• বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৫ ১৪৩০

  • || ১৭ শা'বান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন

আবারো আসছে ‘শাজাম’ (ভিডিও)

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ মার্চ ২০২৩  

২০১৯ সালে প্রথমবার সিনেমার পর্দায় এসে তাক লাগিয়ে দেন সুপারহিরো শাজাম। অদ্ভুত ক্ষমতাধর এই সুপারহিরোকে বেশ ভালোভাবেই গ্রহণ করেছে দর্শক।
বক্স অফিসে আশানুরূপ সাফল্যের পাশাপাশি সমালোচকদেরও মন জয় করেছে ‘শাজাম’। যার ফলে স্বাভাবিকভাবেই এর সিক্যুয়েলের জন্য অপেক্ষা ছিলো সবার। সেই অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে এবার।

শুক্রবার (১৭ মার্চ) পর্দায় আসছে ‘শাজাম! ফিউরি অব দ্য গডস’। আন্তর্জাতিক মুক্তির দিনেই বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাবে সিনেমাটি।

আগের সিনেমার পরিচালক ডেভিড এফ. স্যান্ডবার্গ এবারও ছিলেন পরিচালনার দায়িত্বে। পরিবর্তন আসেনি অভিনয়শিল্পীদের তালিকায়ও। জ্যাচারি লেভি, অ্যাশার এ্যাঞ্জেল, জ্যাক ডিলান গ্রেজার, হেলেন মিরেন, রস বাটলারসহ আগের ছবির প্রায় সবাই থাকছেন এ সিনেমাতে।    

কমিকবুক পড়ুয়াদের কাছে অনেক প্রিয় একটি চরিত্র ডিসি কমিকসের শাজাম। বিশ্বজুড়ে অগণিত পাঠকের কাঙ্খিত এই সুপারহিরো যখন সিনেমার পর্দায় আসলো তখন দারুণ কৌতুহল তৈরি হয়। কেবল শাজাম নয়, এর প্রধান ভিলেনগুলোও কমিকবুক জগতে দারুণ জনপ্রিয়।  

এদের মধ্যে ডক্টর সিভানার কথা বিশেষভাবে উল্লেখযোগ্য। ডক্টর সিভানা একজন পাগল বিজ্ঞানী। যে বিভিন্ন সময়ে তার খারাপ কাজগুলো সম্পাদন করার সময় শাজামের মুখোমুখি হয়। শাজামের ক্যাপ্টেন মারভেল হিসেবে পদার্পণ করার শুরু থেকেই অর্থাৎ সেই ফসেট কমিকসের সময় থেকেই ডক্টর সিভানা শাজামের প্রধান ভিলেন ছিলো। নিজের গবেষণা ও ব্যক্তিগত পরীক্ষা নিরীক্ষায় বাধা প্রদানের জন্য ডক্টর সিভানা সব সময় শাজামের অনিষ্ট সাধনের চেষ্টা করে।

এছাড়া সে শাজামের জাদুকরী ক্ষমতাগুলোর উৎস খুঁজে বেড়ায় এবং তাকে বিপদে ফেলতে সবসময় তৎপর থাকে।  ‘শাজাম’ মিনেমাতেও ডক্টর সিভানাকে ভিলেন হিসেবে দেখা যায়।

প্রথম সিনেমার কাহিনীতে দেখা গেছে, বাবা-মাকে হারানো কিশোর বিলি ব্যাটসন ছোটবেলা থেকে নানা প্রতিপালক বাবা-মা বা ফস্টার প্যারেন্টসদের কাছে বড় হতে থাকে। কিন্তু বেশিরভাগ পরিবারেই সে বেশিদিন টিকতে পারে না। অনেকগুলো পরিবারে ঘোরাঘুরি করার পর অবশেষে একটি পরিবারে এসে থিতু হয়। একদিন ঘটনাক্রমে সে একটি সাবওয়ে ট্রেনের সামনে হাজির হয়। এই ট্রেন তাকে এক পরাবাস্তব জাদুকরী জগতে নিয়ে যায়। এই জগতের নাম রক অফ এটারনিটি।

সেখানে তার দেখা হয় উইজার্ড শাজামের সঙ্গে। বিলি ব্যাটসনের অন্তরের কোমলতা ও অত্যাচারীদের প্রতিহত করার প্রবল ইচ্ছা জাদুকরকে মুগ্ধ করে। সে তাকে নিজের শক্তি দান করে এবং বলে যে, ‘শাজাম’ শব্দটি উচ্চারণ করলে সে এক অসাধারণ কিছুতে পরিণত হবে। সামান্য এক বালক যখন ছয় ফুটের বেশি উচ্চতার এক বিশালদেহী মানুষের শরীরে আটকা পড়ে যায়, তখন ব্যাপারটি অন্যরকম কৌতূহল সৃষ্টি করে।  

পরিচালক সূত্রে জানা যায়, আগের সিনেমার গল্পের ধারাবাহিকতায় এবারের গল্প এগিয়ে যাবে। তবে সিনেমার নির্মাণশৈলীতে অনেক নতুনত্ব যোগ হয়েছে, যা আরো আকর্ষণীয় করে তুলেছে। প্রথম সিনেমার তুলনায় এবার দর্শকরা আরো ভালোভাবে গ্রহণ করবেন বলে মনে করেন পরিচালক। এর কিছুটা আভাস পাওয়া গেছে সিনেমার ট্রেলার প্রকাশের পর। ট্রেলার যেভাবে দর্শকদের মাঝে সাড়া ফেলেছে তাতে নির্মাতারা আশাবাদী হতেই পারেন। 

বরগুনার আলো