• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

খোলাবাজার থেকে এলএনজি আমদানি আবার শুরু হচ্ছে

বরগুনার আলো

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩  

প্রায় আট মাস পর আন্তর্জাতিক খোলাবাজার (স্পট মার্কেট) থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস কিনতে যাচ্ছে সরকার। ডলার-সংকট থাকলেও বিশ্ববাজারে এলএনজির দাম কমতে থাকা এবং দেশে গ্রাহক পর্যায়ে গ্যাসের দাম বাড়ানোর পর খোলাবাজারের এলএনজি দেশে আসছে। গ্যাস ঘাটতি প্রকট হওয়ার পর এবং আসন্ন গরমকালে বিদ্যুৎ-জ্বালানির ক্রমবর্ধমান চাহিদা মেটাতে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।  পেট্রোবাংলার প্রতিষ্ঠান রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি সূত্র জানায়, আগামী ফেব্রুয়ারির শেষ সপ্তাহে একটি এলএনজিবাহী কার্গো দেশে আসবে। সেটি থেকে গ্রিডে গ্যাস যাবে।

এ প্রসঙ্গে পেট্রোবাংলার এক পরিচালক বলেন, দীর্ঘমেয়াদি চুক্তির বাইরে খোলাবাজার থেকে এলএনজি আমদানি ফের শুরু করা হবে। এ জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে। তবে কবে থেকে ফের খোলা বাজার থেকে এলএনজি আমদানি হবে তা এখনও চূড়ান্ত হয়নি।

দেশে দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় কাতারের রাসগ্যাস এবং ওমানের ওমান ট্রেডিং ইন্টারন্যাশনাল থেকে এলএনজি আমদানি করে সরকার। বিশ্ববাজারে দর উঠানামা করলেও চুক্তির আওতায় একই দরে এলএনজি আমদানি করা হয়। অন্যদিকে খোলাবাজার থেকে চলমান দর অনুযায়ী গ্যাস আমদানি করতে হয়। বিশ্ববাজারে এলএনজির দাম বেড়ে যাওয়ায় এবং ডলারের বিপরীতে টাকার মান পড়তে থাকায় গত বছরের জুন মাস থেকে খোলাবাজার থেকে এলএনজি আমদানি বন্ধ রেখেছে পেট্রোবাংলা। এর ফলে গ্যাস ঘাটতিতে থাকা দেশে সংকট আরো বেড়ে যায়।

দেশে দৈনিক প্রায় ৪০০ কোটি ঘনফুট গ্যাস চাহিদার বিপরীতে বর্তমানে কম-বেশি ২৭০ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। এর মধ্যে ৪০-৪২ কোটি ঘনফুট এলএনজি থেকে রূপান্তরিত গ্যাস। তবে দেশে দৈনিক ১০০ কোটি ঘনফুট এলএনজি রূপান্তরের সক্ষমতা রয়েছে। ২০২০ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত স্পট মার্কেট থেকে দেশে ২৯ কার্গো এলএনজি আমদানি করা হয়েছে। আর চুক্তির আওতায় ২০১৯ সাল থেকে প্রতি বছর প্রায় ৪০ কার্গো এলএনজি আমদানি করা হয়।

বিশ্ববাজারে গত পাঁচ মাসে এলএনজির দাম কমেছে ৭০ শতাংশের বেশি। বাজারে এখন প্রতি এমএমবিটিইউ (মিলিয়ন মেট্রিক ব্রিটিশ থার্মাল ইউনিট) এলএনজির দাম নেমে এসেছে প্রায় ২২ ডলারে। ব্যয়বহুল এ জ্বালানির দাম সামনে আরো কমতে পারে বলে পূর্বাভাস রয়েছে।

পেট্রোবাংলা খোলাবাজার থেকে সর্বশেষ এলএনজি কিনেছিল গত বছরের মে মাসে। তখন প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম পড়েছিল ২৬ ডলার ৪ সেন্ট।

গত জুনে সিএনজিবাদে সব শ্রেণির গ্রাহকের জন্য গ্যাসের দাম বাড়িয়েছিল সরকার। চলতি জানুয়ারিতে শিল্প, বিদ্যুৎ ও বাণিজ্য গ্রাহকদের জন্য ফের গ্যাসের দাম বাড়ায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। বড় ব্যবধানে মূল্যবৃদ্ধিসহ গ্যাসের নতুন মূল্যহার আগামীকাল ফেব্রুয়ারি থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে। সর্বশেষ দাম বৃদ্ধির ফলে শুধু বিদ্যুৎ এবং শিল্প থেকেই ২৭ হাজার কোটি টাকার বেশি বাড়তি আয় করবে সরকার। ২০২০-২১ সালের সমান পরিমাণ গ্যাস এ দুই খাতে ব্যবহৃত হলে এ বাড়তি আয় হবে। তবে ঐ বছরের চেয়ে আগামী এক বছর বেশি গ্যাস ব্যবহূত হওয়ার কথা।

বরগুনার আলো