• রোববার ২৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪৩১

  • || ১৭ জ্বিলকদ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী সকালেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রেমাল, আছড়ে পড়বে মধ্যরাতে ঘূর্ণিঝড় রেমাল : পায়রা ও মোংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান

নারীর মস্তিষ্কে পাওয়া যায় জীবিত কৃমি

বরগুনার আলো

প্রকাশিত: ৩০ আগস্ট ২০২৩  

অস্ট্রেলিয়ায় একজন নারীর মস্তিষ্ক থেকে জীবিত কৃমি পাওয়া গেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। কৃমিটি ৮ সেন্টিমিটার লম্বা ছিল। কোনো মানুষের মস্তিষ্ক থেকে কৃমি পাওয়ার ঘটনা এটিই প্রথম। খবর বিবিসি।

অস্ট্রেলিয়ার ক্যানবেরায় গত বছর ইংল্যান্ডে জন্মগ্রহণকারী ওই রোগীর অস্ত্রোপচোরের সময় ক্ষতিগ্রস্ত ফ্রন্টাল লোব থেকে তারের মতো এই জিনিসটি বের করা হয়। লাল রঙের এই পরজীবী সেখানে দুই মাস ধরে থাকতে পারে বলে ধারণা করেন বিজ্ঞানীরা।

এ ঘটনা প্রাণী থেকে মানুষের মধ্যে এ ধরনের রোগ সংক্রমণের বিপদের বার্তা দিচ্ছে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

ক্যানবেরা হাসপাতালের সংক্রামক রোগের ডা. সঞ্জয় সেনানায়েকে বলেন, অস্ত্রপচারাকালে ৮ সেন্টিমিটার লম্বা জীবন্ত লাল কৃমি বের করা হয়, তখন সার্জনসহ অপারেশন থিয়েটারে থাকা সবাই অবাক হয়ে গিয়েছিলেন। এটি একটি নতুন সংক্রমণ, যা এর আগে মানুষের মধ্যে পাওয়া যায়নি।

অবিষাক্ত অজগর সাপের মতো ওফিডাসকারিস রবার্টসি নামের এই কেঁচোকৃমিও অস্ট্রেলিয়ার বেশিরভাগ অংশে পাওয়া যায়।

বিজ্ঞানীদের ধারণা, ওই নারী তার বসবাসের কাছাকাছি একটি হ্রদের পাশে এক ধরনের দেশীয় ঘাস ওয়ারিগাল সংগ্রহ করার পর ওই কৃমিটি তাকে ধরেছিল।

সম্প্রতি ইমার্জিং ইনফেকশাস ডিজিজেস জার্নালে এ বিষয়ে লিখেছেন মেহরাব হোসেন। তিনি অস্ট্রেলিয়ার একজন পরজীবীবিদ্যা বিশেষজ্ঞ। তিনি সন্দেহ করছেন, ওই ঘাস অজগরের মল এবং পরজীবীর ডিম দ্বারা দূষিত ছিল। যা রান্না করার সময় তিনি (রোগী) আক্রান্ত হয়েছিলেন।

এরপর থেকে ওই নারী ব্যথা, কাশি, রাতের ঘাম এবং ডায়রিয়া দেখা দেয়। এটি তার ভুলে যাওয়া এবং বিষণ্নতাকে বাড়িয়ে দেয়। যা অস্বাভাবিক লক্ষণ বলে অভিহিত করেছেন চিকিৎকরা।

প্রসঙ্গত, ২০২১ সালের জানুয়ারির শেষে দিকে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই নারী। পরে পরীক্ষায় তার মস্তিষ্কের ডান ফ্রন্টাল লোবের মধ্যে একটি অস্বাভাবিক ক্ষত ধরা পরে। কিন্তু ২০২২ সালে অস্ত্রপচারকালে সেখান থেকে এই কৃমি বের করেন সার্জন। চিকিৎসা ক্ষেত্রে ইতিহাস সৃষ্টিকারী এই নারী এখন সুস্থ আছেন।

বরগুনার আলো