• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিট উদ্বোধন এ মাসেই

বরগুনার আলো

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২৩  

চলতি মাসেই আমদানি করা কয়লা দিয়ে রামপাল মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিটটি চালু করা হচ্ছে। বিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা আরও ৪৫ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা নিয়ে এসেছে এমভি অ্যাস্পেন নামের একটি বাণিজ্যিক জাহাজ। এই কয়লার মধ্যে ১৭ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা চট্টগ্রাম বন্দরে খালাস করে লাইটার জাহাজে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে আনা হয়েছে। গতকাল সকাল ১০টায় বাকি ২৮ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরের পশুর চ্যানেলের হারবাড়িয়া ১১ নম্বর বয়ায় নোঙর করে এমভি অ্যাস্পেন জাহাজটি। যা দুপুর থেকে খালাস করে লাইটার জাহাজের মাধ্যমে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে নেওয়ার কাজও শুরু হয়েছে।

এ বিষয়ে এমভি অ্যাস্পেন জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট বসুন্ধরা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডের সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক জানান, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ৪৫ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা নিয়ে গত ৯ আগস্ট ইন্দোনেশিয়ার মোয়ারা পান্তাই বন্দর থেকে ছেড়ে আসা এমভি অ্যাস্পেন নামের জাহাজটি। এক সপ্তাহ আগে জাহাজটি চট্টগ্রাম বন্দরে ১৭ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা লাইটার জাহাজে খালাস করে। চট্টগ্রাম বন্দরে খালাস করা এসব কয়লা লাইটার জাহাজে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে আনা হয়েছে। বাকি ২৮ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে এমভি অ্যাস্পেন নামের জাহাজটি শনিবার সকাল ১০টায় মোংলা বন্দরের পশুর চ্যানেলের হারবাড়িয়া ১১ নম্বর বয়ায় নোঙর করেছে। দুপুর থেকে মোংলা বন্দর চ্যানেল থেকে লাইটার জাহাজের মাধ্যমে এসব কয়লা রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে নেওয়ার কাজও শুরু হয়েছে। এর আগে গত ২৮ আগস্ট রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হয়েছে আরও ৫০ হাজার ৪৫০ মেট্রিক টন কয়লা। এই বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিটের জন্য বর্তমানে কয়লার কোনো সংকট নেই।

এ মাসেই ১ হাজার ৩২০ মেগাওয়াটের রামপাল মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিটটি আমদানি করা এই কয়লা দিয়ে উদ্বোধন করা হচ্ছে।

বরগুনার আলো