• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

সজনে-চিংড়ির চচ্চড়ি

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ মে ২০২৪  

সজনে বা সজিনা একটি অতি পরিচিত সুস্বাদু সবজি। এটি শুধু মজাদার একটি খাবারই না; এটি তরকারি বা ডালের স্বাদও বাড়ায় বহুগুণে। বলা হয় দুধের চারগুণ ক্যালসিয়াম আছে সজনেতে। তাই এটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। সজনে দিয়ে অনেক ধরনের পদ তৈরি হলেও আজ আপনাদের জন্য নিয়ে এলাম সজনে দিয়ে চিংড়ি মাছের চচ্চড়ি। তো আর দেরি না করে দেখে নিন সজনে ডাটা দিয়ে চিংড়ি মাছের চচ্চড়ির সহজ রেসিপিটি।

উপাদান

সজনে ডাঁটা ১ বাটি
বড় আলু ১টি
কুমড়ো ১ ফালি
কুঁচো চিংড়ি মাছ ২০০ গ্রাম
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লাল মরিচের গুঁড়ো ১ চা চামচ
লবণ স্বাদমতো
চিনি স্বাদ অনুযায়ী
পাাঁচফোড়ন ১/২ চা চামচ
সর্ষের তেল ১/৪ কাপ
জিরা গুঁড়ো ১/২ চা চামচ
গরম মশলা গুঁড়ো ১/৩ চা চামচ

প্রণালী

> ডাটা আলু কুমড়ো ছোট টুকরো করে কেটে নিতে হবে। চিংড়ি মাছ পরিষ্কার করে ধুয়ে নিতে হবে এবং লবণ হলুদ মাখাতে হবে।

> কড়াইতে সরষের তেল গরম করে পাঁচফোড়ন ফোড়ন দিয়ে ডাটা কুমড়ো আলু ভাজতে হবে লালচে করে।

> ডাটা আলু কুমড়ো ভাজা হলে লবণ হলুদ মাখানো চিংড়ি মাছ মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরে গুঁড়া এবং লবণ দিয়ে ভালো করে মেশাতে হবে কিছুক্ষণ।

> ৫ মিনিট পর পরিমাণমতো পানি দিয়ে ঢাকা দিতে হবে। ১০ থেকে ১৫ মিনিট পর ঢাকনা খুলে দেখতে হবে সবজি সেদ্ধ হয়ে ঝোল গাঢ় হয়েছে কিনা।

> ডাটা আলু কুমড়ো সেদ্ধ হয়ে ঝোল ঘন হলে পরিমাণমতো চিনি দিয়ে ভালো করে নেড়ে ঝোল শুকনো করে নিতে হবে। তারপর শেষে অল্প গরম মশলা গুঁড়া দিয়ে নামাতে হবে। ব্যস তৈরি হয়ে গেল সজনে ডাটা দিয়ে চিংড়ি মাছের চচ্চড়ি।

বরগুনার আলো