• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

ঢাবিতে থামল মেট্রোরেল, ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রীকে

বরগুনার আলো

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২৩  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে মেট্রোরেলের আগমন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন শিক্ষার্থীরা।

শনিবার (১২ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে দিনব্যাপী নানা আয়োজনের ‘মেট্রো এট টিএসিসি: থ্যাঙ্ক ইউ শেখ হাসিনা’ (Metro at TSC : Thank You Sheikh Hasina)  শীর্ষক অনুষ্ঠানটি পরিচালিত হয়েছে।

মেট্রোরেলের একটি স্টেশন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি উপকণ্ঠে স্থাপিত হয়েছে, যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য এক নতুন দিগন্তের উন্মোচন। শিগগিরই মেট্রোরেলের টিএসসি স্টেশনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই স্টেশনটির মাধ্যমে সরাসরি মেট্রোরেল সুবিধা পাবে। দ্রুতগামী, নিরাপদ, নির্ভরযোগ্য, শীতাতপ নিয়ন্ত্রিত, সময়-সাশ্রয়ী, বিদ্যুৎ চালিত ও পরিবেশবান্ধব অত্যাধুনিক গণপরিবহন ব্যবস্থার প্রবর্তনকে স্বাগত জানায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪৩ হাজার শিক্ষার্থীসহ সমগ্র ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার মেট্রোরেল’ প্রকল্প এবং টিএসসি স্টেশনটির জন্য কৃতজ্ঞচিত্তে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ, কৃতজ্ঞতা এবং আন্তরিক অভিবাদন জানায়। এরই অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ‘মেট্রো এট টিএসিসি : থ্যাঙ্ক ইউ শেখ হাসিনা’ শিরোনামে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করে।

আনন্দ র‍্যালি, ‘থ্যাঙ্ক ইউ শেখ হাসিনা’ সংবলিত মঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে গান পরিবেশন, মনোমুগ্ধকর নৃত্য পরিবেশন, সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের প্ল্যাকার্ড, পোস্টার ও ভিজ্যুয়াল প্রদর্শনী, রাজু ভাস্কর্যের পাদদেশে আলপনা অঙ্কন, আর্ট ক্যাম্প, অ্যাকশন পেইন্টিং, গণস্বাক্ষর কর্মসূচি, রঙ্গ উৎসব ইত্যাদির সমন্বয়ে তৈরি ‘মেট্রো এট টিএসিসি : থ্যাঙ্ক ইউ শেখ হাসিনা’ অনুষ্ঠানে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

সকাল সাড়ে ১০টায় বিজয়ের গান দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। পরবর্তীতে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে শিক্ষার্থীরা দেশাত্মবোধক গান পরিবেশন করে। এরপর বাংলাদেশ আমার গানের সঙ্গে মনোমুগ্ধকর নৃত্য পরিবেশন করে শিক্ষার্থীরা।

পাশাপাশি ‘মেট্রো এট টিএসিসি’ শিরোনামের আর্ট ক্যাম্পের কার্যক্রম চলতে থাকে। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেট্রোরেল, টিএসসিতে মেট্রোরেল সম্পর্কিত বিভিন্ন আর্ট করে থাকেন।

পরবর্তীতে আনন্দ শোভাযাত্রা শুরু হয়। রাজু ভাস্কর্য থেকে শাহবাগ ঘুরে এসে টিএসসি স্টেশন হয়ে রাজু ভাস্কর্যে এসে শেষ হয় আনন্দ শোভাযাত্রাটি। আনন্দ র‍্যালিতে শিক্ষার্থীরা ‘থ্যাঙ্ক ইউ শেখ হাসিনা’ প্ল্যাকার্ড, সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের পোস্টার, প্ল্যাকার্ড হাতে নিয়ে, ডাম, ঢোল বাজিয়ে, ঘোড়ার গাড়িতে চড়ে, ভ্যানে চড়ে আনন্দ হাসিমুখে শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

পরবর্তীতে দুপুর ১২টায় রঙ উৎসব শুরু হয়। রঙ উৎসবে শিক্ষার্থীরা বিভিন্ন গানে নেচে গেয়ে রঙ উৎসবে মেতে ওঠে।

বিকেল ৪টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ভিত্তিক সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশন একটি মুকাভিনয় করবে। ঢাকা বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ কবিতা আবৃত্তি করবে, ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদ পথ নাটক করবে, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ গান ও নৃত্য পরিবেশন করবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যান্ড সোসাইটি ব্যান্ড মিউজিক পরিবেশন করবে, ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করবে।

সন্ধ্যা ৬টায় আমাদের চলচ্চিত্র প্রদর্শনী রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভিত্তিক প্ল্যাটফর্ম ‘উন্মুক্ত লাইব্রেরি’র পক্ষ থেকে ‘হাসিনা: আ ডটার্স টেইল’ চলচ্চিত্রটি প্রদর্শন করা হবে।

অনুষ্ঠানটি উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক, ডাকসুর সাবেক সদস্য তানভীর হাসান সৈকত।

তিনি বলেন, টিএসসিতে, সর্বোপরি ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেট্রোরেলের আগমনকে স্বাগত জানিয়ে সাধারণ শিক্ষার্থীরা এই প্রোগ্রামের আয়োজন করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা এই প্রোগ্রামের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেট্রোরেল উপহার দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। শিক্ষার্থীদের এই অসাধারণ আয়োজনে অংশ নিতে পেরে আমি নিজেও আনন্দিত। একই সঙ্গে তরুণ প্রজন্ম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি যে বিশ্বাস ও আস্থা সেটি আজকের প্রোগ্রামের মাধ্যমে আবারও প্রমাণিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মোছাদ্দেক বিল্লাহ, থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স বিভাগের শিক্ষার্থী রুদ্র সাওজাল, চারুকলা অনুষদের প্রিন্ট মেকিং বিভাগের শিক্ষার্থী সুমাইয়া সানজিন শান্তা, অঙ্কন ও চিত্রায়ন বিভাগের শিক্ষার্থী দিগন্ত সরকার ‘মেট্রো এট টিএসিসি : থ্যাঙ্ক ইউ শেখ হাসিনা’ শীর্ষক এই প্রোগ্রামের আয়োজন করেন।

বরগুনার আলো