• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনীকে বিশ্বমানের করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে

আকাশ থেকে মাঠের মাঝখানে পড়ল বরফ বল

বরগুনার আলো

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২৩  

অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব রাজ্য ভিক্টোরিয়ায় বেলভোর পার্ক গলফ ক্লাব মাঠে বড় আকারের একটি বরফ বল পাওয়া গেছে। অবস্থা দেখে এটা নিশ্চিত হওয়া গেছে, এটা আকাশ থেকে পড়েছে। গত মঙ্গলবার সকালে এ ঘটনা ঘটে।
জানা গেছে, এতে কেউ হতাহত না হলেও  দেখা দিয়েছে নানা কৌতূহল। কোথা থেকে পড়ল এই বরফের বল। উড়োজাহাজ থেকে, নাকি অন্য কিছু? মাটিতে পড়ার পর বরফ বলটি ভেঙে টুকরা টুকরা হয়ে গেছে। চারদিকে এর ছোট ছোট খণ্ড ১৬০ ফুট দূর পর্যন্ত ছড়িয়ে-ছিটিয়ে পড়েছে।

বেলভোর পার্ক গলফ ক্লাবের তত্ত্বাবধায়ক ডিলান নাইট বলেন, মঙ্গলবার সকাল সাতটার দিকে তিনি ওই বরফ পড়ার খবর পান। প্রাথমিকভাবে তিনি মনে করেছিলেন, রাতভর ঠান্ডায় মাঠে পানি দেওয়ার কৃত্রিম যন্ত্রগুলো জমে ওই বরফের সৃষ্টি হয়েছে। তবে ঘটনাস্থলে বৃহৎ আকারের বরফ বল দেখে তার সে ভাবনা পাল্টে যায়। তিনি বলেন, যেখানে বরফ বলটি পড়েছে, সেখানে মাটি ৮ ইঞ্চি দেবে গেছে। এর থেকে ধারণা করা যায়, এটি আকাশের অনেক উঁচু থেকে পড়েছে।

ডিলান নাইট বলেন, কোথা থেকে এই বরফ বল এলো, এ নিয়ে তাদের মধ্যে অনেক আলোচনা–পর্যালোচনা হয়েছে। অবশেষে তারা ধারনা করছেন, এটি উড়োজাহাজ থেকে পড়েছে।

উড়ন্ত অবস্থায় উড়োজাহাজ থেকে বরফ পড়াকে মেগাক্রাইওমিটিওরস বলা হয়। বিভিন্ন সময়ে মাটিতে এমন বরফ পড়ার ঘটনা ঘটে।

উড়োজাহাজ চলাচলবিশেষজ্ঞ জিওফ্রে টমাস বলেন, বাণিজ্যিক ফ্লাইটগুলো থেকে ‘ডি-আইসিং’–পদ্ধতি ব্যবহার করে বরফ ফেলা হয়। তবে মাটিতে পড়ার আগেই ওই বরফ গলে যাওয়ার কথা। তিনি বলেন, এমন বরফ কোনো ব্যক্তির ওপর পড়েছে, তা তিনি কখনো শোনেননি। তবে এমনটি যে কখনো ঘটবে না, তাও বলা যাচ্ছে না।

বরগুনার আলো