• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

চলচ্চিত্রে সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট মীম

বরগুনার আলো

প্রকাশিত: ২২ জুন ২০২১  

দেশের প্রথম সাইবার থ্রিলার চলচ্চিত্র ‘অন্তর্জাল’-এ দীপংকর দীপনের সঙ্গে যুক্ত হচ্ছেন বিদ্যা সিনহা মীম। রোববার সন্ধ্যায় মীমের সঙ্গে চলচ্চিত্রটির প্রযোজনা প্রতিষ্ঠান মোশন পিপল স্টুডিওসের চুক্তি হয়। প্রযোজনা প্রতিষ্ঠানটির অফিসে এসময় উপস্থিত ছিলেন 'অন্তর্জাল' প্রযোজক সাদেকুল আরেফীন ও সহ-প্রযোজক শাহ আমীর খসরু।

‘আগামীর যুদ্ধটা হবে সাইবারে, কতটা প্রস্তুত আমাদের যোদ্ধারা’- এ ভাবনা নিয়ে নির্মিত হতে যাচ্ছে সাইবার থ্রিলার চলচ্চিত্রটি। দেশের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে গঠিত কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট-CIRT) সরকারের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোয় তথ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এছাড়া প্রযুক্তির দুনিয়ায় নারীর অংশগ্রহণের হার খুবই কম। তবে দেশের নারীদের প্রযুক্তি ক্ষেত্রে কাজের সুযোগ বাড়ছে। বিদ্যা সিনহা মীম প্রযুক্তিখাত ও সাইবার দুনিয়ায় নারীদের আসার অনুপ্রেরণা তৈরিতে এ সিনেমায় যুক্ত হয়েছেন।

এ চ্যালেঞ্জ সামনে রেখে চিত্রনায়িকা বিদ্যা সিনহা মীম বলেন, একটি দেশ যখন সাইবার হামলার মুখে পড়ে, তখন সেই দেশের বিভিন্ন প্রতিষ্ঠান ও জনগোষ্ঠী মিলে দেশকে রক্ষা করতে নামে। এ চলচ্চিত্রে আমি দেশ রক্ষার যুদ্ধে নামব সার্টের সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট হিসেবে।

তিনি বলেন, বাংলাদেশের অনেক কম মানুষই সার্ট বিষয়ে জানেন। এ চরিত্রের মাধ্যমে আমি সার্ট বিষয়ে দেশের মানুষকে জানাতে পারব এবং সাইবার সচেতনতা তৈরিতে ভূমিকা নিতে পারব। আসলে চলচ্চিত্রটিতে ‍যুক্ত হবার এটিই বড় কারণ। এছাড়া দীপনদার সঙ্গে কাজ করার আগ্রহটা তো আছেই।

মীম বলেন, আমি অনেক চলচ্চিত্রে অনেক চরিত্রে অভিনয় করেছি। কিন্তু এ চরিত্রটির মতো কোনো চরিত্র আমার ক্যারিয়ারে নেই। সত্যি বলতে এ ধরনের গল্প ও চরিত্র বাংলা সিনেমায় আগে মনে হয় আসেওনি। তাই স্বাভাবিকভাবেই আমি এ ছবিতে কাজ করতে পেরে আনন্দিত।

তিনি আরও বলেন, সাইবার দুনিয়ার পরিসর অনেক বড়। এ চলচ্চিত্রের প্রথম দিকে আমি সাইবার দুনিয়ার কিছু বিষয় জেনে চমকে গিয়েছিলাম। ছবিটিতে দীপনদা আমাকে পুরোপুরি একটা রহস্যের মধ্যে ছেড়ে দেবেন। আমাকে খুঁজে বের করতে হবে আমার গন্তব্য, না হলে সাইবার আক্রমণের অনেক ঝুঁকি তৈরি হবে।

মীমের অভিনয় দক্ষতা প্রসঙ্গে দীপংকর দীপন বলেন, মীম দীর্ঘদিন ধরে নানা চরিত্রে অভিনয় করছেন। অভিনয়ে নিজের দারুণ একটি অবস্থান তৈরি করেছেন। তিনি এবার সাইবার জগতের একটি বড় সমস্যার মুখোমুখি হচ্ছেন! দেখা যাক, মীম উতরে যেতে পারেন কি-না।

গত ২৬ ফেব্রুয়ারি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অন্তর্জাল ছবিটির ঘোষণা দেন। ছবিটির গল্প লিখেছেন দীপংকর দীপন, সাইফুল্লাহ রিয়াদ ও আশা জাহিদ। চিত্রনাট্য লিখেছেন পরিচালক নিজেই। সরকারের আইসিটি ডিভিশনের উদ্যোগে নির্মিতব্য এ চলচ্চিত্রটির প্রযোজনা প্রতিষ্ঠান মোশন পিপল স্টুডিওস। এছাড়া সার্বিক সহযোগিতায় রয়েছে স্পেলবাউন্ড লিও বার্নেট।

বরগুনার আলো