• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

নতুন পাস করা শিক্ষার্থীদের ভর্তির আবেদন আজ

বরগুনার আলো

প্রকাশিত: ৩১ আগস্ট ২০২৩  

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে সন্তুষ্ট না হয়ে খাতা চ্যালেঞ্জ করা ১১ হাজার ৩৬২ পরীক্ষার্থীর ফলে পরিবর্তন এসেছে। এর মধ্যে নতুন করে জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৮১১ জন শিক্ষার্থী, ফেল থেকে পাস করেছে ২২১২ শিক্ষার্থী। ফেল থেকে নতুন করে জিপিএ-৫ পেয়েছে তিনজন। বাকি শিক্ষার্থীদের বিভিন্ন গ্রেডে ফল পরিবর্তন হয়েছে। এসব শিক্ষার্থীদের কলেজ ভর্তিতে নতুন করে আবেদন করতে পারবে বৃহস্পতিবার (৩১ আগস্ট)।

আন্তঃশিক্ষাবোর্ড জানিয়েছে, কলেজ ভর্তি প্রথমধাপে আবেদন গত ১০ আগস্ট থেকে শুরু হয়ে শেষ হয়েছে ২০ আগস্ট। পুর্ননিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হয়েছে তারা চাইলে নতুন করে আবেদন করতে পারবে। তাদের জন্য শুধু আগামীকাল পুনরায় আবেদন করার সুযোগ থাকছে। যেসব শিক্ষার্থী আগের গ্রেডে বা নম্বরের কারণে কাঙ্ক্ষিত কলেজ আবেদন করতে পারেনি, কিন্তু পুনর্নিরীক্ষণে ফল পরিবর্তন হয়েছে তারা এই সুযোগটুকু নিতে পারবে।  
 
বৃহস্পতিবার খাতা পুনর্নিরীক্ষণের আবেদন করে ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীরা কলেজে ভর্তির আবেদন করতে পারবে। যেসব শিক্ষার্থী আগে ফেল করেছিল কিন্তু খাতা চ্যালেঞ্জ করে পাস করেছে তারা নতুন করে আবেদন করতে পারবে। আর যেসব শিক্ষার্থী আগে পাস করে কলেজে ভর্তির আবেদন করেছিল কিন্তু পুনর্নিরীক্ষায় ফল পরিবর্তন হয়েছে তারা তাদের আবেদন এডিট করে ফল পরিবর্তন করতে পারবে। আর আগে পাস করা শিক্ষার্থী যারা আবেদন করেনি কিন্তু ফল পরিবর্তন হয়েছে তারাও নতুন করে আবেদন করতে পারবে। এ সুযোগ একদিনই (৩১ আগস্ট) থাকবে।

জানা গেছে, ফল বদলানো শিক্ষার্থীরা অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) একাদশ শ্রেণির ভর্তির আবেদন করতে পারবে। অনলাইন ছাড়া সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে ম্যানুয়ালি ভর্তির আবেদন নেওয়া হবে না। শিক্ষার্থীদের আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। ১৫০ টাকা আবেদন ফি দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ দশটি কলেজে পছন্দ দিতে হবে। একজন শিক্ষার্থী যতোগুলো কলেজে আবেদন করবে তার মধ্য থেকে মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

ইতোমধ্যে প্রথম ধাপে একাদশে ভর্তির আবেদন গ্রহণ শেষ হয়েছে গত ২০ আগস্ট। প্রথম ধাপে আবেদন করেছে ১২ লাখ ৮৬ হাজার ১৫৫ জন শিক্ষার্থী। আগামী ৫ সেপ্টেম্বর রাত আটটায় প্রথম ধাপের ফল প্রকাশ করা হবে। ৭ থেকে ১০ সেপ্টেম্বর নির্বাচনে নিশ্চয়নের সুযোগ পাবেন প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা। নির্বাচিত শিক্ষার্থীকে ৩৩৫ টাকা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চয়ন করতে হবে।

গত ২৮ জুলাই এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের ঠিক এক মাস পর ২৮ আগস্ট এসএসসি ও সমমান পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষণের ফল প্রকাশ করে শিক্ষা বোর্ডগুলো।

বরগুনার আলো