• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রাইমারি নিয়োগ পরীক্ষা: প্রশ্নপত্র ফাঁস চক্রের ১৩ সদস্য আটক

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২  

লক্ষ্মীপুরে প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস জালিয়াত চক্রের ১৩ সদস্যকে আটক করেছে ডিবি পুলিশ। শুক্রবার (২২ এপ্রিল) সকালে রামগঞ্জ ও লক্ষ্মীপুর সদরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

দুপুরে জেলা শহরে অবস্থিত পুলিশ সুপার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান লক্ষ্মীপুরের পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জামান।

এ সময় প্রতারক চক্রের কাছ থেকে জব্দ করা বিভিন্ন পরীক্ষার্থীর কাছ থেকে চুক্তি অনুযায়ী জামানত হিসেবে নেওয়া বিভিন্ন ব্যাংকের স্বাক্ষরিত চেকের পাতা ও কয়েকটি মূল সনদপত্র এবং ভুয়া প্রশ্নপত্রের কপি প্রদর্শন করেন তিনি।

আটক ব্যক্তিদের মধ্যে ৭ জন নারী ও ৬ জন পুরুষ রয়েছেন। তাদের মধ্যে আবার ৮ জন চলতি নিয়োগ পরীক্ষায় পরীক্ষার্থী ছিলেন বলেও জানান পুলিশ সুপার।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ জানতে পারে, লক্ষ্মীপুরের রামগঞ্জে আজ প্রাথমিক শিক্ষা অধিদফতর কর্তৃক অনুষ্ঠিতব্য সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত একটি প্রতারক চক্র বিভিন্ন পরীক্ষার্থীর সঙ্গে ফাঁসকৃত প্রশ্নপত্র সরবরাহের জন্য দশ লাখ টাকা করে চুক্তিবদ্ধ হয়। তারা ওই সব পরীক্ষার্থীর কাছ থেকে তাদের শিক্ষাগত যোগ্যতার সনদের মূল কপি ও বিভিন্ন ব্যাংকের স্বাক্ষরিত খালি চেকপাতা জামানত হিসেবে রেখে ফাঁসকৃত প্রশ্নপত্রের উত্তর সংবলিত কপি সরবরাহ করবে। এমন সংবাদের ভিত্তিতে লক্ষ্মীপুরের রামগঞ্জে অভিযান চালায় ডিবি পুলিশের একটি দল।

তারা রামগঞ্জ পৌরসভার ৫ নম্বর ওয়ার্ড নন্দনপুর এলাকার আমিরেন্নেছা ভবনের তৃতীয় তলায় অভিযান চালিয়ে মাহমুদুল হোসাইন ও তার স্ত্রী শারমিন আক্তারকে আটক করে। পরে তাদের স্বীকারোক্তি অনুযায়ী একই বিল্ডিং থেকে উত্তর সংবলিত কয়েক সেট ভুয়া প্রশ্নপত্রসহ আরও ৬ নারীকে আটক করে। যাদের প্রত্যেকেই অনুষ্ঠিতব্য পরীক্ষায় অংশগ্রহণকারী। পরে মাহমুদুল হোসাইন ও তার স্ত্রী শারমিন আক্তারের স্বীকারোক্তি অনুযায়ী লক্ষ্মীপুর সদরের বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে জামাল উদ্দিন সবুজসহ এ চক্রের আরও ৫ সদস্যকে আটক করে ডিবি পুলিশ।

পুলিশ সুপার জানান, এ সময় তাদের কাছ থেকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার উত্তর সংবলিত ভুয়া প্রশ্নপত্রের ৭ সেট প্রিন্টেড কপি, বিভিন্ন প্রার্থীর মোট ১২টি পরীক্ষার প্রবেশপত্র (অনলাইন প্রিন্টেড কপি), স্বাক্ষর ও স্বাক্ষরবিহীন বিভিন্ন ব্যাংকের ৫টি খালি চেকের পাতা, ৬ সেট বিভিন্ন পরীক্ষার্থীর শিক্ষাগত যোগ্যতার মূল সনদ ও ব্যাংকের চেকের পাতা ও ৮টি মোবাইল সেট জব্দ করে, যার প্রতিটি মোবাইলে উত্তর সংবলিত ভুয়া প্রশ্নপত্র রয়েছে। আটক ব্যক্তিদের ১২ জনের বাড়ি রামগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামে। অপরজন জামাল উদ্দিন সবুজ সদর উপজেলার ভবানীগঞ্জ ইউনিয়নের চরউভুতি গ্রামের বাসিন্দা।

আটক ব্যক্তিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় নিয়মিত মামলা করা হবে বলেও জানান ড. এ এইচ এম কামরুজ্জামান। লক্ষ্মীপুর জেলায় ২২ এপ্রিল শুক্রবার অনুষ্ঠিত প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় ২৩টি কেন্দ্রে মোট ১৩ হাজার ১৯ পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।

বরগুনার আলো