• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

সাত শিশুকে হত্যা করা সেই নার্স...

বরগুনার আলো

প্রকাশিত: ২২ আগস্ট ২০২৩  

যুক্তরাজ্যের সিরিয়াল কিলার নার্স লুসি লেটবিকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত। সোমবার (২১ আগস্ট) ম্যানচেস্টারের ক্রাউন আদালতে এই রায় ঘোষণা করা হয়।

রায়ে বিচারক বলেছেন, সাত শিশুকে হত্যার ‘দুঃখজনক’ ঘটনায় লুসিকে আজীবন কারাগারে কাটাতে হবে এবং তিনি কোনোদিনই ছাড়া পাবেন না।

৩৩ বছর বয়সী লুসি লেটবি যুক্তরাজ্যের ইতিহাসে মাত্র তৃতীয় জীবিত নারী যাকে আমৃত্যু কারাদণ্ড দেওয়া হলো।

চেস্টার হাসপাতালের নবজাতক ইউনিটের সাবেক এ নার্সকে আধুনিক ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে জঘন্য শিশু সিরিয়াল কিলার হিসেবে অভিহিত করা হচ্ছে। সাত শিশুকে হত্যা কারা ছাড়াও ছয় শিশুকে হত্যাচেষ্টার অভিযোগও ছিল তার বিরুদ্ধে।

 লুসিকে এই কারাদণ্ড দিয়ে বিচারক গোস বলেছেন, ‘এটি ছিল সবচেয়ে ছোট ও দুর্বল শিশুদের বিরুদ্ধে শিশু হত্যার অমানবিক, পরিকল্পিত  নিষ্ঠুরতা। লুসি জানতেন তার এই ধরনের নিষ্ঠুরতা শারীরিক ও মানসিক ক্ষতি করবে।’

বিচারক আরও বলেছেন, লুসি যা করেছেন তা নার্সিং ও শিশুদের যত্নের ক্ষেত্রে মানুষের যে সহজাত প্রবৃত্তি রয়েছে সেটি তার পরিপন্থি। বিচারক গ্রোস জানিয়েছেন, এই বিচার প্রক্রিয়া চলার সময় লুসি দাবি করেছেন তিনি শিশুদের কোনো ক্ষতি করেননি। যা ছিল সুষ্পষ্ট একটি মিথ্যাচার।

লুসি ২০১৫ সালের জুন থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত এসব হত্যাকাণ্ড ঘটান। এসব শিশুকে হত্যা করতে তিনি বেশ কয়েকটি পন্থা অবলম্বন করেছেন। তিনি কোনো শিশুকে হত্যা করতে তাদের ধমনী বা শিরায় ইনজেকশনের মাধ্যমে বাতাস প্রবেশ করিয়ে দিয়েছিলেন, কাউকে অতিরিক্ত দুধ পান করিয়েছিলেন অথবা শরীরে ইনসুলিন প্রবেশ করিয়ে বিষক্রিয়া ঘটিয়ে হত্যা করেছিলেন।

তার অধীনে যেসব শিশু ছিল তাদের বেশিরভাগই গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছিল।

এদিকে রায় ঘোষণার সময় লুসি আদালতে উপস্থিত ছিলেন না। বিচারক নির্দেশ দিয়েছেন, এই রায়ের একটি কপি যেন তাকে বুঝিয়ে দেওয়া হয়।

বরগুনার আলো