• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে

ডোপ টেস্ট দিয়ে ভর্তি হচ্ছেন শিক্ষার্থীরা

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২৩  

চতুর্থ বারের মতো ডোপ টেস্টের মধ্য দিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হচ্ছে। শিক্ষার্থী মাদকাসক্ত কী না সেটি যাচাই করার জন্য এ টেস্ট করা হচ্ছে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের।

রোববার (২৭ আগস্ট) সকাল সাড়ে ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ সেশনের প্রথমবর্ষের ভর্তি কার্যক্রম শুরু হয়। কার্যক্রমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো কবির হোসেন।

এ সময় উপ-উপাচার্য বলেন, অত্যন্ত সুন্দরভাবে ভর্তি কার্যক্রম চলছে। ডোপ টেস্টের মাধ্যমে শিক্ষার্থীরা মাদকাসক্ত কী-না সেটি নির্ণয় করে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হচ্ছে। কোনো মাদকাসক্ত শিক্ষার্থীকে আমরা ভর্তি করব না। আশাকরি, সুন্দরভাবে এবারের ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে।

এসময় শাবিপ্রবির ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. স্বপন কুমার সরকার, সদস্য সচিব ড. মাহবুবুল হাকিম, আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মুহসিন আজিজ খান, রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. এসএম সাইফুল ইসলাম, লাইফ সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. কামরুল ইসলাম, আইআইসিটির পরিচালক অধ্যাপক ড. জহিরুল ইসলাম এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. ফজলুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

শাবিপ্রবিতে ডোপ টেস্ট দিয়ে ভর্তি হচ্ছেন শিক্ষার্থীরা

ভর্তি কমিটির সদস্য সচিব ড. মাহবুবুল হাকিম বলেন, এবারের চূড়ান্ত ভর্তি কার্যক্রম ২৭, ২৮ ও ২৯ আগস্ট সম্পন্ন হবে। প্রতিদিন তিন ধাপে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে। নির্ধারিত তালিকা অনুযায়ী রোববার সকাল সাড়ে ৯টায় আর্কিটেকচার, সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই), কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) এবং রসায়ন বিভাগের শিক্ষার্থীদের ভর্তির মাধ্যমে এবারের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

তিনি আরও বলেন, এবারের ভর্তিতে শিক্ষার্থীদের কাছ থেকে ১২ হাজার ২৫০ টাকা করে নেওয়া হচ্ছে। টাকা জমা দেওয়ার জন্য নির্দিষ্ট বুথ বসানো হয়েছে। সোনালী ব্যাংক বিশ্ববিদ্যালয় শাখার কর্মকর্তারা এ টাকা জমা নিয়ে শিক্ষার্থীদের হাতে রশিদ দিচ্ছেন।

শাবিপ্রবিতে ডোপ টেস্ট দিয়ে ভর্তি হচ্ছেন শিক্ষার্থীরা

অন্যদিকে যেসব শিক্ষার্থীরা রক্ত পরীক্ষা করে ডকুমেন্ট নিয়ে আসে নি তাদের রক্ত পরীক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ের রক্তদান বিষয়ক সংগঠন ‘সঞ্চালন’র স্বেচ্ছাসেবীরা কাজ করে যাচ্ছেন। এছাড়া ডোপ টেস্টের যাবতীয় কাজ বিশ্ববিদ্যালয়ের বিএমবি বিভাগ পরিচালনা করে যাচ্ছে।

দেশে প্রথমবারের মতো ২০১৯-২০ সেশন থেকে ডোপ টেস্টের মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তির কার্যক্রম শুরু করে শাবিপ্রবি।

 

বরগুনার আলো