• মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৯ ১৪২৯

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয় ঢাকেশ্বরী মন্দিরে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী কন্যাশিশুর নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কর্তব্য: রাষ্ট্রপতি সমৃদ্ধ দেশ গড়তে কন্যাশিশুদের নিরাপত্তা অপরিহার্য: প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে লন্ডনে প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি কৃষিতে বাংলাদেশের সাফল্যের সূচনা বঙ্গবন্ধুর নেতৃত্ব: রাষ্ট্রপতি সোনার বাংলা গড়তে কৃষিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ‘শিশুদের শারীরিক-মানসিক বিকাশে সুস্থ বিনোদনের বিকল্প নেই’ ‘মুজিববর্ষে ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে’ শিশুদের বুকে বড় হওয়ার স্বপ্ন জাগিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই : রাষ্ট্রপতি ‘সেনাবাহিনীর হাজার হাজার অফিসার ও সৈনিক হত্যা করে জিয়া’ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি প্রতিটি ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য: রাষ্ট্রপতি দেশে উৎপাদনশীলতা বাড়াতে একযোগে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টা চলছে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে দুর্গাপূজা এখন সার্বজনীন উৎসব: প্রধানমন্ত্রী

চালু হওয়ার আগেই ইতিহাস গড়ল মাতারবাড়ি বন্দর

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২২  

বন্দর হিসেবে গড়ে ওঠার আগেই পণ্যবাহী একশ জাহাজ ভিড়ল বহুল আলোচিত মহেশখালীর মাতারবাড়ি বন্দরে। আগামী তিন বছরের মধ্যে পুরোদমে কার্যক্রম শুরু হলে এই বন্দর প্রতিবেশী দেশগুলোর জন্য বাণিজ্যিক প্রাণকেন্দ্র হয়ে উঠবে বলে আশা ব্যবসায়ীদের।

চট্টগ্রাম বন্দরের পাইলট বহির্নোঙর থেকে পরিচালনা করে আনা পানামার পতাকাবাহী জাহাজ এমভি হোসি ফরচুনকে মহেশখালী মাতারবাড়ি বন্দরের জেটিতে ভেড়ায়। আর এর মাধ্যমে নতুন মাইলফলক অর্জন করে বহুল আলোচিত এই বন্দর। মূলত বন্দর হিসেবে গড়ে ওঠার আগেই পণ্যবাহী একশ জাহাজ ভেড়ার ইতিহাস তেমন কোনো বন্দরের নেই। বিদ্যুৎকেন্দ্রের কাজে ব্যবহারের জন্য চীন থেকে প্রায় ৫৭৩ মেট্রিক টন পণ্য আনা হয়েছে জাহাজটিতে করে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মোহাম্মদ ওমর ফারুক বলেন, 'যেভাবে মাতারবাড়ির কার্যক্রম চলছে, আশা করি আগামী ২০২৪-২৫ সালের মধ্যে আমরা মাতারবাড়িকেও চট্টগ্রাম বন্দরের মতো এক কর্মযজ্ঞময় বন্দর হিসেবে দেখতে পাব।'
 
সাগর থেকে ড্রেজিংয়ের মাধ্যমে আনা মাটিতেই মহেশখালীর মাতারবাড়িতে গড়ে উঠছে ১ হাজার ৩৬০ মেগাওয়াটের কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র। এই বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত কয়লার জন্য প্রয়োজন স্বতন্ত্র জেটির। কিন্তু জেটি হওয়ার আগেই বিদ্যুৎকেন্দ্রের মালামাল আসতে শুরু করায় জাহাজ ভেড়াতে হয় এখানেই। ২০২০ সালের ২৯ ডিসেম্বর প্রথম জাহাজ হিসেবে বার্থিং করেছিল পানামার পতাকাবাহী জাহাজ এমভি ভেনাস ট্রায়াম্প। অবশ্য সেখানকার নির্মাণাধীন দ্বিতীয় জেটিতেও গত বছরের ১৫ জুলাই জাহাজ ভেড়ানো হয়।
 
সাইফ মেরিটাইম লিমিটেডের চিফ অপারেটিং অফিসার আবদুল্লাহ জহির বলেন, 'আমরা যদি বড় জাহাজ মাতারবাড়ি বন্দরে ভেড়াতে পারি, তাহলে প্রতি ইউনিটে খরচ কমে যাবে। এতে দেশে আমদানি ব্যয়ও কমে আসবে।'
 
জাইকার সহযোগিতায় এই মাতারবাড়ি বন্দরের কাজ চলছে। ২০২৫ সালের মধ্যে এই বন্দরের কার্যক্রম শুরু হলে যেকোনো আকৃতির জাহাজ এই বন্দরে প্রবেশ করে পণ্য খালাস করতে পারবে, যা চট্টগ্রাম বন্দরের পক্ষে সম্ভব নয়।

ইতোমধ্যে ড্রেজিংয়ের মাধ্যমে অন্তত ১৬ মিটার গভীরতা ও ৩৫০ মিটার প্রস্থের নতুন একটি চ্যানেল খনন করা হয়েছে। এই চ্যানেল দিয়ে গত ১৯ মাসে ১০০টি জাহাজের মাধ্যমে ১ লাখ ১৭ হাজার মেট্রিক টন পণ্য হ্যান্ডলিং করে চট্টগ্রাম বন্দর মাশুল আদায় করেছে দুই কোটি টাকার বেশি।

বরগুনার আলো