• শুক্রবার ১৯ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১১ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

সৌদিতে উচ্চ শিক্ষার সুযোগ নিয়ে প্রদর্শনী

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৩  

সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার সুযোগ নিয়ে রিয়াদে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে সোমবার (১৮ সে‌প্টেম্বর) এক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

রিয়া‌দের বাংলা‌দেশ দূতাবাস জানায়, প্রদর্শনীতে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতও কূটনীতিকরা যোগ দেন। অনুষ্ঠানে সৌদি শিক্ষা মন্ত্রী ইউসুফ বিন আবদুল্লাহ আল বেনিয়ান জানান, সৌদি আরবে ৩০টি পাবলিক ও ১৪টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে বিশ্বমানের উচ্চ শিক্ষা দিয়ে আসছে। এ সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন বিষয়ে স্নাতক, মাস্টার্স, পিএইচডি ও ডিপ্লোমা কোর্স পরিচালনা করে থাকে, যেখানে বিভিন্ন দেশের শিক্ষার্থীদের বৃত্তিসহ অধ্যয়নের সুযোগ রয়েছে।

তিনি উপস্থিত কূটনীতিকদের সৌদির উচ্চশিক্ষার এ সুযোগ গ্রহণের জন্য তাদের স্ব-স্ব দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে জানানোর অনুরোধ জানান।

দূতাবাস জানায়, পূর্বে সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিদেশি শিক্ষার্থীদের প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে আলাদাভাবে আবেদন করতে হতো। বর্তমানে এই ভর্তি প্রক্রিয়া সহজীকরণ করার জন্য সব সৌদি বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রক্রিয়া স্ট্যাডি ইন সৌ‌দি নামক একটি একক অনলাইন প্ল্যাটফর্ম চালু করা হয়েছে।

সৌদি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে https://studyinsaudi.moe.gov.sa/Universities ভর্তিচ্ছু শিক্ষার্থী তার পছন্দ অনুযায়ী ২৫টি বিশ্ববিদ্যালয় থেকে যে কোনো তিনটি প্রতিষ্ঠান নির্বাচন করে আবেদন করতে পারবে। আবেদনের পর মেধার ভিত্তিতে নির্দিষ্ট কোটা অনুযায়ী বিদেশি শিক্ষার্থীদের নির্বাচন করা হয়।

প্রদর্শনী শে‌ষে সৌদির শিক্ষা মন্ত্রী কূটনীতিকদের নিয়ে প্রদর্শনী অনুষ্ঠানের স্টলসমূহ ঘুরে দেখেন। এ সময় বিশ্ববিদ্যালয়সমূহের প্রতিনিধিরা তাদের শিক্ষা কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।

অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী উপস্থিত ছিলেন।

দূতাবাস জানায়, বর্তমানে সৌদির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি প্রায় ছয় শতাধিক শিক্ষার্থী পড়াশোনা করছে। এ প্রদর্শনী অনুষ্ঠানে কিছু বাংলাদেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেন। রাষ্ট্রদূত তাদের সঙ্গে মতবিনিময় করেন এবং সৌদি শিক্ষা ব্যবস্থা ও এর মান সম্পর্কে জান‌তে চান। শিক্ষার্থীরা দেশ‌টির শিক্ষার মান নিয়ে সন্তোষ প্রকাশ করেন। তারা জানান, বাংলাদেশ থেকে শিক্ষাবৃত্তি নিয়ে আরও শিক্ষার্থীদের ভর্তির সুযোগ রয়েছে দেশ‌টি‌তে।

রাষ্ট্রদূত কিং সৌদি বিশ্ববিদ্যালয়, হাইল বিশ্ববিদ্যালয়, আল জউফ বিশ্ববিদ্যালয়, নর্দার্ন (আর আর) বিশ্ববিদ্যালয়, কিং খালেদ বিশ্ববিদ্যালয় (আবহা), মক্কা উম আল কোরা বিশ্ববিদ্যালয়, মদিনা বিশ্ববিদ্যালয়, ইমাম বিশ্ববিদ্যালয়, আল কাসিম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্টল ঘুরে দেখেন ও তাদের কর্তাব্যক্তিদের সঙ্গে আরও বাংলাদেশি শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করেন।

বরগুনার আলো