• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৯

  • || ০৯ মুহররম ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপির আমলে মানুষের ভোটের অধিকার ছিল না: প্রধানমন্ত্রী

বৃত্তি পাবেন সাত বিশ্ববিদ্যালয়ের ৪ হাজারের বেশি শিক্ষার্থী

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২  

দেশের সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) পর্যায়ের শিক্ষার্থীদেরকে বৃত্তির আওতায় আনা হচ্ছে। এদের মধ্যে মেধা বৃত্তি পাবেন ১৩২ জন এবং সাধারণ বৃত্তি পাবেন চার হাজার ১২৫ জন। সবমিলিয়ে চার হাজার ২৫৭ জনকে বৃত্তি দেওয়া হবে।

মঙ্গলবার (২৬ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারের রাজস্ব খাতভুক্ত সরকারি সাত বিশ্ববিদ্যালয়ের চার হাজার ২৫৭ জন শিক্ষার্থীকে মেধা ও সাধারণ বৃত্তি দেওয়া হবে। তার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেধাবৃত্তি ৩৫ জন ও সাধারণ বৃত্তি পাবেন এক হাজার ৮৭৫ জন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২৬ জন মেধাবৃত্তি ও ৯৮৭ জন সাধারণ বৃত্তি পাবেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মেধাবৃত্তি ১৮ জন ও সাধারণ বৃত্তি ৫৬২ জন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মেধাবৃত্তি ১৬ জন ও সাধারণ বৃত্তি পাবেন ২৮১ জন। এছাড়াও শাহজালাল বিশ্ববিদ্যালয়ে মেধাবৃত্তি ১২ জন ও সাধারণ বৃত্তি ১৪১ জন, খুলনা বিশ্ববিদ্যালয়ে মেধাবৃত্তি ১২ জন ও সাধারণ বৃত্তি ১৪১ জন এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ে মেধাবৃত্তি ১৩ জন ও ১৪১ জন সাধারণ বৃত্তি পাবেন।

এতে বলা হয়েছে, নির্বাচিতরা মেধাবৃত্তি হিসেবে মাসিক এক হাজার ১২৫ টাকা ও এককালীন বার্ষিক অনুদান এক হাজার ৮০০ টাকা পাবেন। সাধারণ বৃত্তি হিসেবে মাসিক ৪৫০ টাকা ও বার্ষিক এককালীন অনুদান হিসেবে ৯০০ টাকা প্রদান করা হবে। এ বৃত্তি ব্যয় চলতি ২০২২-২৩ অর্থবছরের রাজস্ব বাজেটের বৃত্তি/মেধাবৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।

বৃত্তির শর্ত হিসেবে বলা হয়েছে, জাতীয় মেধার ভিত্তিতে বৃত্তি প্রাপ্তদের তালিকা প্রস্তুত করতে হবে। তালিকা প্রস্তুতের ক্ষেত্রে শিক্ষার্থী অনুপাতে মেধাবৃত্তি এবং সাধারণ বৃত্তির ৫০ শাতাংশ ছাত্র এবং ৫০ শাতংশ ছাত্রী হিসেবে বণ্টন করা হবে। তবে যোগ্য ছাত্রী না পাওয়া গেলে যোগ্য ছাত্রকে সম্পূরক বৃত্তি দেওয়া যাবে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী উচ্চতর শ্রেণিতে অধ্যয়নের জন্য ভর্তি হলেই কেবল বৃত্তির যোগ্য হবেন। বৃত্তির নীতিমালা অনুসরণ করে উল্লেখিত বণ্টন মোতাবেক আগামী ১১ আগস্টের মধ্যে বৃত্তির গেজেট প্রকাশ এবং প্রকাশিত গেজেটের সফটকপি ই-মেইলে ([email protected]) ও হার্ডকপি মাউশির মহাপরিচালক বরাবর পাঠাতে হবে।

বরগুনার আলো