• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

পীরগঞ্জে হামলায় জড়িত থাকার কথা স্বীকার সৈকত ও রবিউলের

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২১  

রংপুরের পীরগঞ্জে হিন্দুপল্লিতে হামলা, অগ্নিসংযোগের ঘটনার মূল উসকানিদাতা ছাত্রলীগ থেকে বহিষ্কৃত সৈকত মণ্ডল ও মসজিদের ইমাম রবিউল ইসলামকে রোববার সন্ধ্যার পর কারাগারে পাঠানো হয়েছে। এর আগে তারা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দেলোয়ার হোসেনের আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। জবানবন্দিতে পীরগঞ্জে সহিংস ঘটনার সঙ্গে তাদের সম্পৃক্ততার কথা স্বীকার করেছেন।

একই সঙ্গে হিন্দুবাড়িতে হামলা, ভাঙচুরের মামলায় ৩৭ জন আসামির তিন দিনের রিমান্ড শেষে তাদেরও রোববার সন্ধ্যার পর কারাগারে পাঠানো হয়েছে।

এদিকে হিন্দুপল্লিতে হামলায় সৈকত মণ্ডলের সম্পৃক্ততার জের ধরে সমালোচনার মুখে রংপুর কারমাইকেল কলেজ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। রোববার বিকেলে রংপুর মহানগর ছাত্রলীগের সভাপতি শফিউর রহমান ও সাধারণ সম্পাদক শেখ আসিফ হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। তবে মেয়াদোত্তীর্ণ হওয়ায় বিজ্ঞপ্তিতে ওই কমিটি বিলুপ্তের কথা বলা হয়েছে।

রোববার সকালে পীরগঞ্জ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে র‌্যাব-১৩–এর ডিএডি আবদুল আজিজ একটি মামলা করেন। এই মামলার আসামি সৈকত মণ্ডল। এ ছাড়া হিন্দুবাড়িতে হামলা ও অগ্নিসংযোগের মামলায় গ্রেপ্তার মসজিদের ইমাম রবিউল ইসলামকে আসামি করা হয়েছে।

কারমাইকেল কলেজের দর্শন বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী ও ছাত্রলীগ থেকে সদ্য বহিষ্কৃত সৈকত মণ্ডল এবং পীরগঞ্জের রামনাথপুর ইউনিয়নের বটেরহাট মসজিদের ইমাম রবিউল ইসলামকে সন্ধ্যায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দেলোয়ার হোসেনের আদালতে নেওয়া হয়।

পীরগঞ্জ সার্কেলের সহকারী পুলিশ সুপার কামরুজ্জামান জানিয়েছেন, পীরগঞ্জে সহিংসতার ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনে পৃথক তিনটি মামলা এবং একটি অগ্নিসংযোগ, ভাঙচুর ও লুটপাটের মামলায় এখন পর্যন্ত ৬৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

তিনি আরও বলেন, র‌্যাবের হাতে আটক সৈকত ও রবিউল আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে পীরগঞ্জে সহিংস ঘটনার সঙ্গে নিজেদের সম্পৃক্ততার কথা স্বীকার করেছেন। এর বেশি কিছু মন্তব্য করেননি।

সৈকত রংপুরের কারমাইকেল কলেজ ছাত্রলীগের দর্শন বিভাগ কমিটির সহ সভাপতি ছিলেন। ঘটনার একদিন পর ১৮ অক্টোবর তাকে ছাত্রলীগ থেকে অব্যাহতি দেওয়া হয়। তার বাড়ি পীরগঞ্জের রামনাথপুর ইউনিয়নের মাঝিপাড়া গ্রামে। তার বাবা রাশেদুল ইসলাম কোনো রাজনৈতিক দলের সঙ্গে জড়িত না থাকলেও তার দাদা আবুল হোসেন মণ্ডল ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি পদে রয়েছেন। ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ততা থাকলেও আগে থেকেই সৈকত ধর্মীয় একটি দলের আদর্শ অনুসরণ করতেন বলে স্থানীয়রা জানিয়েছেন। ১৭ অক্টোবরের হিন্দুপল্লিতে হামলার ঘটনার পর ১৭ অক্টোবর সহিংস ঘটনার পর পরই সৈকত ও রবিউল আত্মগোপনে চলে যান।

প্রসঙ্গত, রামনাথপুরের মাঝিপাড়ার যুবক পরিতোষ সরকার ধর্ম অবমাননা করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার অভিযোগ ১৭ অক্টোবর রাতে বড় করিমপুর, কসবা ও উত্তরপাড়া গ্রামের ২৮টি হিন্দু্ বাড়িতে হামলা, ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযাগের ঘটনা ঘটে। এতে ৬৬টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়।

বরগুনার আলো