• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আইয়ুব বাচ্চুর স্বপ্নপূরণ: ব্যান্ড মিউজিক ফেস্টে ১৬ ব্যান্ড

বরগুনার আলো

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২  

দিনটার স্বপ্ন বুনেছিলেন কিংবদন্তি ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু। তিনি চেয়েছিলেন, বাংলার বুকে একটি দিন থাকুক, যেটার নাম হবে ‘ব্যান্ড মিউজিক ডে’। এই দিবস প্রতিষ্ঠার জন্য দীর্ঘদিন ধরে ১ ডিসেম্বর চ্যানেল আই প্রাঙ্গণে কনসার্ট করেছেন তিনি। ‘ব্যান্ড মিউজিক ফেস্ট’ শীর্ষক সেই কনসার্টে সামিল করেছেন বিভিন্ন প্রজন্মের ব্যান্ডগুলোকেও।
 
আইয়ুব বাচ্চুর মৃত্যুর চার বছর পর পূরণ হলো তার সেই স্বপ্ন। গত ২৬ অক্টোবর চ্যানেল আই ও বাংলাদেশ ব্যান্ড মিউজিক অ্যাসোসিয়েশন (বামবা) যৌথভাবে ১ ডিসেম্বরকে ‘ব্যান্ড মিউজিক ডে’ ঘোষণা করে। এবার দিনটি উদযাপনের পালা। সেই লক্ষ্যে আগামী ২ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে বছরের সবচেয়ে বড় কনসার্ট।
 
ঢাকার আর্মি স্টেডিয়ামে হবে ‘ব্যান্ড মিউজিক ফেস্ট’ শীর্ষক এই কনসার্ট। এতে বামবা’র অন্তর্ভুক্ত ১৬টি ব্যান্ড গান পরিবেশন করবে। এ বছর আর কোনও কনসার্টে এতো ব্যান্ডের অংশগ্রহণ দেখা যায়নি। চ্যানেল আই ও বামবার সঙ্গে কনসার্টটির আয়োজনে থাকছে গানবাংলা।
 
বিশাল এই আয়োজনে পারফর্ম করবে ‘নগর বাউল’, ‘রেনেসাঁ’, ‘মাইলস’, ‘ওয়ারফেজ’, ‘অর্থহীন’, ‘আর্টসেল’, ‘ফিডব্যাক’, ‘সোলস’, ‘দলছুট’, ‘ভাইকিং’, ‘অবসকিওর’, ‘ক্রিপটিক ফেইট’, ‘শিরোনামহীন’, ‘মাকসুদ ও ঢাকা’, ‘পেন্টাগন’ ও ‘পাওয়ারসার্জ’।
 
কনসার্টটি নিয়ে বামবার সেক্রেটারি ‘ক্রিপটিক ফেইট’ ব্যান্ডের ভোকাল সাকিব চৌধুরী বলেন, ‘বাচ্চু ভাই এটার সূচনা করেছিলেন। এখন বামবা যুক্ত হয়ে বড় পরিসরে আয়োজনটি হতে যাচ্ছে। আরেকটা ব্যাপার হলো, বাংলাদেশে ব্যান্ড মিউজিকের অফিসিয়াল কোনও স্বীকৃতি নেই। সরকারি বা রাষ্ট্রীয় পর্যায়ে সংস্কৃতি নিয়ে কোনও অনুষ্ঠান বা আলোচনা হলে সেখানে বামবাকে অন্তর্ভুক্ত করা হয় না। অথচ বাংলাদেশের মিউজিকে সবচেয়ে ভাইব্রেন্ট হলো ব্যান্ড মিউজিক। আমাদের আলোচনায় ডাকা হয় না, শিল্পকলায় কনসার্ট করতে আমাদের এখনও অন্য দেশের দূতাবাস থেকে আবেদন জানিয়ে অনুমতি নিতে হয়! তো আমরা আশা করছি, এই ব্যান্ড মিউজিক ডে’র মাধ্যমে আমরা একটা অফিসিয়াল জায়গা তৈরি করতে পারবো।’

২ ডিসেম্বরের মেগা কনসার্টে আইয়ুব বাচ্চুকে কোনও ট্রিবিউট দেওয়া হবে কিনা, সে বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলতে পারলেন না সাকিব চৌধুরী। তবে তার ভাষ্য, ‘বাচ্চু ভাইকে নিয়ে অবশ্যই আলোচনা হবে। একটা সংবাদ সম্মেলন হওয়ার কথা, সেখানেও কথাবার্তা হবে। তবে তাকে নিয়ে আলাদাভাবে ট্রিবিউটে কী করা হবে, সেটা আমি এখনও জানি না। তিনি বেঁচে না থাকলেও অবশ্যই এই আয়োজনের সঙ্গে জুড়ে থাকবেন, তার পরিবারকে আমন্ত্রণ জানানো হবে। তাকে তো এড়িয়ে যাওয়া অসম্ভব। তার জন্যই তো এটা সম্ভব হয়েছে।’

এদিকে কনসার্টের টিকিট বিক্রি ইতোমধ্যে শুরু হয়ে গেছে। গেটসেটরকের (getsetrock.com) ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে টিকিট, যেটার মূল্য ৫০০ টাকা।  

২ ডিসেম্বর দুপুর ১২টায় খুলবে স্টেডিয়ামের গেট। এরপর বেলা ২টা ১৫ মিনিটে শুরু হবে কনসার্টের মূল পর্ব।

বরগুনার আলো