• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে

শহরের সুযোগ সুবিধা নিয়ে গড়ে উঠেছে চান্দারগাঁও মডেল ভিলেজ

বরগুনার আলো

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ‘গ্রাম হবে শহর’ বাস্তবায়নের অংশ হিসেবে এই চান্দারগাঁ গ্রামকে মডেল ভিলেজ হিসেবে গড়ে তোলা হয়েছে।

খরচার হাওড় ও সোনাবিল নদীর তীরে সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলা শহর থেকে ১০ কিলোমিটার দূরে অবস্থিত চান্দারগাঁও মডেল ভিলেজ। এই ভিলেজ গড়ে তোলা কাজ শেষ, এখন চলছে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ। নারী-পুরুষ সবাই মিলে ঝাড় দিয়ে পরিষ্কার করছেন মডেল ভিলেজের আঙ্গিনা, খেলার মাঠ, দোলনাসহ শিশুদের খেলাধুলার জন্য স্থাপন করা বিভিন্ন রাইডের আশপাশ। কয়েক বছর আগে যেখানে ছিল গভীর ডোবা এলাকায় মাটি ভরাট করে গড়ে তোলা হয়েছে মডেল ভিলেজ।

কয়েক বছর আগেও এ গ্রামে কুঁড়েঘর ছাড়া আর কিছু ছিল না। এখন গ্রামে রয়েছে পার্ক, ওয়াচ টাওয়ার, দোলনা, কমিউনিটি সেন্টার, আইটি সেন্টার, ব্লকের সড়ক, বর্জ্য সংরক্ষণাগার, বন্ধুচুলা, ওয়াশবল্ক, সোলার স্ট্রিট লাইট, স্বাস্থ্য সম্মত স্যানিটারি ল্যাট্রিন, ড্রেনেজ সিস্টেম, পানীয় জলের জন্য সাব মারসিবল পাম্পসহ নানান আধুনিক সুযোগ সুবিধা।

চান্দারগাঁ গ্রামের বাসিন্দারা বলেন, আগের চেয়ে তাদের গ্রাম অনেক উন্নত হয়েছে। গ্রামীণ জীবনে লেগেছে শহুরে ছোঁয়া। এখন হাত বাড়ালেই সব কিছু পাওয়া যায়। কি নেই এই গ্রামে। পার্ক থেকে সুপেয় পানি সকল সুযোগ সুবিধা রয়েছে।

হাওর অঞ্চলের অবকাঠামো ও জীবনমান উন্নয়ন প্রকল্প হিলিপের জেলা সমন্বয়ক মিজানুর রহমান খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘গ্রাম হবে শহর’ এ ধারণা থেকে অনগ্রসর অতি দরিদ্র চান্দারগাঁও মডেল ভিলেজ তৈরি করা হয়েছে। আরও কয়েকটি গ্রামের মতো এই গ্রামকে শহরে পরিণত করা হয়েছে প্রধানমন্ত্রীর অঙ্গীকার (গ্রাম হবে শহর) পূরণের লক্ষ্যেই। এই গ্রামে শহরের সকল সুযোগ সুবিধা রয়েছে।

হাওর অঞ্চলের অবকাঠামো ও জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় তিন কোটি টাকা ব্যয়ে ২০২০ সালে শুরু হয় চান্দারগাঁও মডেল ভিলেজ গ্রামের কাজ। লাল সবুজ রঙের বসতঘর, কমিউনিটি সেন্টার আইটি সেন্টারসহ বিভিন্ন স্থাপনায় সমৃদ্ধ এই গ্রাম। আধা কিলোমিটার দীর্ঘ ও ৩০ মিটার প্রস্তের চান্দারগাঁও গ্রাম এখন ছোট শহরে রূপান্তরিত হয়েছে। এক সময়ের অন্ধকার আচ্ছন্ন গ্রামে রাতের বেলায় আলো ছড়িয়ে দিচ্ছে স্ট্রিট লাইট।

গ্রামের ৫০ টি পরিবার পেয়েছে মুজিব পল্লীর ঘর সব মিলিয়ে ১০০ টি পরিবারের ৬০০ মানুষ বাস করছে এ গ্রামে।

বরগুনার আলো