• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৯

  • || ০৯ মুহররম ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপির আমলে মানুষের ভোটের অধিকার ছিল না: প্রধানমন্ত্রী

আনন্দ স্কুলে নিয়োগের নামে প্রতারণা, সতর্ক করলো সংসদীয় কমিটি

বরগুনার আলো

প্রকাশিত: ৪ আগস্ট ২০২২  

আট থেকে চৌদ্দ বছরের যেসব শিশু বিদ্যালয়ে যাওয়ার সুযোগ পায়নি বা প্রাথমিক শিক্ষা শেষ করতে পারেনি তাদের জন্য প্রতিষ্ঠা করা হয় ‘আনন্দ স্কুল’ বা রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) প্রকল্প। এই আনন্দ স্কুল নিয়ে প্রতারণা শুরু করেছে একটি চক্র। এসব স্কুলে চাকরি দেওয়ার নাম করে অনেকের কাছ থেকে মোটা অংকের অর্থ হাতিয়ে নিচ্ছে চক্রটি। এ বিষয়ে সতর্ক থাকতে এবং জনগণকে সচেতন করতে বলেছে সংসদীয় কমিটি।

বুধবার (৩ আগস্ট) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে অনির্ধারিত আলোচনা হয়।

বৈঠকে সংসদীয় কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান নিজেই বিষয়টি উত্থাপন করেন। তিনি বলেন, একটি চক্র আনন্দ স্কুলের নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিচ্ছে। এরপর চাকরিপ্রার্থীদের কাছ থেকে কৌশলে অর্থ আদায় করছে। পুলিশ ভেরিফিকেশন ও চাকরি নিশ্চিত করতে তাদের কাছ থেকে অর্থ নেওয়া হচ্ছে। এ বিষয়ে মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সতর্ক থাকার পাশাপাশি জনসচেতনতা সৃষ্টির আহ্বান জানান তিনি।

কমিটি সূত্র জানায়, আনন্দ স্কুলের নিয়োগ কার্যক্রম নিয়ে যেসব ভিত্তিহীন বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে এসব বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণে ফিজিবিলিটি যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়। এছাড়া পার্বত্য এলাকায় ইউএনডিপি-সিএইচটিডিএফ পরিচালিত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের তালিকা পুনরায় যাচাই করে শিগগির শিক্ষকদের গেজেট প্রকাশ করে বেতন-ভাতা প্রদান কার্যক্রম চালু রাখার তাগিদ দেওয়া হয়।

বৈঠকে কমিটির সদস্য শিরীন আখতার, মো. জোয়াহেরুল ইসলাম ও ফেরদৌসী ইসলাম এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বরগুনার আলো