• মঙ্গলবার ২৬ সেপ্টেম্বর ২০২৩ ||

  • আশ্বিন ১১ ১৪৩০

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
জাতিসংঘে প্রথম বাংলায় ভাষণের ৪৯তম বার্ষিকী আজ তথ্য অধিকার আইন প্রয়োগে জনগণকে সম্পৃক্ত করার নির্দেশ রাষ্ট্রপতির বিশ্বের ৩৫তম অর্থনৈতিক শক্তি বাংলাদেশ চুরি করা অর্থ দিয়ে আন্দোলন করছে বিএনপি: প্রধানমন্ত্রী বিএনপি কি আসলেই নির্বাচন চায়, তাদের নেতা কে: প্রধানমন্ত্রী নিউ ইয়র্ক থেকে ওয়াশিংটনে প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য সমুদ্রগুলো যেন সমৃদ্ধির উৎস হয়ে থাকে জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করছে বাংলাদেশ পুতুলের রাজনীতিতে আসার বিষয়ে যা বললেন প্রধানমন্ত্রী সুষ্ঠু নির্বাচন হবে, জনগণ সঠিকভাবে ভোট দেবে: শেখ হাসিনা বাংলাদেশের জনগণই তাদের ‘স্যাংশন’ দিয়ে দেবে: প্রধানমন্ত্রী কোরআন পোড়ানো নিয়ে শেখ হাসিনার নিন্দা নির্বাচন বানচালের চেষ্টা হলে বাংলাদেশও নিষেধাজ্ঞা দেবে: প্রধানমন্ত্রী দুর্নীতি ছাড়া দেশকে কিছুই দিতে পারেনি বিএনপি: প্রধানমন্ত্রী বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়াতে চায় ভিয়েতনাম রোহিঙ্গা প্রত্যাবাসনই বাংলাদেশের অগ্রাধিকার: উজরা জেয়াকে প্রধানমন্ত্রী রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর অগ্রযাত্রা অব্যাহত রাখতে মুক্তিযুদ্ধের সপক্ষ শক্তিকে ঐক্যবদ্ধ থাকা প্রয়োজন: প্রধানমন্ত্রী যারা স্যাংশন দিয়েছে তাদের নির্বাচন নিয়ে প্রশ্ন আছে: প্রধানমন্ত্রী সমৃদ্ধ ভবিষ্যৎ গড়তে সম্মিলিত প্রচেষ্টা চালাতে হবে: প্রধানমন্ত্রী

বাংলাদেশ-কাতারের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক সুদৃঢ় করতে আলোচনা

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৩  

সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে কাতার সশস্ত্র বাহিনীর ডেপুটি চিফ অফ স্টাফ (প্রশাসন) মেজর জেনারেল আব্দুল রহমান আল নাসরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করেছে। রোববার (১৭ সেপ্টেম্বর) এ সাক্ষাতে বাংলাদেশ ও কাতারের মধ্যে পারস্পরিক বন্ধুত্বপূর্ণ এবং প্রতিরক্ষা খাতে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুদৃঢ় করার বিষয়ে আলোচনা হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কাতার মধ্যপ্রাচ্যের একটি উন্নত ও প্রভাবশালী রাষ্ট্র। বাংলাদেশ ও কাতারের মধ্যে সম্প্রতি প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। একইসঙ্গে বাংলাদেশ সশস্ত্র বাহিনী থেকে কাতার সশস্ত্র বাহিনীতে সদস্যদের প্রেষণে (ডেপুটেশন) প্রেরণ সংক্রান্ত ইমপ্লিমেন্টিং অ্যাগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা বিভিন্ন সময় কাতার সফর করেছেন।

উল্লেখ্য, বাংলাদেশ ও কাতারের মধ্যকার প্রতিরক্ষা বিষয়ক সম্পর্ক আরও দৃঢ় ও সুসংহত করার লক্ষ্যে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার কাতার সশস্ত্র বাহিনীর একটি প্রতিনিধিদলকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। এ আমন্ত্রণের পরিপ্রেক্ষিতে কাতার সশস্ত্র বাহিনীর ডেপুটি চিফ অফ স্টাফ (প্রশাসন) মেজর জেনারেল আব্দুল রহমান আল নাসরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফরে এসেছেন।

সফরকালে এ প্রতিনিধিদল প্রতিরক্ষা উপদেষ্টা ও ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এবং বিভিন্ন প্রশিক্ষণ স্থাপনাগুলো, ডিফেন্স ইন্ডাস্ট্রি ও অন্যান্য সংশ্লিষ্ট স্থাপনা পরিদর্শন করবেন। এ সফরের ফলে প্রতিরক্ষা খাতে দু’দেশের সশস্ত্র বাহিনীর মধ্যকার সম্পর্ক আরও সুদৃঢ় হবে।

বরগুনার আলো