• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

সন্তান জন্ম দিয়ে পুরস্কার পেলেন এই যুবক

বরগুনার আলো

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২৩  

বিয়ে, সংসার মানেই প্রচুর টাকা খরচ। কিন্তু এমন কি শুনেছেন; এরজন্য টাকা খরচ নয়, বরং লক্ষাধিক টাকা পুরস্কার পাবেন আপনি। মুম্বাইয়ের যুবক মিথিলেশের জীবনে এমনটাই ঘটেছে। ২০২১ সালের মার্চে রাশিয়ায় গিয়েছিলেন মিথিলেশ। প্রিয়াংশু নামে এক ব্যক্তি তাকে সেসময় বেলারুশ যাওয়ার পরামর্শ দেন।

সেই পরামর্শ শুনে বেলারুশে যান মিথিলেশ। সেখানে গিয়ে জীবনে মোড় পুরোই বদলে যায় তার। একদিন বেলারুশে এক বন্ধুর জন্মদিনের পার্টিতে গিয়েছিলেন মিথিলেশ। সেখানেই দেখা লিসার সঙ্গে।

দুটি মনের মিলে যে ভাষাগত পার্থক্য যে কোনো সমস্যাই নয়, তাই আবার প্রমাণ হলো মিথিলেশের জীবনে। একে অন্যের কোনও কথাই বোঝার উপায় ছিল না তাদের। দোভাষীর মাধ্যমে কথা বলছিলেন দু’জন। ক্রমে আলাপ গাঢ় হয়। বার বার দেখা করতে থাকেন দু’জন। তারপর লিসাকে বিয়ের প্রস্তাব দেন মিথিলেশ। লিসা রাজিও হয়ে যান।

গত বছর ২৫ মার্চ দুই পরিবারের উপস্থিতিতে বিয়ে হয় লিসা আর মিথিলেশের। মাত্র ২ মাস আগে সন্তান জন্ম দেন লিসা। এরপরই বেলারুশ সরকার এককালীন লক্ষাধিক টাকা দিয়েছে মিথিলেশকে।

শুধু তাই নয়, আগামী তিন বছর, প্রতিমাসে মিথিলেশের অ্যাকাউন্টে ১৮ হাজার টাকা দেবে সরকার। ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজারের বরাতে জানা যায়, মিথিলেশ জানিয়েছেন, সন্তান পালনের জন্য এ টাকা দিয়েছে বেলারুশ সরকার।

তবে শর্ত রয়েছে। মিথিলেশকে থাকতে হবে বেলারুশেই। শুধু মিথিলেশই নয়, যে কেউই বেলারুশ সরকারের এ পুরস্কার নিতে পারে। কেন জানেন?

২০১৫ সাল থেকে বেলারুশে একটি নিয়ম চালু হয়েছে। আর তাহলো সন্তান জন্ম দিলে দেশটির সরকার সে দম্পতিকে লক্ষাধিক টাকা পুরস্কার দেবে।

দেশের জনসংখ্যা বৃদ্ধির জন্যই এই পদক্ষেপ নিয়েছে বেলারুশ সরকার। সন্তান জন্মদানের পর তার প্রতিপালনের জন্য এ অর্থ পুরস্কার পায় দম্পতিরা।

অনেক পরিবার সামর্থ্য না থাকায় একের বেশি সন্তান নিতে চান না। তাদের উৎসাহ দিতেই এই অনুদান দিচ্ছে বেলারুশ সরকার। তাই এ সুযোগ নিতে চাইলে আপনিও পাড়ি জমাতে পারেন সদূর বেলারুশে।  

বরগুনার আলো