেন, কাজী নজরুল ইসলাম যা চিন্তা করেছিলেন, বঙ্গবন্ধু সে চিন্তার ধারাবাহিকতা এনেছেন আর বাঙালিকে যথযোগ্য নেতৃত্ব দিয়েছেন। সেই সূত্রেই বাঙালি পেয়েছে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ এবং ১৯৭২ সালের ঐতিহাসিক সংবিধান। বঙ্গবন্ধুর ভাবনায় কাজী নজরুল ইসলাম ছিলেন আদর্শিক ধ্রুব তারার মতো।

এসময় উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো: হুমায়ুন কবীরসহ অন্যরা।

সংবাদ সম্মেলনের শেষ পর্যায়ে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর নজরুল পদক-২০২২ ঘোষণা করেন। এবারে সাহিত্যে পদক পেয়েছেন অধ্যাপক ড. প্রীতিকুমার মিত্র (মরনোত্তর) ও সংগীতে পেয়েছেন শিল্পী সুজিত মোস্তফা। আজ মঙ্গলবার অনুষ্ঠানের মধ্য দিয়ে পদকপ্রাপ্তদের সম্মাননা তুলে দেওয়া হবে।

বরগুনার আলো