• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

রাজধানীতে র‍্যাবের অভিযানে মিলল ৬ হাজার বছর পুরনো মাদক

বরগুনার আলো

প্রকাশিত: ৭ জুলাই ২০২১  

রাজধানীর হাতিরঝিল এলাকা থেকে নিষিদ্ধ মাদক ‘ম্যাজিক মাশরুম’ ও বিদেশি মদসহ ২ জনকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব-১০)। প্রাথমিকভাবে আটকদের নাম-পরিচয় জানা যায়নি।

বুধবার সকালে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক এএসপি আ ন ম ইমরান খান বিষয়টি নিশ্চিত করেছেন।

স্বভাবতই প্রশ্ন জাগছে- কি এই ‘ম্যাজিক মাশরুম’? জানা গেছে, সাইলোসাইবিন মাশরুম, এক ধরনের অপ্রচলিত ছত্রাক। তবে ভ্রম বা মায়া উৎপাদনকারী ভেষজ হিসেবে এর ব্যবহার প্রায় ছয় হাজার বছরের পুরনো। এখন বিশ্বের মাদক সাম্রাজ্যে এর পরিচিতি ‘ম্যাজিক মাশরুম’ বা ‘জাদুকরী ছত্রাক’ হিসেবে। প্রাচীনকালে ধর্মীয় অনুষ্ঠান ও চিকিৎসায় কাজে লাগানো হলেও এটি এখন বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ও ভয়ংকর মাদকের একটি। 

বাংলাদেশেও নেশা হিসেবে এর ব্যবহার হচ্ছে বলে তথ্য পাওয়া গেছে। কাদের হাত ধরে দেশে ঢুকল অপ্রচলিত এই মাদক তা নিয়ে এরই মধ্যে তদন্ত শুরু করেছে একাধিক সংস্থা। ইউরোপ-আমেরিকায় অনেক আগে থেকেই পরিচিত এই মাদক দেশের শিক্ষিত ও বিত্তবান পরিবারের বখে যাওয়া তরুণ-তরুণীদের কাছে আসছে বলে মনে করা হচ্ছে।  

একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছে, বাংলাদেশে ম্যাজিক মাশরুম কেনাবেচা বা খাওয়ার সঙ্গে সংশ্লিষ্ট কাউকে এই প্রথম আটক করা হলো। তবে এটা নিশ্চিত হওয়া গেছে, বাংলাদেশি তরুণদের মধ্যে এই মাদকের প্রচলন আছে।

সূত্র বলছে, ম্যাজিক মাশরুমের পাশাপাশি এমডিএমএ নামে দেশে আরেকটি অপ্রচলিত মাদকের অস্তিত্ব পাওয়া গেছে। এমডিএমএ হলো- ৩, ৪ মেথাইলিন ডাইঅক্সি মেথা এমফিটামিন। কোকেন সেবনের মতো এটি শরীরে প্রভাব ফেলে।

বিশেষজ্ঞরা বলছেন, ম্যাজিক মাশরুম ও এমডিএমএ খেলে শরীরে ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়া দেখা দিতে পারে। দীর্ঘদিন ব্যবহারে জীবন হুমকির মুখে পড়তে পারে। লাইসার্জিক অ্যাসিড ডাই-ইথাইলামাইডের (এলএসডি) চেয়ে ভয়ংকর এই দুই মাদক। এর প্রভাবে মানুষ তার স্বাভাবিক সব চেতনা হারিয়ে ফেলে। এর মাধ্যমে আসক্ত কেউ যখন-তখন যে কোনো ভয়ংকর ঘটনায় নিজেকে জড়াতে পিছপা হন না।

উল্লেখ্য, ফেনসিডিলের পর ইয়াবা দেশের জন্য সবচেয়ে বিপজ্জনক মাদক হিসেবে চিহ্নিত হয়ে আসছিল। তবে সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হাফিজুর রহমানের মৃত্যুর ঘটনা তদন্ত করতে গিয়ে এলএসডি কারবারের সংঘবদ্ধ চক্রের খবর সামনে আসে। যদিও দুই বছর আগেই এলএসডির আরেকটি গ্রুপকে গ্রেপ্তার করেছিল মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, সম্প্রতি এলএসডির কারবারে জড়িয়ে গ্রেপ্তার হওয়া তরুণরা পুলিশের জিজ্ঞাসাবাদে দেশে সক্রিয় ম্যাজিক মাশরুম ও এমডিএমএ মাদক চক্রের তথ্য জানায়।

বরগুনার আলো