• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

ব্লকচেইন অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন হলো বাংলাদেশের টিম ‘অ্যাপোক্যালিপস’

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২৩  

আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে সর্বোচ্চ স্কোর নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের টিম ‘অ্যাপোক্যালিপস’। চার সদস্যের এ টিম নিজেদের নৈপুণ্য দেখিয়ে নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে অনুষ্ঠিত এবারের অলিম্পিয়াডে স্বর্ণপদক জিতে নিয়েছে।

‘অ্যাপোক্যালিপস’ ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) শিক্ষার্থীদের নিয়ে গড়া দল। এ দলের সদস্যরা হলেন- সাদিয়া আহমেদ, এস এম জিসানুল ইসলাম, শহিদ হোসেন মুস্তাকিম এবং আদিবা তাসনিম আনাম। পুরস্কার হিসেবে তারা সনদ ছাড়াও দুই হাজার ৪০০ ইউরো প্রাইজমানি পেয়েছেন।

এদিকে চ্যাম্পিয়ন ছাড়াও পাঁচটি ক্যাটাগরিতে এবারের ব্লকচেইন অলিম্পিয়াডে পুরস্কার জিতেছে বাংলাদেশের অংশগ্রহণকারীরা। প্রতিযোগিতায় অংশ নিয়ে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার জেতা বাংলাদেশের অন্য পাঁচটি দল হলো- টিম আনচেইন্ড, টিম গ্রেডেভস, টিম বিক্রিপ্ট, টিম কুয়েট অ্যানোনিমাস ও টিম ব্লক বিট। এ পাঁচটি দলকে দেওয়া হয়েছে মেরিট সম্মাননা।

স্থানীয় সময় শুক্রবার (১৭ নভেম্বর) নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে অলিম্পিয়াড বিজয়ীদের হাতে সম্মাননা সনদ তুলে দেওয়া হয়। অনুষ্ঠানস্থল থেকে এ তথ্য জানিয়েছেন ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের দুই সমন্বয়ক অধ্যাপক ড. মুহাম্মাদ কায়ককোবাদ ও হাবিবুল্লাহ এন করিম।

বাংলাদেশ, কানাডা, চীন, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, কাজাখস্তান, মেসিডোনিয়া, মালয়েশিয়া, মেক্সিকো, মঙ্গোলিয়া, নেদারল্যান্ডস, ফিলিপাইন, রাশিয়া, তাইওয়ান, ইউক্রেন, যুক্তরাজ্য এবং ভিয়েতনামসহ ২০টি দেশ থেকে প্রায় ৪৫টি দল অংশ নেয় এবারের ব্লকচেইন অলিম্পিয়াডে।

দলগুলোর মধ্যে বাংলাদেশ থেকে অংশ নেওয়া শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল টিম ব্লক বিট সদস্যরা হলেন ওমর আলী সুলতান, কাজী আরিফ শাহরিয়ার, হাসিবুল ইসলাম শান্ত ও মেহেদী হাসান ইফতি।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অ্যানোনিমাস দলের সদস্যরা হলেন তানজিম আহমেদ রেজা, তাজরিন তাবাসসুম, সাবিক আফতাহি, তানভিরুল ইসলাম ও সাকাইদ সাকির। সিলেট ক্যাডেট কলেজের গ্রেডেভস দলে রয়েছেন শাহরিয়ার রহমান নাহিদ, এস এম সাইমুল ইসলাম, ঘাগরা সালেম দেবনাথ ও কে এম মাইনুরদোজা।

বাংলাদেশ থেকে সম্মাননাপ্রাপ্ত সর্বশেষ দলটি হলো ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দল টিম আনচেইনড সদস্য এইচ এম শোয়ায়িব হাসান, আনিকা খায়ের, সিয়াম হোসেন সরকার ও ফারহি আলিনা আহমাদ।

বরগুনার আলো