• শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৪ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
আওয়ামী লীগ কারও পকেটের সংগঠন নয়: প্রধানমন্ত্রী তারেককে এনে সাজা বাস্তবায়ন করা হবে: শেখ হাসিনা নয়াপল্টনে লাশ ফেলার দুরভিসন্ধি কার্যকর করেছে বিএনপি: কাদের ক্রিকেট দলের জয়ের ধারা আগামী দিনেও অব্যাহত থাকবে: রাষ্ট্রপতি ২০২৪-এর জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন, ভোট চাইলেন প্রধানমন্ত্রী মিরাজের অবিশ্বাস্য সেঞ্চুরি, বাংলাদেশের ২৭১ সমুদ্রকে নিরাপদ রাখতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চলমান সকল যুদ্ধ থামান: বিশ্ব নেতাদের প্রতি শেখ হাসিনা বৈশ্বিক বাণিজ্যের স্বার্থে সমুদ্রকে নিরাপদ রাখা আবশ্যক ছাত্রলীগের প্রার্থীদের জীবনবৃত্তান্ত যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে সমুদ্র সৈকতে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কক্সবাজারে বিকেলে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ দ্বিতীয় ওয়ানডে, ভারতের বিপক্ষে আরেকটি সিরিজ জয়ের হাতছানি জনগণ স্বতঃস্ফূর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ব্যাংকে টাকা আছে, সমস্যা নাই: প্রধানমন্ত্রী জনগণ স্বতস্ফুর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ছাত্রলীগকে গুজবের জবাব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ৩০০ কোটি মানুষের বাজার ধরতে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান কৃষি জমি নষ্ট করে শিল্পকারখানা নয়: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ গণতন্ত্র সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা

আইয়ুব বাচ্চুর স্বপ্নপূরণ: ব্যান্ড মিউজিক ফেস্টে ১৬ ব্যান্ড

বরগুনার আলো

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২  

দিনটার স্বপ্ন বুনেছিলেন কিংবদন্তি ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু। তিনি চেয়েছিলেন, বাংলার বুকে একটি দিন থাকুক, যেটার নাম হবে ‘ব্যান্ড মিউজিক ডে’। এই দিবস প্রতিষ্ঠার জন্য দীর্ঘদিন ধরে ১ ডিসেম্বর চ্যানেল আই প্রাঙ্গণে কনসার্ট করেছেন তিনি। ‘ব্যান্ড মিউজিক ফেস্ট’ শীর্ষক সেই কনসার্টে সামিল করেছেন বিভিন্ন প্রজন্মের ব্যান্ডগুলোকেও।
 
আইয়ুব বাচ্চুর মৃত্যুর চার বছর পর পূরণ হলো তার সেই স্বপ্ন। গত ২৬ অক্টোবর চ্যানেল আই ও বাংলাদেশ ব্যান্ড মিউজিক অ্যাসোসিয়েশন (বামবা) যৌথভাবে ১ ডিসেম্বরকে ‘ব্যান্ড মিউজিক ডে’ ঘোষণা করে। এবার দিনটি উদযাপনের পালা। সেই লক্ষ্যে আগামী ২ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে বছরের সবচেয়ে বড় কনসার্ট।
 
ঢাকার আর্মি স্টেডিয়ামে হবে ‘ব্যান্ড মিউজিক ফেস্ট’ শীর্ষক এই কনসার্ট। এতে বামবা’র অন্তর্ভুক্ত ১৬টি ব্যান্ড গান পরিবেশন করবে। এ বছর আর কোনও কনসার্টে এতো ব্যান্ডের অংশগ্রহণ দেখা যায়নি। চ্যানেল আই ও বামবার সঙ্গে কনসার্টটির আয়োজনে থাকছে গানবাংলা।
 
বিশাল এই আয়োজনে পারফর্ম করবে ‘নগর বাউল’, ‘রেনেসাঁ’, ‘মাইলস’, ‘ওয়ারফেজ’, ‘অর্থহীন’, ‘আর্টসেল’, ‘ফিডব্যাক’, ‘সোলস’, ‘দলছুট’, ‘ভাইকিং’, ‘অবসকিওর’, ‘ক্রিপটিক ফেইট’, ‘শিরোনামহীন’, ‘মাকসুদ ও ঢাকা’, ‘পেন্টাগন’ ও ‘পাওয়ারসার্জ’।
 
কনসার্টটি নিয়ে বামবার সেক্রেটারি ‘ক্রিপটিক ফেইট’ ব্যান্ডের ভোকাল সাকিব চৌধুরী বলেন, ‘বাচ্চু ভাই এটার সূচনা করেছিলেন। এখন বামবা যুক্ত হয়ে বড় পরিসরে আয়োজনটি হতে যাচ্ছে। আরেকটা ব্যাপার হলো, বাংলাদেশে ব্যান্ড মিউজিকের অফিসিয়াল কোনও স্বীকৃতি নেই। সরকারি বা রাষ্ট্রীয় পর্যায়ে সংস্কৃতি নিয়ে কোনও অনুষ্ঠান বা আলোচনা হলে সেখানে বামবাকে অন্তর্ভুক্ত করা হয় না। অথচ বাংলাদেশের মিউজিকে সবচেয়ে ভাইব্রেন্ট হলো ব্যান্ড মিউজিক। আমাদের আলোচনায় ডাকা হয় না, শিল্পকলায় কনসার্ট করতে আমাদের এখনও অন্য দেশের দূতাবাস থেকে আবেদন জানিয়ে অনুমতি নিতে হয়! তো আমরা আশা করছি, এই ব্যান্ড মিউজিক ডে’র মাধ্যমে আমরা একটা অফিসিয়াল জায়গা তৈরি করতে পারবো।’

২ ডিসেম্বরের মেগা কনসার্টে আইয়ুব বাচ্চুকে কোনও ট্রিবিউট দেওয়া হবে কিনা, সে বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলতে পারলেন না সাকিব চৌধুরী। তবে তার ভাষ্য, ‘বাচ্চু ভাইকে নিয়ে অবশ্যই আলোচনা হবে। একটা সংবাদ সম্মেলন হওয়ার কথা, সেখানেও কথাবার্তা হবে। তবে তাকে নিয়ে আলাদাভাবে ট্রিবিউটে কী করা হবে, সেটা আমি এখনও জানি না। তিনি বেঁচে না থাকলেও অবশ্যই এই আয়োজনের সঙ্গে জুড়ে থাকবেন, তার পরিবারকে আমন্ত্রণ জানানো হবে। তাকে তো এড়িয়ে যাওয়া অসম্ভব। তার জন্যই তো এটা সম্ভব হয়েছে।’

এদিকে কনসার্টের টিকিট বিক্রি ইতোমধ্যে শুরু হয়ে গেছে। গেটসেটরকের (getsetrock.com) ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে টিকিট, যেটার মূল্য ৫০০ টাকা।  

২ ডিসেম্বর দুপুর ১২টায় খুলবে স্টেডিয়ামের গেট। এরপর বেলা ২টা ১৫ মিনিটে শুরু হবে কনসার্টের মূল পর্ব।

বরগুনার আলো