• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটার হবে রংপুরেও

বরগুনার আলো

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২১  

শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক শিক্ষায় শিক্ষিত করতে দেশের আট বিভাগে বঙ্গবন্ধু নভো থিয়েটার বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় রাজশাহী ও যশোরের পর রংপুরে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটার’ স্থাপন প্রকল্প হাতে নিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়।

প্রকল্পটিতে ব্যয় হবে ৪১৭ কোটি ৬৫ লাখ টাকা। সম্পূর্ণ দেশীয় অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করবে রাষ্ট্রীয় সংস্থা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটার, ঢাকা। প্রকল্পটি ২০২১ সালের জুলাই মাস থেকে ২০২৪ সালের জুন মাসের মধ্যে বাস্তবায়ন করা হবে। নভো থিয়েটারটি রংপুর সদর উপজেলার দেবীপুর ও গঙ্গাহরি এলাকায় বাস্তবায়ন করা হবে।

এর আগে ২০১৪ সালের ৩০ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় পরিদর্শনের সময় বিভাগীয় শহরগুলোতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটার সম্প্রসারণের উদ্যোগ নেওয়ার নির্দেশ দেন। তাঁর সেই নির্দেশনা বাস্তবায়ন করতেই রংপুরে একটি আধুনিক নভো থিয়েটার স্থাপনের লক্ষ্যে বিবেচ্য প্রকল্পটি নেওয়া হয়েছে।

প্রকল্পে পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে আর্থ-সামাজিক বিভাগের সদস্য মোসাম্মদ নাসিমা বেগম বলেন, প্রকল্পটি নতুন প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় আগ্রহী করা, জনগণের মধ্যে মহাকাশবিজ্ঞান সম্পর্কিত বৈজ্ঞানিক মনোভাব সঞ্চার করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ বিবেচনায় প্রকল্পটি অনুমোদনযোগ্য। 

প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা থেকে জানা গেছে, প্রকল্পের মূল কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে ১০ একর ভূমি অধিগ্রহণ, ভূমির উন্নয়ন, প্লানেটারিয়ামের যন্ত্রপাতি স্থাপন। এ ছাড়া যানবাহন ক্রয়, সায়েন্টিফিক ও ডিজিটাল এক্সিবিট স্থাপন, কম্পিউটার অটোমেটেড টিকেটিং অ্যান্ড সিকিউরিটিজ সিস্টেম স্থাপন। প্রকল্প প্রস্তাবনায় আরো বলা হয়, এই প্রকল্প বাস্তবায়ন হলে উত্তরের বিভাগীয় শহরে মহাকাশবিষয়ক গবেষণার সুযোগ সৃষ্টিসহ ডিজিটাল সায়েন্টিফিক প্রদর্শনীর সুযোগ সৃষ্টির মাধ্যমে একটি আনুষ্ঠানিক বা বিজ্ঞান শিক্ষা বিনোদনকেন্দ্র হিসেবে গড়ে উঠবে। এ ছাড়া সাধারণ জনগণ ও শিক্ষক-শিক্ষার্থীরা জানতে পারবে, যা বিজ্ঞানমনস্ক সমাজ গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে এবং আনুষ্ঠানিক শিক্ষা বিজ্ঞানের  সুযোগ সৃষ্টিসহ তরুণ প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক পড়ালেখায় আগ্রহী করবে।

প্রকল্পের বিষয়ে জানতে চাইলে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা রংপুর বিভাগীয় শহরের একটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটার স্থাপন করতে যাচ্ছি, যাতে করে আমাদের পরবর্তী প্রজন্ম বিজ্ঞানমনস্ক শিক্ষায় শিক্ষিত হতে পারে। শুধু যে এটি নভো থিয়েটার হবে এমনটা নয়, এখানে একটি পার্ক ও খোলামেলা পরিবেশ থাকবে। যেখানে শিশুরা উন্মুক্ত পরিবেশে খেলাধুলা করবে, আনন্দ উপভোগ করবে। আসলে বিনোদনের মাধ্যমে যখন আমাদের পরবর্তী প্রজন্ম বিজ্ঞানমনস্ক শিক্ষায় শিক্ষিত হবে তখন আমরা একটি উন্নত জাতি পাব।’

বরগুনার আলো