• শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১১ রজব ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী জনস্বাস্থ্য নিশ্চিতে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের বিকল্প নেই জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরে ১০ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স এসেছে ভাষা-সাহিত্য চর্চাও ডিজিটাল করার পরামর্শ প্রধানমন্ত্রীর রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ মানহীন শিক্ষায় উচ্চশিক্ষিত বেকার বাড়ছে: রাষ্ট্রপতি মুসলিম উম্মাহকে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর আহ্বান দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন বাংলাদেশ পুলিশ শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে

আমদানি-রপ্তানির লাইসেন্সের মেয়াদ ৫ বছর করল সরকার

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২  

ব্যবসা সহজীকরণের জন্য আমদানি-রপ্তানির রেজিস্ট্রেশন সার্টিফিকেটের মেয়াদ এক বছরের পরিবর্তে পাঁচ বছর করল সরকার। গতকাল বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের অবা-১ অধিশাখার উপসচিব নুসরাত আইরিন স্বাক্ষরিত এক পরিপত্রে এ তথ্য জানানো হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, আমদানিকারক ও রপ্তানিকারকসহ সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বাণিজ্য মন্ত্রণালয়ে গত ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত ‘ব্যবসা সহজীকরণের উদ্দেশ্যে বিদ্যমান লাইসেন্স/রেজিস্ট্রেশনসমূহের নবায়নের মেয়াদ বৃদ্ধিকরণ’ সংক্রান্ত সভার সিদ্ধান্ত অনুযায়ী বিদ্যমান ইমপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আইআরসি) ও এক্সপোর্ট রেজিস্ট্রেশন সার্টফিকেটের (ইআরসি) মেয়াদ এক বছরের পরিবর্তে পাঁচ বছর পর্যন্ত নির্ধারিত করা হলো। সংশ্লিষ্ট আবেদনকারী তাঁর প্রয়োজন অনুযায়ী ১-৫ বছর পর্যন্ত যেকোনো মেয়াদে আইআরসি ও ইআরসি গ্রহণ করতে পারবেন।

পরিপত্রে আরও বলা হয়, আইআরসি ও ইআরসি ইস্যু বা নবায়নের তারিখ থেকে মেয়াদ গণনা করা হবে। আইআরসি ও ইআরসি গ্রহণকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে মেয়াদ অনুযায়ী সার্টিফিকেট ইস্যু বা নবায়ন ফি দিতে হবে।

আগে জুন-জুলাই মাসে নবায়ন বাধ্যতামূলক ছিল। এখন নিবন্ধনের তারিখ থেকে পরবর্তী তিন বা পাঁচ বছর সময়ের মধ্যে নবায়ন করার সুযোগ পাচ্ছেন ব্যবসায়ীরা।

বিভিন্ন ধরনের সনদ (ট্রেড লাইসেন্স), রেজিস্ট্রেশন নবায়নের মেয়াদ পাঁচ বছর করার সিদ্ধান্ত নেয় সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) পক্ষ থেকে বাণিজ্যমন্ত্রীর কাছে আবেদনের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয় এবং তা বাস্তবায়ন করা হয়।

দেশে ব্যবসা কার্যক্রম পরিচালনার জন্য বেশ কিছু লাইসেন্স ও রেজিস্ট্রেশন দরকার হয়। এর মধ্যে ট্রেড লাইসেন্স, আমদানি-রপ্তানি লাইসেন্স, যৌথ মূলধনী প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন, পরিবেশ অধিদপ্তরের লাইসেন্স, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের লাইসেন্স, ফায়ার সার্ভিসের লাইসেন্স, বিএসটিআইয়ের লাইসেন্স বা ছাড়পত্রসহ বিভিন্ন লাইসেন্স অনেক গুরুত্বপূর্ণ। এসব লাইসেন্স বা নিবন্ধন প্রতিবছরই নবায়ন করতে হয়। এটি খুবই ঝামেলাপূর্ণ ও সময় সাপেক্ষ বিষয় বলে ব্যবসায়ীরা মনে করছেন। নানা ধরনের হয়রানির শিকার হচ্ছেন বলেও অভিযোগ রয়েছে।

বরগুনার আলো