• মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১ ১৪৩১

  • || ০৮ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী

ফেরত পাঠানোর শঙ্কায় ইতালিতে ৫০ হাজার বাংলাদেশি

বরগুনার আলো

প্রকাশিত: ৭ জুলাই ২০২৪  

ইতালি সরকার অবৈধদের আগামী মাসেই আলবেনিয়া পাঠানো শুরু করবে। এতে করে ইতালি প্রবাসী বাংলাদেশিরা উদ্বেগ-উৎকণ্ঠায় দিন পার করছেন। কট্টর ডানপন্থি জর্জিয়া মেলোনি সরকার আগামী আগস্ট মাস থেকে ইতালিতে অবস্থানরত অবৈধ অভিবাসীদের আলবেনিয়ায় পাঠানোর চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। এরইমধ্যে সেখানে আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হয়েছে।

এর আগে আলবেনিয়ার সঙ্গে ইতালি সরকারের একটি চুক্তি স্বাক্ষর হয়। ইতালি থেকে আলবেনিয়ার আশ্রয় কেন্দ্রে পাঠানোর সংবাদে উদ্বিগ্ন ইতালি প্রবাসী বাংলাদেশিরা।

তিউনিশিয়া এবং লিবিয়া থেকে অভিবাসন প্রত্যাশী বাংলাদেশিরা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে আসা অব্যাহত রেখেছে। ইতালিতে অবৈধদের সর্বশেষ বৈধতা দেয়ার পর থেকে এ পর্যন্ত ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ৮০ হাজার ৩৬৭ জন বাংলাদেশি ইতালিতে প্রবেশ করেছে।

এর মধ্যে শুধু চলতি বছরের প্রথম ছয় মাসেই এসেছেন ৫ হাজার ৩৯০ জনের বেশি। ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য মতে দেশটিতে বর্তমানে ৫০ হাজারেরও বেশি বাংলাদেশি অবৈধভাবে বসবাস করছে।

এদিকে ইতালি এবং মালটা জলসীমা থেকে গ্রেফতারকৃত ১৪০ অভিবাসন প্রত্যাশীকে শিগগিরই নিজ নিজ দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মালটা সরকার। তাদের মধ্যে সর্বোচ্চ ৬১ জন বাংলাদেশি রয়েছেন বলে জানা গেছে।

বরগুনার আলো