• মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১ ১৪৩১

  • || ০৮ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী

পানির ফিল্টারের ঘোষণা, কনটেইনারে এলো ৫০ লাখ সিগারেট

বরগুনার আলো

প্রকাশিত: ২৯ জুন ২০২৪  

পানির ফিল্টার আমদানির ঘোষণা দিয়ে চট্টগ্রাম বন্দর দিয়ে নিয়ে আসা বিদেশি সিগারেটের একটি বড় চালান জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ ও শুল্ক গোয়েন্দা দপ্তর। বৃহস্পতিবার (২৭ জুন) মধ্যরাতে চট্টগ্রাম বন্দরে যৌথ অভিযান চালিয়ে ৫০ লাখ সিগারেট ভর্তি একটি কনটেইনার জব্দ করা হয়।

চট্টগ্রাম শুল্ক গোয়েন্দা বিভাগের যুগ্ম-পরিচালক মো. সাইফুর রহমান জানান, পানি বিশুদ্ধিকরণ যন্ত্রের ঘোষণা দিয়ে থাইল্যান্ড থেকে ৫০ লাখ সিগারেট ভর্তি কনটেইনারটি আমদানি করা হয়। ওই কনটেইনারে প্রায় ৫০ লাখ পিস মন্ড ব্র্যান্ডের সিগারেট পাওয়া গেছে। এর দাম আনুমানিক পাঁচ কোটি টাকা।

পানি বিশুদ্ধকরণ যন্ত্র আমদানিতে করহার ২৫ শতাংশ। অন্যদিকে, সিগারেট আমদানিতে ৬০০-৬৫০ শতাংশ কর দিতে হয় বলে জানান কাস্টমস কর্মকর্তারা।
কাস্টমস সূত্র জানায়, বৃহস্পতিবার (২৭ জুন) সকালে একটি জাহাজে কনটেইনারটি চট্টগ্রাম বন্দরে আসে। ১২ দশমিক ৫ টনের কনটেইনারটি আমদানি করে ঢাকার প্রতিষ্ঠান হামকো করপোরেশন লিমিটেড। ফিল্টারেv নামে আনা হলেও গোপন সূত্রে খবর পাওয়া যায় যে, এতে বিদেশি সিগারেট এসেছে।

কর্মকর্তারা জানান, প্যাকেটে ধূমপানবিরোধী সতর্কবার্তা লেখা নেই, এমন বিদেশি সিগারেট আমদানি নিষিদ্ধ।

নিয়ম অনুযায়ী সিগারেটের মান ঠিক থাকলে চালানটি বাংলাদেশ পর্যটন করপোরেশনের কাছে বিক্রি করা হবে। না হলে আইন অনুযায়ী ধ্বংস করা হবে বলে জানান কর্মকর্তারা।

বরগুনার আলো