• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

শীতকে হাতছানি দিচ্ছে কুয়াশা

বরগুনার আলো

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২  

ছয় ঋতুর দেশে হিসেব অনুযায়ী শীতকাল না এলেও প্রকৃতির যেন আর তর সইছে না। ঘূর্ণিঝড় সিত্রাংয়ের মধ্যে টানা বৃষ্টিপাত পরিবেশে অকেটাই ঠাণ্ডা ভাব নিয়ে এসেছে। রাতে বা ভোরের দিকে এখন গায়ে চাপাতে হচ্ছে কাঁথা বা হালকা কোনো কম্বল। আর সকালে এই কয়দিন অনেক যায়গাতেই দেখা গেছে শিশির আর ছোপ ছোপ কুয়াশা।

শনিবার (২৯ অক্টোবর) ভোরে মাদারীপুরে দেখা গেছে অনেকটাই ঘন কুয়াশার চাদর। চারপাশ গাঢ় কুয়াশার আস্তরণে ঢাকা পড়ায় সামান্য দূরত্বেও স্পষ্টভাবে কোনো কিছু ঠাহর করা দুষ্কর যেন। ভোরের কুয়াশা দেখে মনে হতেই পারে এ যেন পূর্ণ শীতকালের পরিবেশ।

সরেজমিনে শনিবার সকাল সাড়ে ছয়টায় দেখা গেছে, গাঢ় কুয়াশায় রাস্তাঘাট চারপাশ ঢেকে আছে। বৃষ্টির মতো ফোঁটা হয়ে ঝরছে শিশির! রাস্তাঘাট ভিজে আছে। সামান্য দূরত্বেও তেমন পরিস্কার কিছু দেখা যাচ্ছে না। আর ভোরে প্রাতঃভ্রমনে বের হওয়া অনেককেই মাথায় মাফলার চাপিয়ে হাটতে দেখা গেছে। সকাল সোয়া সাতটায় এ রিপোর্ট লেখা পর্যন্ত সূর্যের মুখ দেখা যায়নি।

এদিকে ভোরে কুয়াশার কারণে এক্সপ্রেসওয়েতে যানবাহনের সংখ্যা কম রয়েছে বলে জানা গেছে। দূরপাল্লার গাড়ি স্বল্পগতিতে হেডলাইট জ্বালিয়ে সড়কে চলাচল করছে। এছাড়া এক্সপ্রেসওয়ের শিবচরের বিভিন্ন স্ট্যান্ডে ঢাকাগামী গাড়ির জন্য যাত্রীদের অপেক্ষা করতে হচ্ছে বলে জানা গেছে।

শিবচর হাইওয়ে পুলিশ সূত্রে জানা গেছে, ঘন কুয়াশার কারণে সকাল থেকে এক্সপ্রেসওয়েতে যানবাহন চলাচলের সংখ্যা কিছুটা কম। হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে হচ্ছে। পুরো এক্সপ্রেসওয়ে কুয়াশায় ঢাকা পাড়ে আছে।

প্রাতঃভ্রমনে বের হওয়া স্কুল শিক্ষক মো. আব্বাস আলী বলেন, আজ ঘুম থেকে উঠে দেখি প্রচুর কুয়াশা পড়েছে। শীত আসার আগেই ঘণ কুয়াশায় ঢেকে আছে চারপাশ। হঠাৎ কুয়াশায় বেশ ভালোই লাগছে।

কুয়াশা জানান দেয় শীতের আগমনী বার্তা। শীত প্রকৃতিতে দেয় এক নতুন রূপ। ছয় ঋতুর দেশে বর্ষা আর শীত এখন পর্যন্ত মানুষের মনকে নাড়া দেয়। এর মধ্যে শীত আসে নানা বৈশিষ্ট্য নিয়ে। ভোরের শিশির আর খেজুরের রস শীতের সৌন্দর্যের মধ্যে অন্যতম। শীতের আবহ অনুভব করতে ছায়াঘেরা গ্রামের বিকল্প নেই।

বরগুনার আলো