• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

রেলের আওতায় আসছে মুজিবনগর-মেহেরপুর

বরগুনার আলো

প্রকাশিত: ৪ অক্টোবর ২০২২  

অবশেষে রেল সংযোগের আওতায় আসছে ঐতিহাসিক মুজিবনগর ও মেহেরপুর। ৫৭ কিলোমিটার রেলপথ নির্মাণসহ মোট ব্যয় হবে ২ হাজার ৬০ কোটি টাকা। এরইমধ্যে ১২ কোটি টাকা ব্যয়ে রেলপথ স্থাপনের সমীক্ষা ও নকশার কাজ শেষ হয়েছে।

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত মেহেরপুরের মুজিবনগর। যোগাযোগ ব্যবস্থা ও আর্থ-সামাজিক উন্নয়নে এখানে রেল সংযোগের দাবি দীর্ঘদিনের। অবশেষে পূরণ হতে চলেছে স্থানীয়দের সেই দাবি। গেল জুনে শেষ হয়েছে রেললাইন স্থাপনের সম্ভাব্যতা যাচাই। প্রায় ৪২১ একর জমি অধিগ্রহণের প্রক্রিয়া চলছে।

চুয়াডাঙ্গার দর্শনা থেকে মুজিবনগর হয়ে মেহেরপুর শহর পর্যন্ত হবে ৫৭ কিলোমিটার রেললাইন। দর্শনা, বাস্তোপুর, কানাইডাঙ্গা, মুজিবনগর, মোনাখালী ও মেহেরপুরে থাকবে ৬টি স্টেশন।

স্থানীয়রা বলছেন, রেল সংযোগ চালু হলে মেহেরপুরের কৃষিপণ্য পরিবহন সহজ হবে। মুজিবনগরে বাড়বে পর্যটক, যা মেহেরপুরের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

স্থানীয়রা জানান, “আমাদের কৃষিপণ্য শহরে যেতে পারবে। অল্প খরচেই লাভের আশা করতে পারছি। দূর-দূরান্ত থেকে মুজিবনগরে আসা এবং এখান থেকে ঢাকা যাওয়ার সুযোগ বেড়ে যাবে।”

২০১১’র ১৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেহেরপুরে রেললাইন নির্মাণের ঘোষণা দেন। ২০১৮ সালে ১২ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে সম্ভাব্যতা যাচাই ও নকশা তৈরির প্রকল্প হাতে নেয় বাংলাদেশ রেলওয়ে।

বরগুনার আলো