• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

নিলামে উঠছে মোংলা বন্দরের ১১৫ গাড়ি

বরগুনার আলো

প্রকাশিত: ৩ আগস্ট ২০২২  

মোংলা বন্দরে আমদানি হওয়া রিকন্ডিশন্ড ১১৫ গাড়ি নিলামে উঠছে। আগামী ৭ আগষ্ট এই নিলাম অনুষ্ঠিত হবে। এবারই প্রথমবারের মত অনলাইন থেকে অংশ নেয়া যাবে। মোংলা কাস্টমস হাউসের নিলাম রাজস্ব কর্মকর্তা মোঃ আবু বাসার সিদ্দিক এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, বাংলাদেশ কাস্টমসের অনলাইন নিলামের ওয়েবসাইটে গিয়ে মোংলা কাস্টমস হাউসের সেকশনে ক্লিক করলে নিলামের তালিকা পাওয়া যাবে। আমদানির পর নির্দিষ্ট সময়ের মধ্যে ছাড় না হওয়ায় বিভিন্ন মডেলের ১১৫টি গাড়ি নিলামে তুলছে মোংলা কাস্টমস হাউস

রাজস্ব কর্মকর্তা মোঃ আবু বাসার সিদ্দিক আরও বলোন, ‘আগ্রহীরা ১ ও ২ আগস্ট মোংলা বন্দরে গিয়ে নিলামে তোলা গাড়ি দেখার সুযোগ পাবেন। এর মধ্যে আছে হায়েস, টয়োটা, নোয়া, নিশান, এলিয়ন, প্রাডোসহ বিভিন্ন ব্র্যান্ডের ১৫৫টি গাড়ি ও ১০টি আমদানি করা অন্যান্য পণ্য।’ আগামী ৫ আগস্ট সকাল ৯টা থেকে ৭ আগস্ট বিকেল ৫টা পর্যন্ত এই নিলামের বিডিং চলবে।

অংশগ্রহণকারীদের মধ্যে সর্বোচ্চ বিডারদের তালিকা প্রকাশ করা হবে। এরপর সর্বোচ্চ দরদাতাকে গাড়ি বুঝিয়ে দেয়া হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, ‘এবারের নিলামে প্রথমবারের মতো অনলাইন থেকে অংশ নেয়া যাবে। বাংলাদেশ কাস্টমসের অনলাইন নিলামের ওয়েবসাইটে গিয়ে মোংলা কাস্টমস হাউসের সেকশনে ক্লিক করলে নিলামের তালিকা পাওয়া যাবে। সেখানে রেজিস্ট্রেশন করে গ্রাহকরা অনলাইন নিলামে অংশ নিতে পারবেন।’

মোংলা বন্দর দিয়ে প্রথম গাড়ি আমদানি শুরু হয় ২০০৯ সালের ৩ জুন। প্রথম চালানে এ বন্দর দিয়ে ২৫৫টি রিকনডিশন্ড (ব্যবহৃত) গাড়ি আমদানি করে হক-বে অটোমোবাইল কোম্পানি।

মোংলা কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ নেয়াজুর রহমান বলেন, ‘মোংলা কাস্টমসের মোট রাজস্ব আয়ের শতকরা ৫২ শতাংশ আসে আমদানি করা গাড়ির শুল্ক থেকে। দীর্ঘদিন আমদানি করা গাড়ি বন্দরে পড়ে থাকলে অন্যান্য পণ্য রাখায় সমস্যা তৈরি হয়। তাই আমদানি হওয়া এসব গাড়ি ৯০ দিনের মধ্যে ছাড় করাতে না পারলে সেসব গাড়ি নিলামে তোলা হয় বলে জানান তিনি। 

কাস্টমস কমিশনার নেয়াজুর রহমান আরও বলেন, প্রতি মাসেই গাড়ি নিলামে তোলা হয়। তবে এবারই প্রথমবারের মত অনলাইনে অংশ নিয়ে বিট করতে পারবেন ক্রেতারা।

বরগুনার আলো