• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৯

  • || ০৯ মুহররম ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপির আমলে মানুষের ভোটের অধিকার ছিল না: প্রধানমন্ত্রী

ত্রাণ বিতরণে ডাটাবেজ তৈরিতে সর্বোচ্চ সতর্কতার সুপারিশ

বরগুনার আলো

প্রকাশিত: ৪ আগস্ট ২০২২  

মন্ত্রণালয়ের ত্রাণসামগ্রী যথাযথভাবে বিতরণ নিশ্চিত করার জন্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো থেকে হতদরিদ্র ও দরিদ্র মানুষের ডাটাবেজ তৈরির কার্যক্রমটি সর্বোচ্চ সতর্কতার সঙ্গে সম্পন্ন করার জন্য সুপারিশ করা হয়েছে।

বুধবার (৩ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৬তম বৈঠকে এ তথ্য জানায় মন্ত্রণালয়। বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে।

এছাড়া সম্প্রতি বন্যাসহ বিভিন্ন দুর্যোগের কারণে দেশের বেশ কয়েকটি জেলায় বেশি ত্রাণ বরাদ্দ দেওয়া হচ্ছে বলেও জানা গেছে। চরাঞ্চলে তথা পানিবেষ্টিত অঞ্চল চিহ্নিত করে প্রয়োজনে সেসব এলাকায় বেশি বরাদ্দ দেওয়ার কার্যক্রম নেওয়া হয়েছে।

সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, জামালপুর, গাইবান্ধা, হবিগঞ্জ, শেরপুর, মৌলভীবাজার, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, ব্রাহ্মণবাড়িয়া, নীলফামারী, কুড়িগ্রাম, রংপুর, বগুড়া, সিরাজগঞ্জ, লালমনিরহাট ও ফেনীতে দেওয়া হয়েছে বেশি বরাদ্দ।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাসের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার (ছেলুন), মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং এবং মজিবুর রহমান চৌধুরী বৈঠকে অংশ নেন।

জানা গেছে, বিদ্যমান ২১৯টি সাইক্লোন সেন্টার ও নতুন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে সাইক্লোন সেন্টারগুলোকে ‘সাইক্লোন সেন্টার কাম স্কুল’এর নকশায় করা যায় কি না বৈঠকে তা বিবেচনায় নেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে ‘টিআর ও কাবিখা’-এর মাধ্যমে কাজ সম্পাদনে আবাদি জমির ক্ষতি না করে প্রয়োজনীয় বিকল্প পদ্ধতি খুঁজে বের করারও সুপারিশ করা হয়।

বরগুনার আলো