• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ডিজিটাল প্ল্যাটফর্ম অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ভূমিকা রাখতে সক্ষম

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩  

ডিজিটাল প্ল্যাটফর্ম নারী, প্রতিবন্ধী এবং স্বাভাবিক কাজ থেকে বঞ্চিত শ্রমশক্তিকে কাজের সুযোগ করে দিয়েছে। এভাবে এটি অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ভূমিকা রাখতে সক্ষম বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

তিনি বলেন, ডিজিটাল প্ল্যাটফর্ম গতানুগতিক শ্রম বাজারের বাইরে এবং সংকটময় পরিস্থিতিতে কর্মসংস্থানের সুযোগ করে দিতে পারে। এ খাতে আইএলও’র শ্রমমানের সফল বাস্তবায়নে কারগরি সহায়তার পাশাপাশি টেকসই অর্থায়ন প্রয়োজন।

শুক্রবার (১৭ মার্চ) সুইজারল্যান্ডের জেনেভায় আন্তর্জাতিক শ্রম সংস্থা- আইএলও’র গভর্নিং বডির ৩৪৭তম অধিবেশনে তিনি এসব কথা বলেন। ‘ডিজিটাল প্ল্যাটফর্ম অর্থনীতিতে শোভন কাজ নিশ্চিত করার ক্ষেত্রে আন্তর্জাতিক শ্রম মানদণ্ডের উপযোগিতা’ সম্পর্কিত অবস্থানপত্রের পর্যালোচনায় অংশগ্রহণ করে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

মন্নুজান সুফিয়ান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বর্তমান সরকার স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করে যাচ্ছে। এ অভিষ্ট লক্ষ্য অর্জনে সরকার ডিজিটাল প্ল্যাটফর্ম অর্থনীতির মতো স্মার্ট অর্থনৈতিক উদ্যোগকে উৎসাহিত করছে।

তিনি বলেন, বিপুল সম্ভাবনা সত্ত্বেও এ ক্ষেত্রে বিভিন্ন প্রতিবন্ধকতা রয়েছে। এ ক্ষেত্রে কতিপয় আইএলও কনভেনশনের প্রয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও ক্ষুদ্র ও মাঝারি আকারের প্রতিষ্ঠানে এগুলোর বাস্তবায়ন সহজ নয়। আমাদের দেশের তরুণদের সৃজনশীলতা বিকাশের জন্য তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রতিমন্ত্রী বলেন, বিপুল সম্ভাবনাময় এ খাতের নিজস্ব কিছু চ্যালেঞ্জ রয়েছে। এ ক্ষেত্রে নির্দিষ্ট কিছু আইএলও মান ঠিক রেখে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের দিয়ে এই ধরনের উদ্যোগকে প্রচার করতে হবে।

শ্রম প্রতিমন্ত্রী আরও বলেন, এছাড়া দেশে দেশে আইনি কাঠামো, পরিদর্শন ব্যবস্থা এবং অর্থনৈতিক কাঠামোগত ভিন্নতার আইএলও’র শ্রমমান সতর্কতার সঙ্গে বাস্তবায়ন করতে হবে। ক্রস বর্ডার ও বহুপাক্ষিক বিষয়, ওয়েব বেইজড ও প্ল্যাটফর্মস ব্যবহারসহ ডিজিটাল প্ল্যাটফর্মে নিয়োজিত এবং স্বনিয়োজিত কর্মসংস্থান ইত্যাদি বিষয় কীভাবে বিবেচনায় নেওয়া হবে তা এখনো নিরূপণ করা হয়নি।

বিষয়টি নতুন করে বিবেচনায় এনে এ বিষয়ে আরও আলোচনা চালিয়ে যাওয়ার জন্য আইএলও’র প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী।

বরগুনার আলো