• শুক্রবার ১৯ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১১ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

জেএমবি নেতা সালেহীনের সহযোগীসহ গ্রেফতার ২

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২৩  

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশের (জেএমবি) বর্তমান আমির সালাউদ্দিন সালেহীনের একসময়ের একান্ত সহযোগীসহ জেএমবির দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)। গ্রেফতাররা হলেন-মো. নুরুল ইসলাম (৪০) ও মো. রাসেল (৩৭)। বুধবার (২৭ সেপ্টেম্বর) গোপন তথ্যের ভিত্তিতে পৃথক দুটি অভিযানে তাদের গ্রেফতার করা হয়।

এটিইউর সহকারী পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) ওয়াহিদা পারভীন জানান, গাজীপুরের টঙ্গী পূর্ব থানাধীন দারুল আকরাম একাডেমির পাশ্ববর্তী এলাকায় পরিচালিত এক অভিযানে জেএমবির ওয়ারেন্টভুক্ত সক্রিয় সদস্য ও জেএমবির বর্তমান আমির সালাউদ্দিন সালেহীনের একসময়ের একান্ত সহযোগী নুরুল ইসলামকে গ্রেফতার করা হয়।

তিনি তার বাবা ও ভাইসহ জেএমবির সূচনালগ্ন থেকে সংগঠনের কার্যক্রমের সঙ্গে জড়িত। দীর্ঘ ২ যুগ সময় ধরে নুরুল ইসলাম জেএমবির সক্রিয় সদস্য হয়ে জননিরাপত্তা বিপন্ন করার জন্য সাংগঠনিকভাবে কাজ করে আসছিল।

jagonews24

তিনি বলেন, ২০০৩ সালের ১৬ ফেব্রুয়ারি ময়মনসিংহের মুক্তাগাছায় ব্র্যাকে ডাকাতির ঘটনা ঘটে। জেএমবির শুরা সদস্য সালাউদ্দিন সালেহীনকে গ্রেফতার করা হলে ওই ডাকাতিতে নেতৃত্ব দেওয়ার কথা স্বীকার করেন। তার স্বীকারোক্তি অনুযায়ী ২০০৭ সালের ৫ অক্টোবর পুলিশ নূরুল ইসলামসহ ১৫ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে।

নুরুল ইসলাম মামলার শুরু থেকেই পলাতক ছিলেন। দীর্ঘ প্রায় ২০ বছর ধরে দেশের বিভিন্ন এলাকায় আত্মগোপনে ছিলেন। গোয়েন্দা তৎপরতার ধারাবাহিকতায় অবশেষে তাকে টঙ্গী থেকে গ্রেফতার করে এটিইউ।

এদিকে চট্টগ্রামের পাঁচলাইশ থানাধীন নাসিরাবাদ স্টিল মিল এলাকায় পরিচালিত অন্য এক অভিযানে জেএমবির সক্রিয় সদস্য এবং সাত বছরের সাজাপ্রাপ্ত রাসেলকে গ্রেফতার করা হয়। রাসেল লালমনিরহাট জেলার অন্যতম দায়িত্বশীল হিসেবে ২০০০ থেকে জেএমবির কার্যক্রমের সঙ্গে জড়িত।

ওয়াহিদা পারভীন আরও বলেন, ২০০৮ সালের ৯ ডিসেম্বর নীলফামারীর ডিমলা থানাধীন দক্ষিণ খড়িবাড়ি এলাকায় নাশকতার পরিকল্পনার উদ্দেশ্যে গোপন বৈঠক চলাকালে জেএমবি সদস্য গোলজার হোসেনকে অস্ত্র ও বিস্ফোরকসহ গ্রেফতার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এসময় রাসেলসহ অন্যান্য সহযোগীরা কৌশলে ঘটনাস্থল হতে পালিয়ে যায়।

এ ঘটনায় দায়ের করা মামলার বিচারকার্য শেষে আদালত রাসেলসহ ৪ জনকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেন। রাসেল দীর্ঘ প্রায় ১৫ বছর ধরে দেশের বিভিন্ন এলাকায় আত্মগোপনে ছিলেন।

 

বরগুনার আলো