• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

ঢাবিতে থামল মেট্রোরেল, ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রীকে

বরগুনার আলো

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২৩  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে মেট্রোরেলের আগমন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন শিক্ষার্থীরা।

শনিবার (১২ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে দিনব্যাপী নানা আয়োজনের ‘মেট্রো এট টিএসিসি: থ্যাঙ্ক ইউ শেখ হাসিনা’ (Metro at TSC : Thank You Sheikh Hasina)  শীর্ষক অনুষ্ঠানটি পরিচালিত হয়েছে।

মেট্রোরেলের একটি স্টেশন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি উপকণ্ঠে স্থাপিত হয়েছে, যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য এক নতুন দিগন্তের উন্মোচন। শিগগিরই মেট্রোরেলের টিএসসি স্টেশনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই স্টেশনটির মাধ্যমে সরাসরি মেট্রোরেল সুবিধা পাবে। দ্রুতগামী, নিরাপদ, নির্ভরযোগ্য, শীতাতপ নিয়ন্ত্রিত, সময়-সাশ্রয়ী, বিদ্যুৎ চালিত ও পরিবেশবান্ধব অত্যাধুনিক গণপরিবহন ব্যবস্থার প্রবর্তনকে স্বাগত জানায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪৩ হাজার শিক্ষার্থীসহ সমগ্র ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার মেট্রোরেল’ প্রকল্প এবং টিএসসি স্টেশনটির জন্য কৃতজ্ঞচিত্তে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ, কৃতজ্ঞতা এবং আন্তরিক অভিবাদন জানায়। এরই অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ‘মেট্রো এট টিএসিসি : থ্যাঙ্ক ইউ শেখ হাসিনা’ শিরোনামে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করে।

আনন্দ র‍্যালি, ‘থ্যাঙ্ক ইউ শেখ হাসিনা’ সংবলিত মঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে গান পরিবেশন, মনোমুগ্ধকর নৃত্য পরিবেশন, সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের প্ল্যাকার্ড, পোস্টার ও ভিজ্যুয়াল প্রদর্শনী, রাজু ভাস্কর্যের পাদদেশে আলপনা অঙ্কন, আর্ট ক্যাম্প, অ্যাকশন পেইন্টিং, গণস্বাক্ষর কর্মসূচি, রঙ্গ উৎসব ইত্যাদির সমন্বয়ে তৈরি ‘মেট্রো এট টিএসিসি : থ্যাঙ্ক ইউ শেখ হাসিনা’ অনুষ্ঠানে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

সকাল সাড়ে ১০টায় বিজয়ের গান দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। পরবর্তীতে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে শিক্ষার্থীরা দেশাত্মবোধক গান পরিবেশন করে। এরপর বাংলাদেশ আমার গানের সঙ্গে মনোমুগ্ধকর নৃত্য পরিবেশন করে শিক্ষার্থীরা।

পাশাপাশি ‘মেট্রো এট টিএসিসি’ শিরোনামের আর্ট ক্যাম্পের কার্যক্রম চলতে থাকে। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেট্রোরেল, টিএসসিতে মেট্রোরেল সম্পর্কিত বিভিন্ন আর্ট করে থাকেন।

পরবর্তীতে আনন্দ শোভাযাত্রা শুরু হয়। রাজু ভাস্কর্য থেকে শাহবাগ ঘুরে এসে টিএসসি স্টেশন হয়ে রাজু ভাস্কর্যে এসে শেষ হয় আনন্দ শোভাযাত্রাটি। আনন্দ র‍্যালিতে শিক্ষার্থীরা ‘থ্যাঙ্ক ইউ শেখ হাসিনা’ প্ল্যাকার্ড, সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের পোস্টার, প্ল্যাকার্ড হাতে নিয়ে, ডাম, ঢোল বাজিয়ে, ঘোড়ার গাড়িতে চড়ে, ভ্যানে চড়ে আনন্দ হাসিমুখে শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

পরবর্তীতে দুপুর ১২টায় রঙ উৎসব শুরু হয়। রঙ উৎসবে শিক্ষার্থীরা বিভিন্ন গানে নেচে গেয়ে রঙ উৎসবে মেতে ওঠে।

বিকেল ৪টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ভিত্তিক সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশন একটি মুকাভিনয় করবে। ঢাকা বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ কবিতা আবৃত্তি করবে, ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদ পথ নাটক করবে, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ গান ও নৃত্য পরিবেশন করবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যান্ড সোসাইটি ব্যান্ড মিউজিক পরিবেশন করবে, ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করবে।

সন্ধ্যা ৬টায় আমাদের চলচ্চিত্র প্রদর্শনী রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভিত্তিক প্ল্যাটফর্ম ‘উন্মুক্ত লাইব্রেরি’র পক্ষ থেকে ‘হাসিনা: আ ডটার্স টেইল’ চলচ্চিত্রটি প্রদর্শন করা হবে।

অনুষ্ঠানটি উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক, ডাকসুর সাবেক সদস্য তানভীর হাসান সৈকত।

তিনি বলেন, টিএসসিতে, সর্বোপরি ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেট্রোরেলের আগমনকে স্বাগত জানিয়ে সাধারণ শিক্ষার্থীরা এই প্রোগ্রামের আয়োজন করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা এই প্রোগ্রামের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেট্রোরেল উপহার দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। শিক্ষার্থীদের এই অসাধারণ আয়োজনে অংশ নিতে পেরে আমি নিজেও আনন্দিত। একই সঙ্গে তরুণ প্রজন্ম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি যে বিশ্বাস ও আস্থা সেটি আজকের প্রোগ্রামের মাধ্যমে আবারও প্রমাণিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মোছাদ্দেক বিল্লাহ, থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স বিভাগের শিক্ষার্থী রুদ্র সাওজাল, চারুকলা অনুষদের প্রিন্ট মেকিং বিভাগের শিক্ষার্থী সুমাইয়া সানজিন শান্তা, অঙ্কন ও চিত্রায়ন বিভাগের শিক্ষার্থী দিগন্ত সরকার ‘মেট্রো এট টিএসিসি : থ্যাঙ্ক ইউ শেখ হাসিনা’ শীর্ষক এই প্রোগ্রামের আয়োজন করেন।

বরগুনার আলো