• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

চরের মানুষের জীবনমান উন্নয়নে কাজ করছে সরকার: দুর্যোগ প্রতিমন্ত্রী

বরগুনার আলো

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  

জলবায়ুর প্রভাবে চরাঞ্চলের ক্ষতিগ্রস্ত মানুষের পাশে থাকার আশ্বাস দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের উন্নয়ন এখন সারাদেশে রোল মডেল। দেশের মানুষ সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধা পাওয়ায় জীবনমান উন্নত হয়েছে। একইসঙ্গে চরাঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নেও সরকার কাজ করছে।’

মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে গাইবান্ধার ব্রহ্মপুত্র নদের কুন্দেরপাড়া চরে জলবায়ু বিষয়ক গণশুনানি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘জলবায়ুর প্রভাবে চরাঞ্চলের ক্ষতিগ্রস্ত মানুষের দুঃখ-দুর্দশায় বর্তমান সরকার তাদের পাশে আছে এবং থাকবে। চরাঞ্চলের মানুষের দুর্ভোগ কমিয়ে আনতে বাড়িঘর উঁচু করতে হবে। কোনো জায়গা ফেলে রাখা যাবে না।’

স্বেচ্ছাসেবী সংগঠন গণ উন্নয়ন কেন্দ্রের আয়োজনে গণশুনানি অনুষ্ঠানে সহস্রাধিক নারী-পুরুষ ও স্কুলের শিক্ষার্থীসহ চরাঞ্চলের বসবাসরত মানুষরা অংশ নেয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণ উন্নয়ন কেন্দ্রের প্রতিষ্ঠাতা এম আবদুস সালাম। অনুষ্ঠানে বিচারক প্যানেল ও বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি, পানি ও জলবায়ু বিজ্ঞানী ড. আইনুন নিশাত, সাউথ এশিয়া ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের প্রেসিডেন্ট আশীষ গুপ্ত ও লেখক গবেষক অধ্যাপক জহুরুল কাইয়ুম।

এটিএন বাংলার বিশেষ প্রতিনিধি কেরামত উল্লাহ বিপ্লবের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. অলিউর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক ও পুলিশ সুপার কামাল হোসেন।

এছাড়া অনুষ্ঠানে জলবায়ুর প্রভাবে গাইবান্ধার তিস্তা যমুনা ও ব্রহ্মপুত্র নদের চরাঞ্চলের মানুষের বন্যা, খড়া ও নদীভাঙনসহ বিভিন্ন দুর্যোগে ক্ষয়ক্ষতি তুলে ধরেন চরাঞ্চলের বাসিন্দারা।

পরে অনুষ্ঠানে জলবায়ু যোদ্ধা হিসেবে স্বীকৃতি অর্জন করা চরাঞ্চলের ১০ নারীসহ ১২ জনকে পুরস্কার দেন প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি ও হুইপ মাহাবুব আরা বেগম গিনি।

বরগুনার আলো