• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

চাঁদা না দেওয়ায় মোটরসাইকেলের শো-রুমে ডাকাতি

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২১  

পলাতক শীর্ষ সন্ত্রাসী জিসান-শাহাদাতসহ বিভিন্নজনের নাম করে রাজধানীর শ্যামলী, মোহাম্মদপুর ও বসিলা এলাকায় চাঁদা আদায় করে আসছিল একটি চক্র। তবে শ্যামলী এলাকার ইডেন অটোজ নামে একটি মোটরসাইকেলের শো-রুমেও চাঁদা দাবি করা হয়। কিন্তু চাঁদা না দেওয়া ওই শো-রুমে ডাকাতি করে নগদ অর্থ লুট করে নেয় চক্রটি।

ডাকাতির ঘটনা তদন্তের ধারাবাহিকতায় চক্রের মূলহোতা মো. জহিরুল ইসলাম ওরফে জহিরসহ (৩৩) ছয়জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

গ্রেফতারকৃত বাকিরা হলেন-মো. জসিম উদ্দিন (৩৪), মো. জাহিদুল ইসলাম শিকদার (২৬), মো. খায়রুল ভূঁইয়া (২০), মো. রাকিব হাসান (২০) ও মো. নয়ন (২৮)। এ সময় ডাকাতিতে ব্যবহৃত চারটি চাপাতি, শো-রুম থেকে লুণ্ঠিত এক লাখ ৯৩ হাজার টাকা উদ্ধার করা হয়।

র‌্যাব জানায়, এ সংঘবদ্ধ চক্রে আট-১০ জন সদস্য রয়েছেন। তারা পলাতক শীর্ষ সন্ত্রাসীদের নাম ভাঙিয়ে মোহাম্মদপুর, বসিলা, শ্যামলী এলাকায় কয়েক বছর ধরে এলাকার ছোট-বড় ব্যবসায়ী, নির্মাণাধীন ভবন মালিকদের কাছ থেকে চাঁদাবাজি করে আসছে। এক্ষেত্রে বিদেশি কোনো নম্বর থেকে ভুক্তভোগীদের কাছে ফোন করে চাঁদা চাওয়া হতো।

রোববার (২৪ অক্টোবর) দুপুরে রাজধানীর কারওয়ানবাজার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, পলাতক জিসান, শাহাদাত, ‘আর্মি’ আলমগীরসহ শীর্ষ সন্ত্রাসীদের নাম করে এলাকার ব্যবসায়ী ও নির্মামানাধীন ভবন মালিকদের কাছ থেকে চাঁদা দাবি করা হতো। হুমকিতে ভুক্তভোগীরা দাবিকৃত চাঁদার পুরো টাকা না দিলেও আংশিক দিতেন। কিন্তু তিন-চার মাস আগে ইডেন অটোজে চাঁদা চাইলেও টাকা দিতে অস্বীকৃতি জানায় মালিকপক্ষ। এরপরই জহিরের নেতৃত্বে ইডেন অটোজে ডাকাতির পরিকল্পনা করা হয়। গত ১১ অক্টোবর তারা ঢাকা উদ্যান এলাকায় জসিমের বাসায় জহির, জাহিদ, নয়ন, খায়রুল এবং রাকিব একসঙ্গে ডাকাতি করার বিস্তারিত পরিকল্পনা করেন। এদিন সন্ধ্যায় শো-রুম রেকি করেন তারা। জসিম ও জহির ঢাকা উদ্যান কাঁচাবাজার থেকে ডাকাতির জন্য চারটি চাপাতি কেনেন।

পরদিন ১২ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তারা শো-রুমে প্রবেশ করেন। এ সময় জসিম শো-রুমের বাইরে অবস্থান করে ওয়াচম্যান হিসেবে কাজ করেন। জহির শো-রুমে ঢুকেই চাপাতি দিয়ে ম্যানেজার সবুজকে আঘাত করেন এবং রাকিব চাপাতি দিয়ে শো-রুমের মোটর টেকনিশিয়ান হাসানকে আঘাত করেন। এ সময় অন্যরা ভাঙচুর করে শো-রুমের দ্বিতীয় তলায় গিয়ে ক্যাশিয়ারকে ভয় দেখিয়ে ক্যাশ বাক্স থেকে নগদ অর্থ লুট করে নেন। তারা মাত্র পাঁচ-ছয় মিনিটে ডাকাতি সম্পন্ন করে বের হয়ে যান। জহির ও জাহিদ লেকসিটিতে জাহিদের বাসায় টাকা নিয়ে যান। পরে সবাই ভাগের টাকা নিয়ে অত্মগোপনে চলে যান।

আটক জহির এ চক্রের মূলহোতা উল্লেখ করে তিনি বলেন, অন্যান্যদের সহযোগিতা নিয়ে চুরি, ছিনতাই, ডাকাতি ও চাঁদাবাজিসহ নানাবিধ অবৈধ কাজ করেন জহির। ইডেন অটোজে চাঁদা দাবি করে ফোন আসা বিদেশি নাম্বারটি পরবর্তিতে বন্ধ পাওয়া গেছে।

হতে পারে দেশ থেকেই ভিওআইপি'র মাধ্যমে ফোন করে শীর্ষ সন্ত্রাসীদের নাম ভাঙিয়ে চাঁদা চাওয়া হতো। ইডেন অটোজে চাঁদা না দেওয়ায় তারা সেখানে ডাকাতির পরিকল্পনা করেন। তাদের ধারণা, এর মাধ্যমে এলাকায় ভীতি সঞ্চার হবে এবং পরে অন্যদের কাছ থেকে চাঁদা আদায় সহজ হবে।

আটক প্রত্যেকের নামে ছিনতাই, চাঁদাবাজি, চুরি, ডাকাতিসহ বিভিন্ন অভিযোগে বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। তাদের ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

বরগুনার আলো