• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার

হাসপাতালের ওষুধ পাচার ও দালালের দৌরাত্ম্য, দুদকের অভিযান

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৩  

রোগীদের চিকিৎসা সেবায় গাফিলতি, দালালদের আধিপত্য ও হাসপাতালের ওষুধ বাইরে পাচার হয়ে যায়। এমন অভিযোগে ঠাকুরগাঁও ২৫০ সজ্জার জেনারেল হাসপাতাল ও নোয়াখালীর হাতিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পৃথক অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সংস্থাটির সহকারী পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ শফিউল্লাহ অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক সূত্রে জানা যায়, ঠাকুরগাঁও ২৫০ সজ্জার জেনারেল হাসপাতালে আসা রোগীদের চিকিৎসা সেবা দিতে অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদকের ঠাকুরগাঁও অফিসের এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে। সোমবার (১৮ সেপ্টেম্বর) অভিযানের সময় দুদক টিম হাসপাতালের আরএমওকে নিয়ে বিভিন্ন ওয়ার্ড পরিদর্শন করে। এসময় রান্নাঘরের স্টোর পরিদর্শন করে বিভিন্ন অনিয়ম পাওয়া যায়।

এ সময় হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডাক্তারকে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয় না এবং লাইসেন্স কালো তালিকাভুক্ত করা হয় না সে বিষয়ে জানতে চাওয়া হয়। এরপর তিনি ঠিকাদার প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নোটিশ দেন।

অভিযানের সময় হাসপাতালে দুটি সাব স্টোর পরিদর্শন করে একটিতে ৫৪টি ইনজেকশন মিসিং পাওয়া যায়। এনফোর্সমেন্ট টিম শিগগিরই অনিয়ম ও দুর্নীতির প্রতিবেদন কমিশন বরাবর দাখিল করবে বলে জানা গেছে।

অপরদিকে নোয়াখালীর হাতিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্সরে ও আল্ট্রাসনোগ্রাম মেশিন মেরামত না করে অসাধু চক্রকে সুবিধা দিতে মেরামত না করে দীর্ঘদিন ফেলে রাখার অভিযোগে দুদকের নোয়াখালী অফিস অভিযান পরিচালনা করা হয়। অভিযানের সময় এক্সরে মেশিন, আল্ট্রাসনোগ্রাম মেশিন সচল অবস্থায় পাওয়া যায়। তবে টেকনিশিয়ান না থাকায় ওই যন্ত্রপাতি অব্যবহৃত অবস্থায় রয়েছে। যে কারণে স্থানীয় জনগণ প্রাপ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

এ সময় টিম দালালদের দৌরাত্ম্য দেখতে পায়। দালালদের দৌরাত্ম্য কমানোর জন্য সিসি ক্যামেরার মাধ্যমে বহিরাগতদের গতিবিধি পর্যবেক্ষণ করে ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা দেয় দুদক টিম।

বরগুনার আলো