• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

শহরের সুযোগ সুবিধা নিয়ে গড়ে উঠেছে চান্দারগাঁও মডেল ভিলেজ

বরগুনার আলো

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ‘গ্রাম হবে শহর’ বাস্তবায়নের অংশ হিসেবে এই চান্দারগাঁ গ্রামকে মডেল ভিলেজ হিসেবে গড়ে তোলা হয়েছে।

খরচার হাওড় ও সোনাবিল নদীর তীরে সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলা শহর থেকে ১০ কিলোমিটার দূরে অবস্থিত চান্দারগাঁও মডেল ভিলেজ। এই ভিলেজ গড়ে তোলা কাজ শেষ, এখন চলছে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ। নারী-পুরুষ সবাই মিলে ঝাড় দিয়ে পরিষ্কার করছেন মডেল ভিলেজের আঙ্গিনা, খেলার মাঠ, দোলনাসহ শিশুদের খেলাধুলার জন্য স্থাপন করা বিভিন্ন রাইডের আশপাশ। কয়েক বছর আগে যেখানে ছিল গভীর ডোবা এলাকায় মাটি ভরাট করে গড়ে তোলা হয়েছে মডেল ভিলেজ।

কয়েক বছর আগেও এ গ্রামে কুঁড়েঘর ছাড়া আর কিছু ছিল না। এখন গ্রামে রয়েছে পার্ক, ওয়াচ টাওয়ার, দোলনা, কমিউনিটি সেন্টার, আইটি সেন্টার, ব্লকের সড়ক, বর্জ্য সংরক্ষণাগার, বন্ধুচুলা, ওয়াশবল্ক, সোলার স্ট্রিট লাইট, স্বাস্থ্য সম্মত স্যানিটারি ল্যাট্রিন, ড্রেনেজ সিস্টেম, পানীয় জলের জন্য সাব মারসিবল পাম্পসহ নানান আধুনিক সুযোগ সুবিধা।

চান্দারগাঁ গ্রামের বাসিন্দারা বলেন, আগের চেয়ে তাদের গ্রাম অনেক উন্নত হয়েছে। গ্রামীণ জীবনে লেগেছে শহুরে ছোঁয়া। এখন হাত বাড়ালেই সব কিছু পাওয়া যায়। কি নেই এই গ্রামে। পার্ক থেকে সুপেয় পানি সকল সুযোগ সুবিধা রয়েছে।

হাওর অঞ্চলের অবকাঠামো ও জীবনমান উন্নয়ন প্রকল্প হিলিপের জেলা সমন্বয়ক মিজানুর রহমান খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘গ্রাম হবে শহর’ এ ধারণা থেকে অনগ্রসর অতি দরিদ্র চান্দারগাঁও মডেল ভিলেজ তৈরি করা হয়েছে। আরও কয়েকটি গ্রামের মতো এই গ্রামকে শহরে পরিণত করা হয়েছে প্রধানমন্ত্রীর অঙ্গীকার (গ্রাম হবে শহর) পূরণের লক্ষ্যেই। এই গ্রামে শহরের সকল সুযোগ সুবিধা রয়েছে।

হাওর অঞ্চলের অবকাঠামো ও জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় তিন কোটি টাকা ব্যয়ে ২০২০ সালে শুরু হয় চান্দারগাঁও মডেল ভিলেজ গ্রামের কাজ। লাল সবুজ রঙের বসতঘর, কমিউনিটি সেন্টার আইটি সেন্টারসহ বিভিন্ন স্থাপনায় সমৃদ্ধ এই গ্রাম। আধা কিলোমিটার দীর্ঘ ও ৩০ মিটার প্রস্তের চান্দারগাঁও গ্রাম এখন ছোট শহরে রূপান্তরিত হয়েছে। এক সময়ের অন্ধকার আচ্ছন্ন গ্রামে রাতের বেলায় আলো ছড়িয়ে দিচ্ছে স্ট্রিট লাইট।

গ্রামের ৫০ টি পরিবার পেয়েছে মুজিব পল্লীর ঘর সব মিলিয়ে ১০০ টি পরিবারের ৬০০ মানুষ বাস করছে এ গ্রামে।

বরগুনার আলো