• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৫ ১৪৩০

  • || ১৭ শা'বান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা

ব্লকচেইন অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন হলো বাংলাদেশের টিম ‘অ্যাপোক্যালিপস’

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২৩  

আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে সর্বোচ্চ স্কোর নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের টিম ‘অ্যাপোক্যালিপস’। চার সদস্যের এ টিম নিজেদের নৈপুণ্য দেখিয়ে নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে অনুষ্ঠিত এবারের অলিম্পিয়াডে স্বর্ণপদক জিতে নিয়েছে।

‘অ্যাপোক্যালিপস’ ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) শিক্ষার্থীদের নিয়ে গড়া দল। এ দলের সদস্যরা হলেন- সাদিয়া আহমেদ, এস এম জিসানুল ইসলাম, শহিদ হোসেন মুস্তাকিম এবং আদিবা তাসনিম আনাম। পুরস্কার হিসেবে তারা সনদ ছাড়াও দুই হাজার ৪০০ ইউরো প্রাইজমানি পেয়েছেন।

এদিকে চ্যাম্পিয়ন ছাড়াও পাঁচটি ক্যাটাগরিতে এবারের ব্লকচেইন অলিম্পিয়াডে পুরস্কার জিতেছে বাংলাদেশের অংশগ্রহণকারীরা। প্রতিযোগিতায় অংশ নিয়ে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার জেতা বাংলাদেশের অন্য পাঁচটি দল হলো- টিম আনচেইন্ড, টিম গ্রেডেভস, টিম বিক্রিপ্ট, টিম কুয়েট অ্যানোনিমাস ও টিম ব্লক বিট। এ পাঁচটি দলকে দেওয়া হয়েছে মেরিট সম্মাননা।

স্থানীয় সময় শুক্রবার (১৭ নভেম্বর) নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে অলিম্পিয়াড বিজয়ীদের হাতে সম্মাননা সনদ তুলে দেওয়া হয়। অনুষ্ঠানস্থল থেকে এ তথ্য জানিয়েছেন ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের দুই সমন্বয়ক অধ্যাপক ড. মুহাম্মাদ কায়ককোবাদ ও হাবিবুল্লাহ এন করিম।

বাংলাদেশ, কানাডা, চীন, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, কাজাখস্তান, মেসিডোনিয়া, মালয়েশিয়া, মেক্সিকো, মঙ্গোলিয়া, নেদারল্যান্ডস, ফিলিপাইন, রাশিয়া, তাইওয়ান, ইউক্রেন, যুক্তরাজ্য এবং ভিয়েতনামসহ ২০টি দেশ থেকে প্রায় ৪৫টি দল অংশ নেয় এবারের ব্লকচেইন অলিম্পিয়াডে।

দলগুলোর মধ্যে বাংলাদেশ থেকে অংশ নেওয়া শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল টিম ব্লক বিট সদস্যরা হলেন ওমর আলী সুলতান, কাজী আরিফ শাহরিয়ার, হাসিবুল ইসলাম শান্ত ও মেহেদী হাসান ইফতি।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অ্যানোনিমাস দলের সদস্যরা হলেন তানজিম আহমেদ রেজা, তাজরিন তাবাসসুম, সাবিক আফতাহি, তানভিরুল ইসলাম ও সাকাইদ সাকির। সিলেট ক্যাডেট কলেজের গ্রেডেভস দলে রয়েছেন শাহরিয়ার রহমান নাহিদ, এস এম সাইমুল ইসলাম, ঘাগরা সালেম দেবনাথ ও কে এম মাইনুরদোজা।

বাংলাদেশ থেকে সম্মাননাপ্রাপ্ত সর্বশেষ দলটি হলো ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দল টিম আনচেইনড সদস্য এইচ এম শোয়ায়িব হাসান, আনিকা খায়ের, সিয়াম হোসেন সরকার ও ফারহি আলিনা আহমাদ।

বরগুনার আলো