• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

নারীর মস্তিষ্কে পাওয়া যায় জীবিত কৃমি

বরগুনার আলো

প্রকাশিত: ৩০ আগস্ট ২০২৩  

অস্ট্রেলিয়ায় একজন নারীর মস্তিষ্ক থেকে জীবিত কৃমি পাওয়া গেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। কৃমিটি ৮ সেন্টিমিটার লম্বা ছিল। কোনো মানুষের মস্তিষ্ক থেকে কৃমি পাওয়ার ঘটনা এটিই প্রথম। খবর বিবিসি।

অস্ট্রেলিয়ার ক্যানবেরায় গত বছর ইংল্যান্ডে জন্মগ্রহণকারী ওই রোগীর অস্ত্রোপচোরের সময় ক্ষতিগ্রস্ত ফ্রন্টাল লোব থেকে তারের মতো এই জিনিসটি বের করা হয়। লাল রঙের এই পরজীবী সেখানে দুই মাস ধরে থাকতে পারে বলে ধারণা করেন বিজ্ঞানীরা।

এ ঘটনা প্রাণী থেকে মানুষের মধ্যে এ ধরনের রোগ সংক্রমণের বিপদের বার্তা দিচ্ছে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

ক্যানবেরা হাসপাতালের সংক্রামক রোগের ডা. সঞ্জয় সেনানায়েকে বলেন, অস্ত্রপচারাকালে ৮ সেন্টিমিটার লম্বা জীবন্ত লাল কৃমি বের করা হয়, তখন সার্জনসহ অপারেশন থিয়েটারে থাকা সবাই অবাক হয়ে গিয়েছিলেন। এটি একটি নতুন সংক্রমণ, যা এর আগে মানুষের মধ্যে পাওয়া যায়নি।

অবিষাক্ত অজগর সাপের মতো ওফিডাসকারিস রবার্টসি নামের এই কেঁচোকৃমিও অস্ট্রেলিয়ার বেশিরভাগ অংশে পাওয়া যায়।

বিজ্ঞানীদের ধারণা, ওই নারী তার বসবাসের কাছাকাছি একটি হ্রদের পাশে এক ধরনের দেশীয় ঘাস ওয়ারিগাল সংগ্রহ করার পর ওই কৃমিটি তাকে ধরেছিল।

সম্প্রতি ইমার্জিং ইনফেকশাস ডিজিজেস জার্নালে এ বিষয়ে লিখেছেন মেহরাব হোসেন। তিনি অস্ট্রেলিয়ার একজন পরজীবীবিদ্যা বিশেষজ্ঞ। তিনি সন্দেহ করছেন, ওই ঘাস অজগরের মল এবং পরজীবীর ডিম দ্বারা দূষিত ছিল। যা রান্না করার সময় তিনি (রোগী) আক্রান্ত হয়েছিলেন।

এরপর থেকে ওই নারী ব্যথা, কাশি, রাতের ঘাম এবং ডায়রিয়া দেখা দেয়। এটি তার ভুলে যাওয়া এবং বিষণ্নতাকে বাড়িয়ে দেয়। যা অস্বাভাবিক লক্ষণ বলে অভিহিত করেছেন চিকিৎকরা।

প্রসঙ্গত, ২০২১ সালের জানুয়ারির শেষে দিকে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই নারী। পরে পরীক্ষায় তার মস্তিষ্কের ডান ফ্রন্টাল লোবের মধ্যে একটি অস্বাভাবিক ক্ষত ধরা পরে। কিন্তু ২০২২ সালে অস্ত্রপচারকালে সেখান থেকে এই কৃমি বের করেন সার্জন। চিকিৎসা ক্ষেত্রে ইতিহাস সৃষ্টিকারী এই নারী এখন সুস্থ আছেন।

বরগুনার আলো