• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

বস্তিবাসীদের জন্য রাজধানীতে ১০০১টি ফ্ল্যাট

বরগুনার আলো

প্রকাশিত: ৭ জুন ২০২৩  

গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ জানিয়েছেন, রাজধানী ঢাকাসহ দেশের প্রধান প্রধান শহরের বস্তিতে বসবাস করা প্রান্তিক ও স্বল্প আয়ের জনগোষ্ঠীকে ভাড়াভিত্তিক ফ্ল্যাটে বসবাসের ব্যবস্থা করছে বর্তমান সরকার। এ প্রকল্পে প্রাথমিকভাবে রাজধানী ঢাকায় বস্তিবাসীর জন্য এক হাজার একটি ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে।

মঙ্গলবার (৬ জুন) সংসদে লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

সরকারি দলের মো. শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, বস্তিবাসীর জন্য এক হাজার একটি ভাড়াভিত্তিক ফ্ল্যাট তৈরির অংশ প্রথমে হিসেবে মিরপুর-১১নং সেকশনে ৫৩৩টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। মুজিব বর্ষের উপহার হিসেবে প্রধানমন্ত্রী ২০২১ সালের ৩ আগস্ট এ প্রকল্পের ৩০০টি ফ্ল্যাটের বরাদ্দপত্র ৩০০ বস্তিবাসী পরিবারের মধ্যে হস্তান্তর করেন। চলতি বছর ওই প্রকল্পের অবশিষ্ট ২৩৩টি ফ্ল্যাট বস্তিবাসী পরিবারের মধ্যে বরাদ্দপত্র দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী জানান, বর্তমান সরকারের ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নের লক্ষ্যে স্বল্প ও মধ্যম আয়ের মানুষের আবাসন নিশ্চিত করতে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় আবাসিক ফ্ল্যাট নির্মাণ এবং প্লট উন্নয়ন প্রকল্প নিয়েছে। এসব প্রকল্পের বাস্তবায়ন চলছে বলেও উল্লেখ করেন তিনি।

গাড়িতে ফ্ল্যাগ স্ট্যান্ড ব্যবহার সংক্রান্ত নীতিমালা
গাড়িতে ফ্ল্যাগ স্ট্যান্ড ব্যবহার সংক্রান্ত নীতিমালা প্রণয়নের কাজ চলমান রয়েছে বলে জানিয়েছেন সংসদ কার্যে মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। সংসদে সরকারি দলের সদস্য এম. আব্দুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে তিনি আরও জানান, গাড়িতে জাতীয় পতাকা এবং সরকারি মনোগ্রাম বা প্রতীক ব্যবহার সংক্রান্ত ‘বাংলাদেশ ন্যাশনাল এনথিম, ফ্ল্যাগ অ্যান্ড এমব্ল্যাম অর্ডার, ১৯৭২’ রয়েছে। বিদ্যমান ওই আইনে এ সংক্রান্ত অপরাধের জন্য এক বছরের কারাদণ্ড বা ৫ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

সরকারি দলের সদস্য মনজুর হোসেনের প্রশ্নের জবাবে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, সমাজসেবা অধিদপ্তরের প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ কর্মসূচির ডিজেবিলিটি ইনফরমেশন সিস্টেম (ডিআইএস) ডাটাবেজে সংরক্ষিত তথ্য অনুযায়ী দেশে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ৭৮ হাজার ৮৯০ জন।

বরগুনার আলো