• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ফেসবুকে অসুস্থ ব্যক্তির ছবি দিয়ে সহায়তা চেয়ে অর্থ আত্মসাৎ

বরগুনার আলো

প্রকাশিত: ৩ আগস্ট ২০২২  

ফেসবুক আইডি হ্যাক করে অসুস্থ ও দুস্থ ব্যক্তির ছবি ব্যবহার করে প্রতারণার মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে শাহরিয়ার আজম আকাশকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।

মঙ্গলবার (২ আগস্ট) রাতে যশোরের কোতয়ালী থানার নিজ বাসা থেকে আকাশকে গ্রেফতার করে সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিম।

এ সময় তার কাছ থেকে সাইবার প্রতারণার কাজে ব্যবহৃত একটি আইফোন, দুইটি বাটন ফোন, একটি আ্যপেলের ম্যাকবুক এয়ার এবং ব্যবহৃত বিকাশ নম্বরগুলো জব্দ করা হয়। তার কাছ থেকে শতাধিক হ্যাককৃত ফেসবুক আইডি পাওয়া গেছে।

সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের ই-ফ্রড টিমের সহকারী কমিশনার (এসি) সুরঞ্জনা সাহা বলেন, বিভিন্ন অনলাইন মনিটরিং করার সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হেল্প ফর মাসুম, হেল্প ফর তাহিমদসহ বেশ কয়েকটি পেজ থেকে গুরুতর অসুস্থ ব্যক্তি ও শিশুর ছবি পোস্ট দিয়ে সাহায্যের আবেদন জানানোর পোস্ট দেখা যায়। যেখানে বিকাশ ও নগদ নম্বরও দেওয়া আছে। আর সাহায্য করতে না পারলেও পোস্টগুলো যেন শেয়ার করতে অনুরোধ করা হয়।

এমন কয়েকটি পেজ নিয়ে কাজ শুরু করে সাইবার পুলিশ। এক পর্যায়ে অবস্থান শনাক্ত করে যশোর থেকে প্রতারক আকাশকে গ্রেফতার করা হয়।

তিনি জানান, গ্রেফতার আকাশ ফিসিং লিংকের মাধ্যমে বিভিন্ন ব্যক্তির ফেসবুক আইডি হ্যাক করে। পরবর্তী সময়ে হ্যাক করা আইডি থেকে হেল্প ফর মাসুম, হেল্প ফর তাহিমদ এমন একই রকম অনেকগুলো পেজ খোলে। এরপর গুরুতর অসুস্থ ও অসহায় শিশুর ছবি পোস্ট করে সাহায্যের আবেদন করে। সে ‘ডলার’ ব্যবহার করে বুস্টিং করে যাতে পোস্টগুলো অধিক লোকের কাছে পৌঁছায়।

সেসব পোস্ট দেখে হৃদয়বান মানুষ তার দেওয়া বিকাশ নম্বরে টাকা পাঠায়। পাঠানো টাকা দিয়ে সে cryptocurrency exchange ওয়েবসাইট binance.com এর মাধ্যমে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে ডলার ক্রয় করে।

পরবর্তী সময়ে ক্রয়কৃত ডলার binance.com এর মাধ্যমে বিক্রি করে বিভিন্ন লোকের কাছ থেকে তার বিকাশ নম্বরে নিয়ে নেয়। এভাবে গত ২ মাসে প্রতারণার মাধমে সে প্রায় ১২ লাখ টাকা আত্মসাৎ করেছে।

গ্রেফতার আকাশ অনেক দিন আগে থেকেই এসকল সাইবার অপরাধে জড়িত। এ ধরনের অপরাধের জন্য ইতোপূর্বেও সে গ্রেফতার হয়েছিলো। গত মে মাসে কারাগার থেকে ছাড়া পেয়ে আবারও একই অপরাধে জড়িয়ে পড়ে বলেও জানান এসি সুরঞ্জনা সাহা।

বরগুনার আলো