• শনিবার ২৩ সেপ্টেম্বর ২০২৩ ||

  • আশ্বিন ৮ ১৪৩০

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
দুর্নীতি ছাড়া দেশকে কিছুই দিতে পারেনি বিএনপি: প্রধানমন্ত্রী বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়াতে চায় ভিয়েতনাম রোহিঙ্গা প্রত্যাবাসনই বাংলাদেশের অগ্রাধিকার: উজরা জেয়াকে প্রধানমন্ত্রী রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর অগ্রযাত্রা অব্যাহত রাখতে মুক্তিযুদ্ধের সপক্ষ শক্তিকে ঐক্যবদ্ধ থাকা প্রয়োজন: প্রধানমন্ত্রী যারা স্যাংশন দিয়েছে তাদের নির্বাচন নিয়ে প্রশ্ন আছে: প্রধানমন্ত্রী সমৃদ্ধ ভবিষ্যৎ গড়তে সম্মিলিত প্রচেষ্টা চালাতে হবে: প্রধানমন্ত্রী মানুষ ও নেতা শেখ হাসিনা মহামারী ঠেকাতে বৈশ্বিক সহযোগিতা প্রয়োজন: প্রধানমন্ত্রী কলম্বিয়া ইউনিভার্সিটিতে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী বিশ্ব শান্তিতে বাংলাদেশ ও শেখ হাসিনা জাতিসংঘে এখনও নারী মহাসচিব হননি, আক্ষেপ শেখ হাসিনার বৈশ্বিক অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে প্রধানমন্ত্রীর ৫ দফা প্রধানমন্ত্রীর সঙ্গে আইএইএ`র মহাপরিচালকের বৈঠক বাংলাদেশ কখনও ঋণ পরিশোধে ব্যর্থ হয়নি : প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে দ্রুত বৈশ্বিক পদক্ষেপের আহ্বান রাষ্ট্রপতির কমিউনিটি স্বাস্থ্যসেবায় বৈশ্বিক সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক এবার বাড়তি গুরুত্ব পাচ্ছে প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফর ভোট দিলে এদিকে না দিলে ওদিকে

১১ কোটি বছর আগের ডাইনোসরের পায়ের ছাপ

বরগুনার আলো

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২৩  

চলতি বছরের গ্রীষ্মে রেকর্ড খরতাপে পুড়ছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-মধ্যাঞ্চলের রাজ্য টেক্সাস। প্রচণ্ড খরার কারণে শুকিয়ে যাচ্ছে নদীগুলো। ফলে নদীর তলদেশের অনেক বস্তুই যা এতদিন আড়ালে ছিল তা চোখে পড়ছে। একইভাবে পানি শুকিয়ে যেতেই এই অঞ্চলের একটি নদীতে দেখা মিলেছে ডাইনোসরের পায়ের ছাপ। সিএনএনের প্রতিবেদনমতে, সম্প্রতি টেক্সাসের ডায়নোসর ভ্যালি স্টেট পার্কে দেখা মিলেছে এসব পায়ের ছাপের। বিস্ময়কর এই আবিষ্কার করেছেন একদল স্বেচ্ছাসেবক।

পায়ের ছাপগুলো প্রায় ১১ কোটি বছর আগের বলে মনে করা হচ্ছে। পল বেকার নামে ডায়নোসর ভ্যালি স্টেট পার্কের এক কর্মকর্তা বলেছেন, ‘ডায়নোসরের এতগুলো পায়ের ছাপ এর আগে কখনও দেখেননি’ তিনি।
 
বেকার আরও বলেন, ‘এমন কিছু দেখতে পাওয়া সত্যিই উত্তেজনাকর যা অন্য কেউই দেখেনি। এটা অনেকটা গুপ্তধন খুঁজে পাওয়ার মতো।’ বেকার ডায়নোসর ভ্যালি স্টেট পার্কে ডাইনোসরের বিশাল পায়ের ছাপগুলো পরিষ্কার ও পর্যবেক্ষণ করতে সহায়তা করেন।

বেকার বলেন, ‘আমি ভেবেছিলাম, এখানকার সব কটি ছাপ আমি দেখে ফেলেছি। কিন্তু গত দুই বছর টানা খরার মধ্যে আমাদের স্বেচ্ছাসেবকরা কঠোর পরিশ্রম করেছেন। অবশেষে আসলেই একটা আশ্চর্যজনক দৃশ্য দেখা গেল।’
 
এর আগে গত বছরের এই সময়ে টেক্সাসের এই ডায়নোসর ভ্যালি স্টেট পার্কে ডায়নোসরের পায়ের কিছু ছাপ দেখা গিয়েছিল, যা সিএনএনসহ আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে শিরোনাম হয়েছিল।
 
ডায়নোসর ভ্যালি স্টেট পার্ক ডালাস শহর থেকে মাত্র দেড় ঘণ্টার পথ। এখানে উপত্যকাজুড়ে ডায়নোসরের একাধিক প্রজাতির অসংখ্য পায়ের ছাপ রয়েছে এবং সেগুলো কমপক্ষে ১১ কোটি ৩০ লাখ বছর আগের বলে মনে করা হয়।
 
ফলে উপত্যকাটি ডায়নোসর গবেষক ও পর্যটকদের অন্যতম প্রধান গন্তব্য হয়ে উঠেছে। যাদের বেশির ভাগই আধা শুকনো পালুক্সি নদীতে ভিড় করেন। যা স্টেট পার্কের মধ্যদিয়ে বয়ে গেছে।

চলতি গ্রীষ্মে পালুক্সি নদীর পানি যতই শুকিয়ে আসছে, এর প্রাচীন ইতিহাসও বের হয়ে আসছে। দৃশ্যমান হয়ে উঠছে ডাইনোসরের পায়ের ছাপ। গবেষকরা বলছেন, নতুন আবিষ্কার হওয়া পায়ের ছাপগুলো ডায়নোসরের দুটি থেরাপড প্রজাতির।
 
অ্যাক্রোক্যান্থোসরাসের উচ্চতা ছিল প্রায় ১৫ ফুট। ওজন সাত টন। সরোপডসেইডেন আরও বড়। ৬০ ফুট লম্বা এই বিশালকায় প্রাগৈতিহাসিক প্রাণীর ওজন ছিল ৪৪ টন।
 
১৯৫০-এর দশকে টেক্সাসের এই এলাকায় ডায়নসোরের বিভিন্ন ফসিলের অস্তিত্ব মেলে। ১৯৬৮ সালে এটিকে পার্কে রূপান্তরিত করা হয়। উদ্যানের ওয়েবসাইট অনুযায়ী, কোনো এক প্রাচীন মহাসাগরের ধারে ছিল এই এলাকা। আর সেখানে ছিল ডাইনোসরদের অবাধ বিচরণ। ওই সময় থেকেই মাটিতে ডাইনোসরের পায়ের চিহ্ন থেকে যায় বলে দাবি করা হয়েছে সেখানে।

বরগুনার আলো