• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

টেকসই পোশাক শিল্প গড়তে ঢাকায় বসছে আন্তর্জাতিক সম্মেলন

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩  

বাংলাদেশে টেকসই পোশাক উৎপাদনের সুযোগ ও সম্ভাবনা বিষয়ে  আগামী ১৬ই মার্চ ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক সম্মেলন ও প্রদর্শনী। সম্মেলনে বিভিন্ন সেশনে আলোচনা করবেন দেশি-বিদেশি ৬০ জনেরও বেশি বক্তা। এ ছাড়া অংশ নেবে ২০টিরও বেশি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান। বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের আয়োজনে সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের এই চতুর্থ সংস্করণের সম্মেলনে আলোচ্যসূচিগুলোর মধ্যে রয়েছে সার্কুলারিটি, কার্বন নিঃসরণ হ্রাস, ক্লাইমেট অ্যাকশন, নবায়নযোগ্য জ্বালানির দিকে অগ্রযাত্রা ও মানবাধিকার বিষয়ক ডিউ ডিলিজেন্স ইত্যাদি।

সাম্প্রতিক বছরগুলোতে ফ্যাশন সোর্সিং কার্যনির্বাহীদের কাছে সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সম্মেলন হিসেবে বিবেচিত। চতুর্থ সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের বক্তাদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন- বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র এবং সাবেক বিজিএমইএ সভাপতি মো. আতিকুল ইসলাম এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সাবের হোসেন চৌধুরী।

এ ছাড়া বক্তব্য দেবেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের প্রধান ও রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, বিজিএমইএ সভাপতি এবং জায়ান্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ফারুক হাসান, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কান্ট্রি ডিরেক্টর টুমো পোটি আইনেনসহ আরও অনেকে।

সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের আয়োজক মোস্তাফিজ উদ্দিন বলেন, প্রত্যেক বড় ফ্যাশন ব্র্যান্ডগুলোর নিকট আলোচনার বিষয় এখন একই, আর সেটি হলো ‘নেট জিরো’ লক্ষ্য পূরণের জন্য আমরা কীভাবে আমাদের কার্বন নিঃসরণ কমাতে পারি। তিনি বলেন, কার্বন নিঃসরণ কমানো এবং সাসটেইনিবিলিটি পারফরমেন্সে ভালো করার বিভিন্ন চ্যালেঞ্জগুলো ও পন্থা নিয়ে দিকনির্দেশনামূলক আলোচনা ও মতবিনিময় করার একটি কার্যকর ক্ষেত্র তৈরি করেছে সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম। আর এ কারণেই এ সম্মেলন সবার কাছে এতটা গুরুত্বপূর্ণ।

বরগুনার আলো