• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

সিঙ্গাপুরে বিনামূল্যে পড়াশোনার সুযোগ, মিলবে অনেক সুযোগ-সুবিধা

বরগুনার আলো

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩  

অনেকেই উচ্চশিক্ষার জন্য বিদেশে যেতে চান। শিক্ষার্থীদের স্বপ্ন পূরণে বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলো নজরকাড়া স্কলারশিপ দিয়ে থাকে। তেমনি বিদেশি শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের বৃত্তি দিচ্ছে সিঙ্গাপুর সরকার। ‘সিঙ্গাপুর ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট অ্যাওয়ার্ড’ (সিঙ্গা) বৃত্তি তার মধ্যে অন্যতম।

বিদেশে পড়াশোনার জন্য শিক্ষার্থীদের বিনামূল্যে বা আংশিক অর্থ খরচের মাধ্যমে উচ্চশিক্ষা অর্জন করার সুযোগ থাকে, যা তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সিঙ্গা বৃত্তির আওতায় বিদেশি শিক্ষার্থীদের বিনামূল্যে পিএইচডি প্রোগ্রামে পড়ার সুযোগ করে দিয়েছে সিঙ্গাপুর।

এই বৃত্তির আওতায় পাঁচটি বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ে পিএইচডি করার সুযোগ থাকছে। পিএইচডি কোর্সের মেয়াদ সর্বোচ্চ চার বছর। বাংলাদেশি শিক্ষার্থীরাও এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

সুযোগ-সুবিধা: টিউশন ফি মওকুফ করা হবে। এ ছাড়া প্রতি মাসে ২ হাজার ২০০ সিঙ্গাপুরি ডলার পাবেন শিক্ষার্থীরা, বাংলাদেশি মুদ্রায় যা ১ লাখ ৭৭ হাজার ২৯৫ টাকা। আবাসন ভাতা হিসেবে এককালীন ১ হাজার সিঙ্গাপুরি ডলার, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮০ হাজার ৫০০ টাকা দেয়া হবে। সেইসঙ্গে বিমানে আসা-যাওয়ার টিকিট বাবদ ১ হাজার ৫০০ সিঙ্গাপুরি ডলার বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ লাখ ২০ হাজার ৮৮২ টাকা পাবেন শিক্ষার্থীরা। মেডিকেল ইনস্যুরেন্সসহ অন্যান্য সুবিধাও থাকবে এই সিঙ্গা বৃত্তিতে।

আবেদনের যোগ্যতা: আগ্রহী শিক্ষার্থীর স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। সেইসঙ্গে একাডেমিক ফলাফল ভালো হতে হবে। এ ছাড়া ইংরেজি ভাষায় দক্ষতা থাকতে হবে। আইএলটিএস/টোয়েফেল/স্যাট ১ ও ২-এর ফলের সনদ (যদি থাকে) ভর্তির সময়ে বিশ্ববিদ্যালয়গুলো চাইতে পারে। আর রেফারেন্স লেটার লাগবে দুটি।

আবেদনের সময়সীমা: আগামী ১ ডিসেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। আবেদনের নিয়ম: অনলাইনের মাধ্যমে আবেদন করতে ক্লিক করুন এখানে

বরগুনার আলো