• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

ফিলিস্তিনের পাশে দাঁড়ালেন সিয়াম

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২৩  

বেড়েই চলেছে ইসরাইল-হামাস রক্তক্ষয়ী ‘যুদ্ধে’ নিহতের সংখ্যা। এদিকে চলমান এই সংঘাতে ইসরাইলের পক্ষে সরব হয়েছেন বিশ্বের অনেক বড় বড় তারকা। এবার ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে বার্তা দিয়েছেন ঢালিউড অভিনেতা সিয়াম আহমেদ।

শুক্রবার (১৭ নভেম্বর) নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে কয়েটটি ছবি প্রকাশ করেছেন অভিনেতা।

ওই পোস্টে সিয়াম আহমেদ নিজের কিছু ছবি প্রকাশ করেছেন। ছবিতে দেখা যায়, সাদা রঙের স্যুট-প্যান্ট পরা। তবে স্যুটের বাম পাশে ফিলিস্তিনের জাতীয় পতাকার রঙে এক উড়ন্ত পায়রার অ্যামব্রয়ডারি করা নকশা দেখা গেছে। মাঝখানে লেখা- ‘ফ্রি ফিলিস্তিন’।

ক্যাপশনে সিয়াম লেখেন, ‘গণহত্যার বিরুদ্ধে! প্যালেস্টাইনের সাথে সংহতিতে দাঁড়ান।’

ইসরাইল-হামাস রক্তক্ষয়ী ‘যুদ্ধ’ সম্পর্কে সিয়াম বলেন, ‘আমিও মানুষ। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া খবরগুলোতে যে বাচ্চাগুলোকে দেখছি, একজন সাধারণ মানুষ হিসেবে আপনার সেগুলো দেখে খারাপ লাগবে। আমরা এখান থেকে তাদের জন্য কিছু করতে পারছি না, তবে মানুষ হিবে তাদের পাশে দাঁড়াতে পারি অন্তত।’

সিয়ামের ভাষায়,
প্রতিবাদ যেকোনো ভাবেই হতে পারে। সব সময় আপনাকে মুখে কথা বলতে হবে বিষয়টা এমন না।

জানা গেছে, ফিলিস্তিনের নিপীড়িতদের অর্থ সহায়তা দিতে ফান্ড গঠন করেছেন সিয়াম। এ বিষয়ে তিনি বলেন, ‘আমার একার পক্ষে তো সম্ভব নয়। তবে সবাই মিলে করলে হয়ত সম্ভব। আমরা ক্ষুদ্র একটা অংশ হতে চাই। চেষ্টা করছি সঠিক ব্যক্তি প্রতিষ্ঠানের মাধ্যমে এ সহায়তা তাদের কাছে পৌঁছে দেয়ার।’

অন্যদিকে গত ১৫ নভেম্বর চলমান ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধে গাজায় ‘মানবিক বিরতির’ প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হয়েছে। এছাড়া এ প্রস্তাবে হামাসের হাতে বন্দি ইসরাইলিদের নিঃশর্ত মুক্তিরও আহ্বান জানানো হয়েছে।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়,  প্রস্তাবটি উত্থাপন করে মাল্টা। এটি বুধবার (১৫ নভেম্বর) নিরাপত্তা পরিষদে গৃহীত হয়। পরিষদের ১৫ সদস্যের মধ্যে প্রস্তাবের পক্ষে ১২টি দেশ ভোট দেয়। তবে ভোট দেয়া থেকে বিরত ছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও রাশিয়া।

প্রস্তাবে জাতিসংঘের বিভিন্ন সংস্থা, রেডক্রস ও অন্যান্য ‘নিরপেক্ষ’ মানবিক সংগঠনকে দ্রুত ত্রাণসামগ্রী পৌঁছে দেয়ার সুযোগ দিতে পর্যাপ্ত সংখ্যক দিনের জন্য জরুরি ভিত্তিতে বর্ধিত মানবিক বিরতি ও করিডর খুলে দেয়ার আহ্বান জানানো হয়।

প্রস্তাবটি পাস হওয়ায় এটি পালনে আন্তর্জাতিক আইনি বাধ্যবাধকতা রয়েছে। অবশ্য অতীতে নিরাপত্তা পরিষদের আইনি বাধ্যবাধকতা থাকা এ ধরনের অনেক প্রস্তাব ইসরাইল মেনে চলেনি। তবে বিশ্লেষকরা বলছেন, প্রস্তাবটি ইসরাইলের ওপর চাপ সৃষ্টি করবে। বিশেষ করে যুক্তরাষ্ট্র প্রস্তাবটি পাসে বাধা দেয়নি। তারা চাইলে ভেটো দিয়ে প্রস্তাবটি আটকে দিতে পারত।

বরগুনার আলো