• সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১১ ১৪২৮

  • || ১৯ জমাদিউস সানি ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
গণঅভ্যুত্থানের চেতনায় সমৃদ্ধ দেশ গঠনের আহ্বান রাষ্ট্রপতির করোনায় ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গণতন্ত্রের ইতিহাসে শহীদ আসাদ দিবস একটি অবিস্মরণীয় দিন শহীদ আসাদ দিবস আজ ‘বাংলাদেশকে আর কেউ অবহেলা করতে পারবে না’ সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ থাকবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়তে ডিসিদের প্রতি নির্দেশ ভয়-লোভের ঊর্ধ্বে থাকুন, ডিসিদের প্রধানমন্ত্রী ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর ২৪ দফা নির্দেশনা ‘শহিদ ও মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে আমি দেখতে চাই না’ ওমিক্রনে মৃত্যু বাড়ছে, সচেতন থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সেবা নিতে এসে মানুষ যেন হয়রানির শিকার না হন: প্রধানমন্ত্রী তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে: প্রধানমন্ত্রী ইসির সক্ষমতা বাড়ানোর প্রস্তাব আওয়ামী লীগের সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে গুরুত্ব আরোপ রাষ্ট্রপতির ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন মন্ত্রিসভায় জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির নৌকায় ভোট দিয়েই রংপুর মঙ্গামুক্ত: প্রধানমন্ত্রী আর যেন কখনও মঙ্গা দেখা না দেয়: প্রধানমন্ত্রী

সৈকতে মিললো ২০ কোটি বছর আগের ডাইনোসরের পায়ের ছাপ!

বরগুনার আলো

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২২  

যুক্তরাজ্যের ওয়েলসের পেনার্থ সমুদ্র সৈকতে মিলেছে ডাইনোসরের পায়ের ছাপ। বিশেষজ্ঞদের ধারণা, এই পায়ের ছাপগুলো ২০ কোটি বছরের বেশি পুরনো।

লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের জীবাশ্মবিদেরা জানিয়েছেন, ডাইনোসরের পায়ের ছাপগুলো ট্রায়াসিক যুগের। এগুলো সারোপড বা এই গোত্রভুক্ত ডাইনোসরের। সারোপড হলো পৃথিবীর বুকে চরে বেড়ানো প্রথম দিকের ডাইনোসর।

জীবাশ্মবিদ ড. সুসান্নাহ মেইডমেন্ট জানান, ট্রায়াসিক যুগে যুক্তরাজ্যে সারোপড গোত্রের প্রথম দিকের ডাইনোসরের বসবাস ছিল। আগেও দেশটির সমারসেট এলাকায় ক্যামেটোলিয়ার হাড়ের সন্ধান পাওয়া গেছে।

ক্যামেটোলিয়া সারোপড গোত্রের একেবারে প্রাথমিক দিকের ডাইনোসর।

২০২০ সালে একজন অপেশাদার জীবাশ্মবিদ প্রথম এই পায়ের ছাপগুলো খুঁজে পান। এরপর তা পাঠানো হয় মিউজিয়ামের জীবাশ্মবিদ ড. সুসান্নাহ মেইডমেন্ট ও তার সহকর্মী প্রফেসর পল ব্যারেটের কাছে।

প্রথমে ছাপগুলো নিয়ে সন্দেহ ছিল তাদের। পরে তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। পায়ের ছাপগুলোর মাপ রেকর্ড করেন এবং এর সত্যতা সম্পর্কে নিশ্চিত হন।

যুক্তরাজ্যে ট্রায়াসিক যুগের ডাইনোসর সম্পর্কে খুব কম তথ্য পাওয়া যায়।

বিষয়টি উল্লেখ করে প্রফেসর পল ব্যারেট বলেন, আদি ডাইনোসরের এমন পায়ের ছাপের খোঁজ এর আগে তেমন পাওয়া যায়নি। পায়ের ছাপের সন্ধান পাওয়ায় যুক্তরাজ্যের ট্রায়াসিক যুগের প্রাণী সম্পর্কে আমাদের জ্ঞান আরও সমৃদ্ধ হবে।

বরগুনার আলো