• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৯

  • || ০৯ মুহররম ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপির আমলে মানুষের ভোটের অধিকার ছিল না: প্রধানমন্ত্রী

বাউফলে নির্মাণ হবে নবম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু

বরগুনার আলো

প্রকাশিত: ৪ জুলাই ২০২২  

স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পর একের পর এক চমকের খবর আসছে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলবাসীর জন্য। এবার বাউফলের লোহালিয়া নদীর বগা পয়েন্টে নির্মিত হতে যাচ্ছে নবম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু। ইতোমধ্যে চীন সরকারের সঙ্গে এ বিষয়ে একটি চুক্তি সম্পাদন করা হয়েছে। বর্তমানে সেতুটি টেন্ডার প্রক্রিয়ায় রয়েছে।

বাউফল ও দশমিনার সঙ্গে পটুয়াখালী, বরিশাল ও ঢাকার সড়ক পথে যাতায়াতের জন্য লোহালিয়া নদীর বগা পয়েন্টের ওপর একটি সেতু নির্মাণের জন্য এলাকার মানুষ দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন। এ পরিপ্রেক্ষিতে বর্তমান আওয়ামী লীগ সরকারের প্রচেষ্টায় চীনের সেতু বিভাগের একটি প্রতিনিধি দল বাউফলের বগা নদীর ওপর সেতু নির্মাণের প্রয়োজনীয়তা যাচাই-বাছাই করেছেন।

সূত্রমতে, এ সেতুটি নির্মিত হলে দক্ষিণাঞ্চলের সঙ্গে মহাসড়ক নেটওয়ার্ক শক্তিশালী হবে। পাশাপাশি নির্মাণ কাজ শেষে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কের পিরোজপুরের বেকুটিয়া পয়েন্টের কচা নদীর ওপর নির্মিত অস্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু। স্থানীয়ভাবে বেকুটিয়া সেতু নামে পরিচিত এ সেতুটি উদ্বোধনের পর যশোর থেকে শুরু করে ভোলা পর্যন্ত কোটি মানুষের মুখে হাসি ফোটাবে। দীর্ঘদিনের সীমাহীন দুর্ভোগ লাঘব হবে এ অঞ্চলের ব্যবসায়ীসহ সকল শ্রেণী-পেশার মানুষের। এই সেতুর উদ্বোধন হলে বরিশাল আর খুলনার সড়কপথে আর কোন ফেরি থাকবে না। একইসঙ্গে দেশের একমাত্র গভীর সমুদ্র বন্দর পায়রা এবং সমুদ্র সৈকত সাগরকন্যা কুয়াকাটার সঙ্গে সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল এবং সমুদ্র বন্দর মোংলার সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন করবে বেকুটিয়া সেতু।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, এরপূর্বে ঢাকা-বরিশাল মহাসড়ক দিয়ে সাগরকন্যা কুয়াকাটার সঙ্গে ফেরিবিহীন সড়কপথে সরাসরি যোগাযোগের জন্য নির্মিত হয়েছে ব্যয় বহুল সাতটি সেতু। সেগুলো হলো-বরিশালের উজিরপুরে এমএ জলিল সেতু, বাবুগঞ্জের বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু, বরিশাল নগরী সংলগ্ন শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সেতু, পায়রা সেতু, শহীদ শেখ জামাল, শেখ কামাল ও শেখ রাসেল সেতু। এছাড়াও অভ্যন্তরীণ সড়কগুলোতে নির্মিত হয়েছে অসংখ্য সেতু।

সূত্রমতে, এসব জনগুরুত্বপূর্ণ সেতুগুলো নির্মিত হয়েছে আওয়ামী লীগ সরকারের আমলেই। একসময়ের অবহেলিত সম্ভাবনাময় দক্ষিণাঞ্চলাবাসীর ভাগ্যোন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বপ্রথম যোগাযোগ ব্যবস্থার উন্নতি করেছেন। সর্বশেষ দক্ষিণাঞ্চলাবাসীর জন্য নতুন সু-খবর হচ্ছে-দেশের সর্বদক্ষিণের জেলা পটুয়াখালীর বাউফল উপজেলার বগা পয়েন্টের লোহালিয়া নদীতে নির্মিত হতে যাচ্ছে নবম চীন-বাংলাদেশ মৈত্রী সেতু। এ সেতুটি নির্মিত হলে গলাচিপা, দশমিনা ও বাউফলের প্রায় ১৫ লাখ মানুষের স্বপ্ন পূরণের পাশাপাশি এ অঞ্চলের মানুষ দিনের কাজ দিনে শেষ করে পদ্মা সেতু দিয়ে ঢাকা থেকে বাড়িতে ফিরতে পারবেন।

বরগুনার আলো