• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

অর্থনীতি অলিম্পিয়াডে বাংলাদেশের রৌপ্যজয়

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২  

চীনে অনুষ্ঠিত আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে বাংলাদেশ দলের একজন শিক্ষার্থী রৌপ্যপদক অর্জন করেছেন। এছাড়া আরেক শিক্ষার্থী অর্জন করেন ব্রোঞ্জপদক। বিশ্বে স্কুল ও কলেজপর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত অর্থনীতিবিষয়ক সবচেয়ে বড় প্রতিযোগিতা এটি।

গত ২৬ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত এ আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়েছিল মোট ৪১টি দেশ। কোভিড-১৯ সংক্রান্ত বিধিনিষেধের কারণে দেশগুলো অনলাইনে মূল প্রতিযোগিতায় অংশ নিয়েছিল।

অলিম্পিয়াডে বাংলাদেশ দলের হয়ে অংশ নেন মাস্টারমাইন্ড স্কুলের শিক্ষার্থী ফারহান মাশরুর, সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গ্রিনহেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের রিজ মোহাম্মদ হোসেন খান, স্কলাস্টিকার শিক্ষার্থী সামাহ আয়না কবির ও আরিয়েন ইসলাম এবং ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের শিক্ষার্থী মুহাম্মদ আরহাম চৌধুরী।

তাদের মধ্যে রিজ মোহাম্মদ হোসেন খান বাংলাদেশের হয়ে প্রথমবারের মতে রৌপ্যপদক ও ফারহান মাশরুর ব্রোঞ্জপদক অর্জন করেন। সব মিলিয়ে বাংলাদেশ দলীয়ভাবে ১৮তম স্থান লাভ করে বাংলাদেশ।

রৌপ্যপদকজয়ী এ দলের দলনেতা ছিলেন বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের নির্বাহী কমিটির সভাপতি আল আমিন পারভেজ। কোচ ছিলেন ক্যাপস্টোন স্কুল ঢাকার চেয়ারম্যান আখতার আহমেদ।

২০১৯ সাল থেকে বাংলাদেশ দল নিয়মিতভাবে এ আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে আসছে। আগের বছরগুলোতে বাংলাদেশ ব্রোঞ্জপদক লাভ করলেও এবারই প্রথম বাংলাদেশ দলের হয়ে কোনো শিক্ষার্থী রৌপ্যপদক অর্জন করলেন।

বাংলাদেশ দলের এ সাফল্য শিক্ষার্থীদের অর্থনীতি চর্চায় আরও আগ্রহী করে তুলবে বলে আশা করছেন অলিম্পিয়াডের জাতীয় কমিটির সভাপতি, একুশে পদক এবং স্বাধীনতা পদকপ্রাপ্ত বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

আয়োজক কমিটির প্রধান তাহসিনুল ইসলাম বলেন, ‘এ অর্জন দেশের অর্থনীতির ভবিষ্যতকে আরও শক্তিশালী করে তুলবে।

গত জুনের ২৪ তারিখে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টে অনুষ্ঠিত জাতীয় পর্ব এবং পরে সপ্তাহব্যাপী সিলেকশন ক্যাম্পের মাধ্যমে বাংলাদেশ দলের সদস্য নির্বাচন করা হয়েছিল। বাংলাদেশ দল নির্বাচনের পুরো প্রক্রিয়ায় সহযোগী হিসেবে ছিল মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক।

আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে রৌপ্যজয়ের পর বাংলাদেশ দল এখন চীনে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড ইকোনমিকস কাপ তথা অর্থনীতির বিশ্বকাপে বাংলাদেশ পতাকা ওড়ানোর জন্য প্রস্তুতি নিচ্ছে।

বরগুনার আলো