• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

যুবকের শরীরে নারীর জরায়ু, অতঃপর অস্ত্রোপচারে সুরাহা

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৩  

নারী ও পুরুষ, উভয়ের যৌনাঙ্গ নিয়ে জন্মেছিলেন ৩০ বছরের এক যুবক। বিরল অস্ত্রোপচার করে তার জরায়ু বাদ দিয়েছেন চিকিৎসকরা। ভারতের উত্তর প্রদেশের ফরিদাবাদের ঘটেছে এমন ঘটনা। অস্ত্রোপচার শেষে রোগী এখন সুস্থ আছেন বলেই জানা গেছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, বিরল একটি সমস্যায় ভুগছিলেন ওই যুবক। চিকিৎসা পরিভাষায় যার নাম ‘পার্সিস্টেন্স এমেলেরিয়ান ডাক্ট সিন্ড্রোম’ বা সংক্ষেপে ‘পিএমডিএস’।

উভয় প্রজনন অঙ্গ নিয়ে জন্মানোর মতো ঘটনা বিরল। বিশেষজ্ঞরা বলছেন, গর্ভাবস্থায় থাকাকালীন হরমোন তৈরি করে এমন প্রজনন গ্রন্থির ত্রুটির জন্যই এই সমস্যা হয় হয়। বিস্ময়কর হলেও এ কথা সত্যি- জরায়ু, ফ্যালোপিয়ান টিউব, ডিম্বাশয় ইত্যাদি পরিণত হতে থাকে একটি পুত্র সন্তানের মধ্যে। বয়সকালে সেই সব বৈশিষ্ট্য আরও স্পষ্ট হয়। এই বিরল শারীরবৃত্তীয় কারণে সামাজিক ও মানসিক সমস্যার মুখোমুখি হতে হয় কোনো ব্যক্তিকে। যেমনটা হয়েছে উত্তর প্রদেশের ওই যুবকের ক্ষেত্রে।

৫ বছর আগে বিয়ে হয়েছে ওই যুবকের। কিন্তু এই শারীরিক সমস্যার কারণে তিনি বাবা হতে পারেননি। বিভিন্ন হাসপাতালে গিয়েছেন চিকিৎসা করাতে। সেখানে বিভিন্ন ডাক্তারি পরীক্ষার পর ফরিদাবাদের একটি হাসপাতালে যান। সেখানেই ধরা পড়ে তার এই সমস্যা। এরপর অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

ওই হাসপাতালের ইউরো অঙ্কোলজি ও রোবটিক সার্জারি বিভাগের চিকিৎসক মানব সূর্যবংশী বলেন, এমআরআই স্ক্যানে ওই যুবকের শরীরে নারীদের মতো জরায়ু ও ফ্যালোপিয়ান টিউব চিহ্নিত করি। উনি আসলে জন্ম থেকেই পিডিএমএসে ভুগছিলেন। সারা দেশে মাত্র ৩০০ রোগীর শরীরে এই বিরল সমস্যা চিহ্নিত হয়েছে।

অস্ত্রোপচারে ঝুঁকি ছিলই। তবে রোবোটিক সার্জারি সফল হয়েছে। রোগী এখন ভালো আছেন বলেও জানিয়েছেন ওই চিকিৎসক।

বরগুনার আলো